• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

এবারও ভারতের সঙ্গে পারল না সাবিনারা


ক্রীড়া প্রতিবেদক মার্চ ২০, ২০১৯, ০৫:৫৫ পিএম
এবারও ভারতের সঙ্গে পারল না সাবিনারা

ছবি: বাফুফে

ঢাকা: বয়সভিত্তিক ফুটবলে দাপট দেখালেও জাতীয় দলের জার্সিতে এখনও নিজেদের গড়ে তুলতে পারেনি বাংলাদেশের মেয়েরা। কারণ দলের সিংহভাগ খেলোয়াড়ের বয়স ১৯ এর নিচে। যে কারণে লাল সবুজের জাতীয় দলের ভিত মজবুত নয়। তাই আরও একটি সাফ নারী ফুটবল চ্যাম্পিয়নশিপের সেমিফাইনাল থেকেই বিদায় নিয়েছে সাবিনা-মারিয়ারা। এবারও বাংলাদেশের মেয়েদের প্রতিপক্ষ ছিল সেই শক্তিশালী ভারত।  

বুধবার (২০ মার্চ) বিরাটনগরের শহীদ রঙ্গশালা স্টেডিয়ামে অনুষ্ঠিত টুর্নামেন্টের পঞ্চম আসরের সেমিফাইনালে চারবারের চ্যাম্পিয়ন ভারতের সঙ্গে ৪-০ গোলে হেরেছে গোলাম রব্বানী ছোটনের শিষ্যরা। এদিন প্রথমার্ধেই ৩-০ গোলে পিছিয়ে পড়ে বাংলাদেশ। দ্বিতীয়ার্ধে তুলনামুলক ভাল খেললেও সাবিনাদের জালে আরও একবার বল পাঠায় ভারতের মেয়েরা।  

ম্যাচের ১৮ মিনিটে প্রথম গোল করে ভারত। ব্যবধান দ্বিগুণ করে ২২ মিনিটে। ৩৭ মিনিটে তৃতীয় গোল করার পরই ম্যাচটি হেলে পড়ে ভারতের দিকে। বাংলাদেশ চেষ্টা করেছিল গোল দিতে; কিন্তু ভারতের জমাট রক্ষণ ভাঙ্গতে পারেনি সাবিনা-স্বপ্নারা। উল্টো ইনজুরি সময়ে চতুর্থ গোল খেয়ে হারের ব্যবধান বড় করেছে ছোটনের শিষ্যরা। সেমিফাইনালে হেরে লাল-সবুজ জার্সিধারী মেয়েরা বিদায় নিলো টুর্নামেন্ট থেকে। ২২ মার্চ শিরোপার লড়াইয়ে ভারতের মুখোমুখি হবে স্বাগতিক নেপাল।

২০১০ সালে শুরু হয়ে চারটি সাফের আসর পেরিয়ে গিয়েছে। চারটিতেই চ্যাম্পিয়ন ভারত। মেয়েদের দক্ষিণ এশিয়ার শ্রেষ্ঠত্বের লড়াইয়ে তারা দুর্বার, দুর্জয়। সাফের ইতিহাসে এ পর্যন্ত ২১টি ম্যাচ খেলে ২০ টিতেই তাদের জয়। একমাত্র ড্র বাংলাদেশেরই সঙ্গেই। গত আসরে বাংলাদেশ দুবার মুখোমুখি হয়েছিল ভারতের। গ্রুপ পর্বে গোলশূন্য ছিল ম্যাচ। ফাইনালে ভারত জিতে ৩-১ গোলে। আর এবার হারল ৪-০ গোলে। এ নিয়ে মোট দশবার ভারতের সঙ্গে খেলে একটি মাত্র ড্র করে ৯ বারই হেরেছে বাংলাদেশের মেয়েরা। সর্বশেষ গত নভেম্বরে মিয়ানমারে অলিম্পিক বাছাইয়ে বাংলাদেশকে ৭-১ গোলে হারিয়েছিল ভারত।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!