• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

এটাই ‘আনপ্রেডিক্টেবল’ পাকিস্তান


ক্রীড়া ডেস্ক নভেম্বর ১৯, ২০১৮, ০৬:৫৪ পিএম
এটাই ‘আনপ্রেডিক্টেবল’ পাকিস্তান

ছবি: সংগৃহীত

ঢাকা: সময় দুই দিন, হাতে ১০ উইকেট। নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের প্রথম টেস্ট জয়ের জন্য পাকিস্তানের প্রয়োজন ছিলো ১৩৯ রান। ১৭১ রানেই অলআউট হলো পাকিস্তান। ফলে সরফরাজ আহমেদের দলকে ৪ রানে হারিয়ে আবু ধাবি টেস্টে নাটকীয় জয়ের স্বাদ পেল নিউজিল্যান্ড। এরমধ্যে দিয়ে পাকিস্তান প্রমাণ করলো, তাদের নামের সাথে এমনি এমনিই ‘আনপ্রেডিক্টেবল’  তকমা লাগেনি। 

৫ উইকেট নিয়ে রোমাঞ্চকর সেই জয়ে প্রধান ভূমিকা রেখেছেন অভিষেক ম্যাচ খেলতে নামা নিউজিল্যান্ডের বাঁ-হাতি স্পিনার আজাজ প্যাটেল। পুরো ম্যাচে ৭ উইকেট ও ১২ রান করে ম্যাচ সেরাও হয়েছেন তিনি।

১৭৬ রানের টার্গেটে তৃতীয় দিন শেষে বিনা উইকেটে ৩৭ রান করে পাকিস্তান। তাই ১০ উইকেট হাতে থাকায় ১৩৯ রান প্রয়োজন ছিলো পাকিস্তানের। তখন ম্যাচ জয়ের স্বপ্নই দেখছিলো তারা। চতুর্থ দিনের ২৭তম ডেলিভারিতে নিউজিল্যান্ডকে প্রথম সাফল্য এনে দেন প্যাটেল। ২৭ রান করা ওপেনার ইমাম উল হককে শিকার করেন তিনি।

এরপর ৪৪ থেকে ৪৮ রানে পৌছাতে আরও দুই ব্যাটসম্যানকে হারায় পাকিস্তান। ফলে চাপে পড়ে যায় পাকিস্তান। তবে চতুর্থ উইকেটে ৮২ রানের জুটি গড়ে পাকিস্তানকে জয়ের পথে নিয়ে যান আজহার আলী ও আসাদ শফিক। এই জুটির পথে বাধাঁ হয়ে দাড়িয়ে নিউজিল্যান্ডকে ব্রেক-থ্রু এনে দেন নিউজিল্যান্ডের বাঁ-হাতি পেসার নিল ওয়াগনার। ৪৫ রান করা শফিককে তুলে নেন ওয়াগনার।

দলীয় ১৩০ রানে চতুর্থ ব্যাটসম্যান হিসেবে শফিক ফিরে যাবার পর তাসের ঘরের মত ভেঙ্গে পড়ে পাকিস্তানের ব্যাটিং লাইন। ১৬৪ রানে হারায় নবম উইকেট। তাই শেষ উইকেটে জয়ের জন্য ১২ রান প্রয়োজন পড়ে পাকিস্তানের। তবে ক্রিজে পাকিস্তানের ভরসা হিসেবে ছিলেন আজহার।

শেষ ব্যাটসম্যান মোহাম্মদ আব্বাসকে নিয়ে সর্তকতার সাথে খেলতে থাকেন আজহার। কিন্তু সেই সতর্কতায় ম্যাচ শেষ করতে পারেননি আজহার ও আব্বাস। জয় থেকে ৪ রান দূরে থাকতে নিউজিল্যান্ডের প্যাটেলের বলে লেগ বিফোর হন আজহার। বিদায়ের আগে ৫টি চারে ১৩৬ বলে ৬৫ রান করেন তিনি। প্যাটেলের পাঁচ উইকেট ছাড়াও এই ইনিংসে নিউজিল্যান্ডের পক্ষে ২টি করে উইকেট নেন ইশ সোধি ও ওয়াগনার।

আগামী ২৪ নভেম্বর থেকে দুবাইয়ে শুরু হবে সিরিজের দ্বিতীয় টেস্ট।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!