• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয়ে পিঠা উৎসব অনুষ্ঠিত


চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি ডিসেম্বর ১৬, ২০১৯, ০২:১৫ পিএম
এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয়ে পিঠা উৎসব অনুষ্ঠিত

চাঁপাইনবাবগঞ্জ : “এসো সবাই করি ভাগাভাগি, সাধের পিঠা পুলি” প্রতিপাদ্যে প্রতিবারের মত এবারো আমের রাজধানী খ্যাত চাঁপাইনবাবগঞ্জ জেলায় অবস্থিত উত্তরবঙ্গের একমাত্র কৃষি গবেষণামূলক প্রতিষ্ঠান এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয় বাংলাদেশ-ইবিএইউবি’র পিঠা উৎসব অনুষ্ঠিত হয়েছে।

এ উপলক্ষে রোববার সকাল সাড়ে ১০ টায় চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার সামনে অবস্থিত এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে প্রশাসনের সহযোগীতায় ও শিক্ষার্থীদের ব্যবস্থাপনায় পিঠা উৎসবের আয়োজন করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এ সময় ফিতা কেটে একদিনের এই পিঠা উৎসবের উদ্বোধন করেন এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের সহধর্মিনী আফিফা তাজরেমীন। 
এর পরপরই বিশ্ববিদ্যালয়ের উপাচার্যসহ বিভিন্ন অনুষদের শিক্ষকবৃন্দ পিঠা উৎসবের স্টল সমূহ ঘূরে দেখেন এবং গ্রামীণ বাংলার ঐতিহ্য নতুন ধানের তৈরী বিভিন্ন পিঠা পুলির স্বাদ গ্রহণ করেন।  
 
এর আগে সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের নিজস্ব সম্মেলন কক্ষে পিঠা উৎসবকে ঘিরে আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এবিএম রাশেদুল হাসান। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সঞ্চালনায় এ সময় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, উপাচার্যের সহধর্মিনী আফিফা তাজরেমীন, পিঠা উৎসবের আহবায়ক ও কৃষি অনুষদের শিক্ষক ড. মাহবুবুর রহমান এবং কৃষি অর্থনীতি ও গ্রামীণ উন্নয়ন অনুষদের শিক্ষক মৌসুমি সাহা।   

এ সময় বক্তারা বলেন, শুধুমাত্র কৃষি বিষয়ক লেখাপড়া ও গবেষণায় নয়, বরং এই ক্যাম্পাসের নতুন প্রজন্মের শিক্ষার্থীদের গ্রামীণ বাংলার ঐতিহ্য নতুন ধানের তৈরী পিঠা পুলির সাথে পরিচিত করিয়ে দেবার উদ্দেশ্যেই প্রতি বছরের ন্যায় এবারো এই পিঠা উৎসবের আয়োজন করা হয়েছে। 

আলোচনাসভা ও উদ্বোধনী অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ড. মো. সোহেল আল বেরুনী, ট্রেজারার ড. মো. শামীমুল হাসান, আইন অনুষদের প্রধান এসএম শহীদুল ইসলাম, কৃষি অনুষদের ডীন ড. মো. দেলোয়ার হোসেন, ব্যবসায় অনুষদের প্রধান ড. মোস্তফা মাহমুদ হাসান, পরীক্ষা নিয়ন্ত্রক মো. শাহরিয়ার কবিরসহ সকল শিক্ষক, কর্মকর্তা, কর্মচারি এবং বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীবৃন্দ উপস্থিত ছিলেন। 

উল্লেখ্য, এবারের পিঠা উৎসবে বিভিন্ন স্টলে শিক্ষার্থীদের তৈরী প্রায় ১ শত ২০ রকমের পিঠা পুলি শোভা পায়।

সোনালীনিউজ/এসজেডি/এএস

Wordbridge School
Link copied!