• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

‘এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম’


আজিজুল ইসলাম ভূঁইয়া ডিসেম্বর ১৬, ২০১৯, ১২:৪৪ পিএম
‘এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম’

ঢাকা : আজ ১৬ ডিসেম্বর। মহান বিজয় দিবস। আজ থেকে ৪৮ বছর আগে এই দিনে ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে (তৎকালীন রেসকোর্স ময়দানে) মুক্তিবাহিনী ও মিত্রবাহিনীর কাছে পাকিস্তানি হানাদার বাহিনীর ৯৩ হাজার পরাজিত সৈন্যের নিঃশর্ত আত্মসমর্পণের মাধ্যমে পৃথিবীর ইতিহাসে প্রতিষ্ঠিত হয় একটি নতুন স্বাধীন সার্বভৌম রাষ্ট্র— আমাদের প্রিয় মাতৃভূমি বাংলাদেশ।

বিশ্ব ইতিহাসের সঙ্গে সংযোজিত হয় এক মহান জাতীয় সংগীত— আমার সোনার বাংলা আমি তোমায় ভালোবাসি। যুক্ত হয় লাল ও সবুজে মিশ্রিত একটি নতুন জাতীয় পতাকা।

আজ এই মাহেন্দ্রক্ষণে স্মরণ করি সমসাময়িক বিশ্বের সবচেয়ে রক্তক্ষয়ী স্বাধীনতা যুদ্ধে সর্বোচ্চ আত্মত্যাগী ত্রিশ লাখ শহীদ ও সম্ভ্রম হারানো দুই লাখ মা-বোনের কথা।

একই সঙ্গে কৃতজ্ঞতার সাথে স্মরণ করি মুক্তিযুদ্ধের মহান সিপাহশালার জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে, যিনি পরবর্তীকালে স্বাধীনতাবিরোধী চক্র ও আন্তর্জাতিক সাম্রাজ্যবাদী গোষ্ঠীর হাতে সপরিবারে শাহাদত বরণ করেন।

আজকের এই দিনে স্মরণ করতে চাই আন্দোলন সংগ্রামমুখর ’৭১-এর ঐতিহাসিক ৭ মার্চের কথা। গোটা জাতি উদ্বেগ-উৎকণ্ঠা ও আশা-নিরাশার ব্যঞ্জনায় অপেক্ষা করছিল বঙ্গবন্ধুর রেসকোর্স ময়দানের ভাষণের জন্য।

গোটা জাতি একবুক আশা ও স্বপ্ন নিয়ে অপেক্ষায় ছিল সেই মাহেন্দ্রক্ষণের জন্য, যখন বঙ্গবন্ধু ঘোষণা দেবেন স্বাধীন বাংলাদেশের। একই সময় পাকিস্তানি সামরিক জান্তারাও সচেষ্ট ছিল কীভাবে বাঙালির স্বাধিকার ও স্বাধীনতা সংগ্রাম বানচাল করা যায়। তাদের গোপন সিদ্ধান্ত ছিল বঙ্গবন্ধু স্বাধীনতা ঘোষণা করলে সাথে সাথেই নিস্তব্ধ করে দেওয়া হবে বাঙালির দুর্বার আন্দোলন।

এই লক্ষ্যে তারা পূর্বসিদ্ধান্ত থাকা সত্ত্বেও বঙ্গবন্ধুর ভাষণ যাতে গোটা দেশবাসী শুনতে না পায়, সেজন্য রেডিও-টিভিতে রেসকোর্সের অনুষ্ঠান সরাসরি সম্প্রচার বন্ধ করে দিয়েছিল। একই সঙ্গে ভয়-ভীতি প্রদর্শন করে বঙ্গবন্ধুকে স্বাধীনতার ঘোষণা দেওয়া থেকে বিরত রাখার উদ্দেশ্যে অনাহূত সামরিক যানবাহনের মহড়া দিতে থাকে রেসকোর্স ময়দানের চারদিক দিয়ে।

