• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

এশিয়া সফরে আসছেন ট্রাম্প


আন্তর্জাতিক ডেস্ক নভেম্বর ৪, ২০১৭, ০৩:২০ পিএম
এশিয়া সফরে আসছেন ট্রাম্প

ঢাকা: এশিয়ায় ১১ দিনের দীর্ঘ সফর শুরু করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। উত্তর কোরিয়ার পারমাণবিক ও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কর্মসূচী নিয়ে সৃষ্ট উত্তেজনার মধ্যে তিনি শনিবার থেকে এ সফর শুরু করছেন।

গত ২৫ বছরেরও বেশি সময়ের মধ্যে এশিয়ায় যুক্তরাষ্ট্রের কোনো প্রেসিডেন্টের এটাই দীর্ঘতম সফর।

শুক্রবার ওয়াশিংটনের বাইরে এন্ড্রু ঘাঁটি থেকে এশিয়ার উদ্দেশে যাত্রা শুরু করেছে প্রেসিডেন্ট ট্রাম্পকে বহনকারী বিমানটি। সেখান থেকে প্রশান্ত মহাসাগরীয় অঙ্গরাজ্য হাওয়াইতে যাত্রাবিরতি করেন ট্রাম্প ও যুক্তরাষ্ট্রের ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প। এখানে যুক্তরাষ্ট্রের প্রশান্ত মহাসাগরীয় কমান্ডের একটি ব্রিফিংয়ে অংশ নেন ট্রাম্প।

শনিবার হাওয়াই থেকে জাপানের উদ্দেশ্যে রওনা হচ্ছেন ট্রাম্প দম্পতি। সেখান থেকে তারা দক্ষিণ কোরিয়া যাবেন।

১১ দিনের এই সফরে জাপান, দক্ষিণ কোরিয়া, চীন, ভিয়েতনাম ও ফিলিপাইনে যাবেন ট্রাম্প। এ সময় তাঁর ‘এশিয়া-প্যাসিফিক ইকোনোমিক কো-অপারেশন’ শীর্ষক সম্মেলনে অংশ নেয়ার কথা রয়েছে।

এ সফরে তিনি দক্ষিণ কোরিয়া ও জাপানের সঙ্গে জোটবদ্ধতা তুলে ধরার পাশাপাশি উত্তর কোরিয়ার বিরুদ্ধে কঠোর অবস্থান নিতে চীনের ওপর চাপ সৃষ্টি করবেন বলে ধারণা করা হচ্ছে।

দক্ষিণ কোরিয়া সফরকালে ট্রাম্প ডিমিলিটারাইজড জোন (ডিএমজি) নামে পরিচতি দক্ষিণ ও উত্তর কোরিয়ার মধ্যবর্তী সীমান্ত এলাকা পরিদর্শনে যাবেন না। গত সপ্তাহেই তার সহকারীরা বিষয়টি নিশ্চিত করেছিলেন। সেখানে না গেলেও সিউলের দক্ষিণে অবস্থিত যুক্তরাষ্ট্রের সামরিক ঘাঁটি ক্যাম্প হামফ্রিতে যাবেন তিনি।

দক্ষিণ কোরিয়া থেকে তিনি চীনের রাজধানী বেইজিং যাবেন। সেখানে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে বৈঠকে মিলিত হবেন ট্রাম্প। বৈঠকে উত্তর কোরিয়ার বিরুদ্ধে কঠোর অবস্থান নিতে তিনি শিকে চাপ দিবেন বলে ধারণা করা হচ্ছে।

বেইজিং থেকে ট্রাম্প ভিয়েতনাম যাবেন। ভিয়েতনামের ডানাংয়ে তিনি ‘এশিয়া-প্যাসিফিক ইকোনোমিক কো-অপারেশন’ শীর্ষ সম্মেলনে যোগ দিবেন। পরে রাষ্ট্রীয় সফরে ভিয়েতনামের রাজধানী হ্যানয়ে যাবেন।

সফরের শেষ পর্যায়ে তিনি ফিলিপিন্সের রাজধানী ম্যানিলা যাবেন। ম্যানিলায় ‘অ্যাসোসিয়েশন অব সাউথ ইস্ট এশিয়া ন্যাশন্স’শীর্ষ সম্মেলনে যোগ দেওয়ার মধ্য দিয়ে ১৪ নভেম্বর তার এশিয়া সফর শেষ হবে।

শুক্রবার সফরের উদ্দেশ্যে রওনা হওয়ার আগে এক সংবাদ সম্মেলনে ট্রাম্প জানিয়েছিলেন তিনি ফিলিপিন্সে অতিরিক্ত একদিন থাকবেন।

এর আগে শেষবার যে মার্কিন পেওসিডেন্ট এশিয়া সফরে এসেছিলেন তিন ট্রাম্পের উত্তরসূরি ইচ. ডব্লিউ. বুশ। ১৯৯২ সালের প্রথমদিকে এশিয়ায় দীর্ঘ সফর করেছিলেন সাবেক ওই মার্কিন প্রেসিডেন্ট। সূত্র: বিবিসি


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!