• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

এবার বিএসএমএমইউতে চালু হচ্ছে ই-টিকেটিং


নিজস্ব প্রতিবেদক জুলাই ২৫, ২০১৭, ০৭:৫৫ পিএম
এবার বিএসএমএমইউতে চালু হচ্ছে ই-টিকেটিং

ঢাকা: প্রতিদিন লাইনে দাঁড়িয়ে টিকিট সংগ্রহ করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) চিকিৎসা নিতে আসা শত শত মানুষ। এতে করে একদিকে রোগীদের সময় নষ্ট হচ্ছে, অন্য দিকে পোহাতে হচ্ছে দুর্ভোগ।

এমন পরিস্থিতিতে শিগগিরই ই-টিকেটিং কার্যক্রম (ইলেকট্রনিক টিকেট) চালু করতে যাচ্ছে বিএসএমএমইউ কর্তৃপক্ষ।

বিএসএমএমইউর উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান ই-টিকেট চালু করতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন। ই-টিকেট চালুর বিষয়টি সার্বক্ষণিক তত্ত্বাবধান করছেন বিএসএমএমইউর ইনফরমেশন টেকনোলজি (আইটি) সেল-এর পরিচালক এ আর আজিমুল হক রায়হান।

আইটি সেল-এর পরিচালক জানান, শুরুতে বিএসএমএমইউর বৈকালিক স্পেশালাইজড আউটডোরে ই-টিকেট চালু করা হবে। প্রতিদিন স্পেশালাইজড আউটডোরে ৬ শতাধিক রোগী বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ গ্রহণের জন্য দীর্ঘ লাইনে দাঁড়িয়ে টিকেট সংগ্রহ করছেন।

ই-টিকেট চালু হলে রোগীদের লাইনে দাঁড়িয়ে টিকেট ক্রয়ের দুর্ভোগ কিছুটা হলেও কমবে। পরবর্তী সময়ে সকালের বহির্বিভাগেও ই-টিকেট চালু করা হবে। বর্তমানে সকালের বহির্বিভাগে ৫ সহস্রাধিক রোগী লাইনে দাঁড়িয়ে টিকেট সংগ্রহ করছেন।

এদিকে, বিএসএমএমইউর ই-টিকেট চালুর বিষয়ে সকালে উপাচার্যের কার্যালয়ে ইনফরমেশন টেকনোলজি (আইটি) সেল-এর উদ্যোগে একটি ডেমোনেসট্রেশনের আয়োজন করা হয়। সেখানে আইটি সেল পরিচালক এ আর আজিমুল হক রায়হান ই-টিকেট কার্যক্রম কিভাবে বাস্তবায়ন করা হবে এবং এ কার্যক্রমের অগ্রগতিসমূহ বিস্তারিত তুলে ধরেন এবং উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খানকে এ ব্যাপারে অবহিত করেন।

বিএসএমএমইউর উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মোঃ শহীদুল্লাহ সিকদার, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোঃ আলী আসগর মোড়ল, রেজিস্ট্রার অধ্যাপক ডা. এবিম আব্দুল হান্নান, প্রক্টর অধ্যাপক ডা. মোঃ হাবিবুর রহমান দুলাল, পরিচালক (হাসপাতাল) ব্রিগেডিয়ার জেনারেল মোঃ আব্দুল্লাহ আল হারুন, ইনফরমেশন টেকনোলজি (আইটি) সেল-এর পরিচালক এ আর আজিমুল হক রায়হান প্রমুখ এ সময় উপস্থিত ছিলেন।

আজিমুল হক রায়হান জানান, ই-টিকেট চালু হলে রোগীরা কম্পিউটার, ল্যাপটপ, মোবাইলের মাধ্যমে বিএসএমএমইউর ওয়েব সাইটে গিয়ে ই-টিকেট বাটনে ক্লিক করে সহজেই রেজিস্ট্রেশন করে এবং মোবাইল ব্যাংকিং (বিকাশ)-এর মাধ্যমে নির্ধারিত টাকা জমা দিয়ে মোবাইলে প্রাপ্ত এসএমএস-এর মাধ্যমে তারা এ সেবাটি নিতে পারবেন।

সোনালীনিউজ/ঢাকা/জেএ

Wordbridge School
Link copied!