• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

এলাকাবাসীর উপকারে আসছে না কোটি টাকার সুইচগেইট


মনোহরগঞ্জ (কুমিল্লা) প্রতিনিধি সেপ্টেম্বর ১৭, ২০২০, ১১:৫২ এএম
এলাকাবাসীর উপকারে আসছে না কোটি টাকার সুইচগেইট

কুমিল্লা : কুমিল্লার মনোহরগঞ্জে ডাকাতিয়া নদীর উপর নির্মিত হওয়া (হাওরার) সুইচগেইটটি জনগনের কোনো উপকারে আসছেনা। সুইচগেইটটি আশির্বাদ না হয়ে অভিশাপ হয়ে দাড়িয়েছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায় তৎকালীন বি.এন.পি দলীয় স্থানীয় সংসদ সদস্য কর্নেল এম এ আনোয়ারুল আজিমের আমলে আশির দশকে সুইচগেইটটি কৃষকদের উপকারে নদীর পানি ধরে রাখার জন্য প্রায় দুই কোটি টাকা ব্যয়ে গেইটটি নির্মাণ করা হয়েছে। কিন্তু দুই কোটি টাকা ব্যয়ে এই গেইটটি নির্মাণ করলেও সাধারন মানুষের জন্য এখন তা বিষফো‍ঁড়া হয়ে দাঁড়িয়েছে। কেননা এই অঞ্চলের মানুষের ভাগ্যে জুটছে না লঞ্চ, ট্রলার এবং স্টিমারে করে, ডাকাতিয়া নদীর উপর দিয়ে চাঁদপুর হয়ে ঢাকা সহ বাংলাদেশের বিভিন্ন প্রান্তে ভ্রমনের সুযোগ।

অভিশপ্ত সুইচগেইটটির কারনে আটকে আছে এই উপজেলার সাধারণ মানুষের ভ্রমন পিপাসা। হাওরা গ্রামের পাশে এই সুইচগেইটটি চড্ডা, দুর্গাপুর, খরখরিয়া, বাইশগাঁও, লক্ষণপুর, নাথেরপেটুয়া ও বিপুলাসার ইউনিয়নের পাশ দিয়ে বয়ে চলেছে ডাকাতিয়া নদী আর এ নদীর প্রথমেই হাওরা গ্রামে সুইচগেইটটি থাকায় কচুরিপানা এমন ভাবে নদীতে আটকে আছে যে কচুরি পানার উপরে মানুষ হাটতে পারবে। এমত‍াবস্থায় পঁচা কচুরিপানার কারনে পার্শ্ববর্তী এলাকা সহ গোটা মনোহরগঞ্জ উপজেলায় মশার উপদ্রবে মানুষ দিনের বেলায়ও ঘরে বসতে পারে না। মশার কামড়ে ছড়াচ্ছে ডেঙ্গু, ম্যালেরিয়া, চিকন গুনিয়া সহ ভয়াবহ রোগব্যাধি।

এ ব্যাপারে স্থানীয় সংসদ সদস্য ও বর্তমান সরকারের স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রনালয়ের মাননীয় মন্ত্রী, জনাব তাজুল ইসলাম এম.পি মহোদয়ের কাছে এ অঞ্চলের জনগনের প্রানের দাবি দ্রুতগতিতে এই সুইচগেইটটি অপসারন না হলে সুবিধা বঞ্চিত থাকবে এই উপজেলাবাসী। তাই সুইচগেইটটি অপসারনের জন্য প্রশাসনের সুদৃষ্টি কামনা করছে এলাকাবাসী।

এদিকে এককালের খরস্রোতা ডাকাতিয়া নদী এখন মৃতপ্রায়। নেই জোয়ার-ভাটার উত্তাল ঢেউ। অবৈধ দখল আর দূষণে ক্রমেই ছোট হয়ে আসছে নদীটি। চলমান পরিস্থিতি উত্তরণে উদ্যোগ নিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মোঃ তাজুল ইসলাম। নতুন উদ্যোগে নাব্যতা ও জৌলুস ফিরে আসবে ডাকাতিয়ার। এ সংবাদে নদী এলাকার মানুষ খুশি।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!