• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

এমবাপ্পেকে পেলের অভিনন্দন


ক্রীড়া ডেস্ক জুলাই ১৬, ২০১৮, ০৫:৪২ পিএম
এমবাপ্পেকে পেলের অভিনন্দন

ঢাকা: ফুটবল দুনিয়াকে দারুন এক উপহার দিয়েছে রাশিয়া বিশ্বকাপ। তারুণ্যের দীপ্তি, দুর্দান্ত ড্রিবল, নিখুঁত পাসিং আর দুরন্ত গতি। ফুটবলে সত্যিকারের প্যাকেজ বলতে যা  বুঝায়। ঠিক তাই কিলিয়ান এমবাপ্পে। বিশ্বকাপের সেরা উদীয়মান ফুটবলারের পুরস্কার দখল করে নিয়েছেন ১৯ বছরের এই ফরাসি তরুণ।   

বিশ্বকাপের ২১তম আসরের ফাইনালে গোল করে ব্রাজিলিয়ান কিংবদন্তি পেলের পাশে নাম লিখিয়েছেন তরুণ ফরাসি তারকা স্ট্রাইকার কিলিয়ান এমবাপ্পে। এরপর সামাজিক যোগাযোগের মাধ্যম টুইটারে এই তারকাকে অভিনন্দন জানিয়েছেন ব্রাজিলীয় কিংবদন্তি পেলে।  

১৯৫৮ বিশ্বকাপের ফাইনালে সুইডেনের বিপক্ষে মাত্র ১৭ বছর ২৪৯ দিন বয়সে জোড়া গোল করেছিলেন পেলে। ৬০ বছর পর রাশিয়া বিশ্বকাপের ফাইনালে দ্বিতীয় তরুণ হিসেবে ১৯ বছর ২০৭ দিন বয়সে গোল করে পেলের পাশে নাম লেখান এমবাপ্পে। ফাইনালের ৬৫ মিনিটে বাঁ-দিক থেকে লুকা হার্নান্ডেজের পাশ ধরে প্রায় ২২ গজ দূর থেকে বিশ্বকাপে তাঁর চতুর্থ গোলটি করেন এই ফরাসি ফরোয়ার্ড।

এমবাপ্পে গোল করার সঙ্গে সঙ্গেই ‌‌‘৫৮ বিশ্বকাপের স্মৃতি ফিরে এল মস্কোতে। এমবাপের গোলের পরেই টুইট করেন স্বয়ং পেলে। টুইটে তিনি লিখেছেন, "দ্বিতীয় কনিষ্ঠ ফুটবলার হিসেবে বিশ্বকাপ ফাইনালে গোল করার ক্লাবে তোমাকে স্বাগত এমবাপে। তোমাকে নিজের সঙ্গী হিসেবে পেয়ে আপ্লুত।’

পাশাপাশি মজার ছলে পেলে বলেন, ‘যদি এইভাবে এমবা্প আমার রেকর্ড ছুঁয়ে ফেলে, তাহলে তো আমাকে আবার বুট থেকে ধুলো ঝেড়ে ফেলতে হবে’ ... এমবাপে যেন আবার মাঠে নামার কথা মনে করিয়ে দিয়েছেন পেলেকে।

তবে কনিষ্ঠ ফুটবলার হিসেবে বিশ্বকাপ ফাইনাল খেলার তালিকায় এমবাপে তৃতীয় স্থানে। ১৯৫৮ বিশ্বকাপে পেলে, ১৯৮২ বিশ্বকাপে গিসেপে বার্হোমি এবং ২০১৮ সালে কিলিয়ান এমবাপ্পে। এই তিন কনিষ্ঠ ফুটবলার বিশ্বকাপ ফাইনাল খেললেও গোল পাননি একমাত্র বার্হোমি। ১৯৮২ সালে ইতালি বিশ্বকাপ জিতলেও ফাইনালে গোল আসেনি বার্হোমির পা থেকে।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!