কিন্তু তৎকালীন বিশ্বের সবচেয়ে বিচক্ষণ, সাহসী ও দূরদর্শী নেতা শেখ মুজিব পাঞ্জাবি সামরিক চক্রের চোখে ধুলো দিয়ে বাক্য ও শব্দচয়নের চতুরতার মাধ্যমে ঘোষণা দিয়ে দিলেন, ‘এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম’। সঙ্গে সঙ্গে স্বাধীনতা ও স্বাধিকার আন্দোলনের আগুন ছড়িয়ে পড়ল গোটা দেশজুড়ে।

বঙ্গবন্ধুকে গ্রেপ্তার করে নিয়ে যাওয়া হলো পাকিস্তানি কারাগারে। তবু দু’হাজার মাইল দূর থেকেও আমাদের মুক্তিযুদ্ধের ‘সুপ্রিম কমান্ডার-ইন-চিফ’ বঙ্গবন্ধুর সঠিক পরিচালনায় মাত্র নয় মাসের মধ্যে আমরা দেশকে স্বাধীন করেছিলাম। একজন বিদেশি সাংবাদিক লিখেছিলেন, ‘বন্দি মুজিব ছিলেন মুক্ত মুজিবের চেয়ে এক লক্ষগুণ শক্তিশালী।’

এবং এ কারণেই আমরা বিশ্বের অন্যতম আধুনিক ও শক্তিশালী সামরিক বাহিনী বলে দাবিদার পাকিস্তানি হায়েনাদের পরাভূত করে বিজয়ের লাল সূর্যটি ছিনিয়ে আনতে সক্ষম হয়েছিলাম। বঙ্গবন্ধু কথা রেখেছিলেন। ৭ মার্চের ভাষণের আলোকে তিনি দেশের স্বাধীনতা অর্জন করেছিলেন।

যুদ্ধবিধ্বস্ত দেশকে তিনি সঠিকভাবে পুনর্গঠিত করে সবেমাত্র মানুষের মুক্তি অর্জনের জন্য পদক্ষেপ নেবেন, ঠিক সেই মুহূর্তে ’৭৫-এর ১৫ আগস্ট হঠাৎ ইতিহাসের চাকা ৩২ নম্বর ধানমন্ডির বাসভবনে থমকে দাঁড়িয়েছিল। ঘাতকের কালো মেশিনগানের নিচে মুখ থুবড়ে পড়েছিল মানবসভ্যতা। বঙ্গবন্ধু নিহত হলেন সপরিবারে। তাই ‘এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম’ এই ঘোষণার সঠিক বাস্তবায়ন তিনি দেখে যেতে পারেননি। তবে এই মহান দায়িত্ব রেখে গেছেন তাঁর প্রিয় কন্যা ‘হাসু’র ওপর।

প্রসঙ্গগত উল্লেখ্য যে, একসময় সাংবাদিকদের সঙ্গে আলোচনাকালে বঙ্গবন্ধু বলেছিলেন, ‘রাজনীতিতে একটি কমিটমেন্ট থাকতে হয়, একটি স্পিরিট থাকতে হয়। আমি হাসুর মধ্যে তেমন একটি স্পিরিট দেখেছি। ও রাজনীতিতে এলে ভালো করবে।’

স্নেহময়ী কন্যার প্রতি পিতার এক স্বভাবসুলভ আবেগ থাকতে পারে। তবে বঙ্গবন্ধুর এই উক্তি কেবল আবেগউত্থিত কথাই ছিল না— এতে ছিল বঙ্গবন্ধুর অহংকারমিশ্রিত আত্মপ্রত্যয়ী ভবিষ্যদ্বাণীর বহিঃপ্রকাশ। আজকের বাংলাদেশের জাতীয় রাজনীতির প্রেক্ষাপটে এটি একটি প্রমাণিত সত্য। তাই জাতির মুক্তি অর্জনের লক্ষ্যটি বাস্তবায়নের দায়িত্ব বঙ্গবন্ধু তাঁর কন্যা শেখ হাসিনার ওপর অর্পণ করে গেছেন।

