• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

এবার ই-কমার্সে আসছে ভারতের রিলায়েন্স


বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক জানুয়ারি ২১, ২০১৯, ০৪:১৫ পিএম
এবার ই-কমার্সে আসছে ভারতের রিলায়েন্স

ঢাকা : টেলিযোগাযোগ খাতে সাড়া জাগিয়ে এবার ই-কমার্সেও প্রবেশের পরিকল্পনা করছে ভারতের অন্যতম বৃহৎ শিল্পগোষ্ঠী রিলায়েন্স গ্রুপ।

ভারতে অ্যামাজন এবং ফ্লিপকার্টকে টেক্কা দিতে নতুন ই-কমার্স পোর্টাল আনার পরিকল্পনা করছেন মুকেশ আম্বানি। আপাতত পশ্চিম ভারতের প্রায় ১২ লাখ খুচরা বিক্রেতা ও দোকানদারকে নিয়ে এই অনলাইন শপিং প্ল্যাটফর্ম শুরু হবে। বিশ্বের অন্যতম বড় এ ই-কমার্স বাজারে গুরুত্বপূর্ণ অবস্থানে পৌঁছানোই লক্ষ্য রিলায়েন্সের।

শুক্রবার (১৮ জানুয়ারি) গুজরাটে আয়োজিত এক অনুষ্ঠানে মুকেশ আম্বানি জানান, শুরুতে গুজরাটের ১২ লাখ দোকানদারকে নিয়ে শুরু হবে এক নতুন ই-কমার্স প্ল্যাটফর্ম। জিও এবং রিলায়েন্স রিটেইল এক সঙ্গে এই সেবা দেওয়া শুরু করবে। শুক্রবার গুজরাটে এক ইভেন্টে এই কথা জানিয়েছেন মুকেশ আম্বানি।

বর্তমানে ভারতজুড়ে জিওর প্রায় ২৮ কোটি গ্রাহক রয়েছে। দেশটির সাড়ে ৬ হাজার শহর ও শহরতলিতে দশ হাজারের বেশি আউটলেট রয়েছে জিওর। এই অ্যাপ ব্যবহার করেই ই-কমার্স ব্যবসা শুরু হবে। সম্প্রতি এ তথ্য জানিয়েছেন কোম্পানির রিটেইল বিভাগের প্রধান ভি সুভ্রমনিয়াম।

গত মাসেই দেশটিতে বিদেশি ই-কমার্স কোম্পানির ব্যবসায় নতুন বিধিনিষেধ চালু করেছে ভারত সরকার। এতে বলা হয়েছে, কোনো পণ্য শুধু একটি ওয়েবসাইট থেকে বিক্রি করা যাবে না কিংবা শুধু অনলাইনে কোনো পণ্য বিক্রি করা যাবে না। নতুন নিয়মে অ্যামাজন ও ফ্লিপকার্টের মালিক ওয়ালমার্টের মতো বিদেশি কোম্পানিগুলো চাপে পড়লেও লাভবান হবে রিলায়েন্সের মতো দেশীয় প্রতিষ্ঠানগুলো।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!