• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

এবারের বাজেটে নতুন করে কর আরোপ নয়: অর্থমন্ত্রী


নিজস্ব প্রতিবেদক জুন ৪, ২০১৮, ০৬:১১ পিএম
এবারের বাজেটে নতুন করে কর আরোপ নয়: অর্থমন্ত্রী

ফাইল ফটো

ঢাকা: এবারের বাজেটে নতুন করে কোনো কর আরোপ হচ্ছে না বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। আর এটাই আগামী ২০১৮-১৯ অর্থবছরের বাজেটে জনগণের জন্য সুখবর।

সোমবার (৪ জুন) বিকেল পৌনে ৪টার দিকে সচিবালয়ে অর্থ মন্ত্রণালয়ের সভাকক্ষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন তিনি।

কর না বাড়লে রাজস্ব বাড়বে কীভাবে- এমন প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, আমাদের রাজস্ব আহরণকারী প্রতিষ্ঠান এনবিআরের কর্মকর্তা-কর্মচারীদের মন মানসিকতায় পরিবর্তন হয়েছে। একইসঙ্গে আইনেও জটিলতা কমানো হয়েছে। তাই বেশি সংখ্যক মানুষ আয়কর দিচ্ছে। এ খাত থেকেই রাজস্ব বাড়বে।

তিনি বলেন, আয়কর রিটার্ন দাখিলকারীর সংখ্যা ১৫-১৫ লাখ লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছিলাম। কিন্তু সেটা ইতিমধ্যে ৩৩ লাখ ছাড়িয়েছে। এটা আগামীর জন্য খুব ভালো বিষয়। আরো ভালো দিক হচ্ছে যে, নতুন করদাতাদের অধিকাংশই ইয়াং পিপল।

অর্থমন্ত্রী বলেন, কোন লেভেল থেকে ট্যাক্স নেয়া হবে, গতবারও চেইঞ্জ হয়নি, এবারও হবে না। অনেক দেশে এটি চেইঞ্জ করা হয় না। অলরেডি ভেরি হাই.. বার বার বাড়ানোর প্রয়োজনীয়তা আমি দেখি না।

অর্থমন্ত্রী বলেন, অনেক আয়কর রিটার্ন দাখিলকারীর কাছে ট্যাক্স দাখিল করা হয়রানির মনে হত, এজন্য তারা ট্যাক্স দাখিল করতে যেত না। কিন্তু বর্তমানে সে সমস্যা নেই। কারণ আয়কর রিটার্ন দাখিলকারীদের হয়রানি কমাতে ট্যাক্স অফিসের সংখ্যা অনেক বাড়ানো হয়েছে।

তিনি বলেন, বর্তমানে ২০০টি উপজেলা পর্যায়ে ট্যাক্স অফিস রয়েছে। আগামীতে প্রতিটি উপজেলায় ট্যাক্স অফিস স্থাপনের সিদ্ধান্ত নিয়েছি। এটা বাস্তবায়ন করতে হয়তো দু-তিন বছর সময় লাগবে।

ভ্যাটের বিষয়ে মুহিত বলেন, এবারের বাজেটে ভ্যাটকে ৯ স্তর থেকে পাঁচ স্তরে নামিয়ে আনা হবে। সর্বোচ্চ হার হবে ১৫ শতাংশ। আগামী বছর পাঁচ স্তর থেকে তিন স্তরে নামিয়ে আনা হবে।

তিনি বলেন, চলতি অর্থবছরে রাজস্ব আয় সব থেকে বেশি হয় ভ্যাটের মাধ্যমে। আগামী বছরে তাই থাকবে আর দ্বিতীয় অবস্থানে আয়করকে রাখার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

মুহিত বলেন, এবারের বাজেটের আকার চার লাখ ৬০ হাজার কোটি টাকার কম বেশি হবে। প্রকৃত ফিগার আমি এই মুহূর্তে বলতে পারছি না। আগামী বাজেটে কোন খাতকে বেশি গুরুত্ব দেয়া হবে এ বিষয়ে তিনি বলেন, এনার্জি খাতে বেশি গুরুত্ব দেয়া হবে।

বুধবার (৭ জুন) দুপুর সাড়ে ১২টায় জাতীয় সংসদে ‘সমৃদ্ধ আগামীর অগ্রযাত্রায় বাংলাদেশ’ শিরোনামে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ২০১৮-১৯ অর্থবছরের বাজেট উপস্থাপন করবেন।

সোনালীনিউজ/এমএইচএম

Wordbridge School
Link copied!