প্রসঙ্গত উল্লেখ্য, অন্তত দুটি কারণে আওয়ামী লীগ বাঙালির ইতিহাসে চিরস্মরণীয় হয়ে থাকবে।

এক. এই দলের নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শুধু একটি স্বাধীন দেশই প্রতিষ্ঠা করে যাননি, একই সঙ্গে তিনি বিশ্বে একটি নতুন জাতিরও জন্ম দিয়েছেন। কারণ বাংলাদেশ স্বাধীন হওয়ার আগে বাঙালি জাতি বলতে কিছু ছিল না। বাংলাদেশ স্বাধীন হওয়ার পরেই পূর্ণাঙ্গ জাতি হিসেবে বাঙালি জাতির উদ্ভব হয়।

দুই. জাতির এক চরম ক্রান্তিলগ্নে যখন মুক্তিযুদ্ধের চেতনা ও স্বপ্ন বিলীয়মান, তখন আওয়ামী লীগ শেখ হাসিনাকে দলের তথা জাতির কান্ডারি হিসেবে ইতিহাসে অভিষিক্ত করেছিল। দীর্ঘ একুশ বছর আন্দোলন-সংগ্রাম ও আত্মত্যাগের মধ্য দিয়ে স্বাধীনতার সপক্ষশক্তিকে রাষ্ট্র পরিচালনার দায়িত্বে সুপ্রতিষ্ঠিত করার সঙ্গে সঙ্গেই জননেত্রী শেখ হাসিনা সক্রিয় হয়েছেন পিতার অসমাপ্ত কাজ— জাতির মুক্তি অর্জনের লক্ষ্যে এগিয়ে যাওয়া।

এই ব্রত সামনে রেখেই তিনি ঘোষণা দিয়েছেন রূপকল্প-২১ ও উন্নত বাংলাদেশ-৪১-এর কর্মসূচি। এটি একটি পুরোপুরি নতুন যুদ্ধ। এক যুদ্ধে বঙ্গবন্ধুর নেতৃত্বে স্বাধীন সার্বভৌম বাংলাদেশ প্রতিষ্ঠিত হয়েছে। আর শেখ হাসিনার নেত্রীত্বে ঘোষিত এই নতুন যুদ্ধের মাধ্যমে বাঙালি জাতি অর্জন করবে অভীষ্ট মুক্তি।

এবং এর মাধ্যমেই প্রতিষ্ঠিত হবে সঠিক জাতীয় চেতনাসমৃদ্ধ এক গণতান্ত্রিক, ধর্মনিরপেক্ষ ও সব ধরনের শোষণ-বঞ্চনাহীন সুখী-সমৃদ্ধিশালী সোনার বাংলা, যার স্বপ্ন দেখেছিলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

এই মুহূর্তে আমাদের করণীয় জাতীয় ঐক্য গড়ে তোলা, সব অশুভ শক্তিকে পরাভূত করা। বিজয় দিবসের এই মাহেন্দ্রক্ষণে আমাদের শপথ নিতে হবে, প্রয়োজন হলে আবারো আমরা ’৭১-এর মতো লক্ষ লাশ কাঁধে তুলে নেব, তবু আমরা নতুন যুদ্ধে সূর্যশপথের সাথী হব। মনে রাখতে হবে, ‘এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম’।

লেখক : সম্পাদক, বাংলাদেশের খবর

*** প্রকাশিত মতামত লেখকের নিজস্ব ভাবনার প্রতিফলন। সোনালীনিউজ-এর সম্পাদকীয় নীতির সঙ্গে লেখকের এই মতামতের অমিল থাকাটা স্বাভাবিক। তাই এখানে প্রকাশিত লেখার জন্য সোনালীনিউজ কর্তৃপক্ষ লেখকের কলামের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে আইনগত বা অন্য কোনও ধরনের কোনও দায় নেবে না। এর দায় সম্পূর্ণই লেখকের।

Wordbridge School
Link copied!