• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

এসএইউ’র সমাবর্তনে ইউজিসি চেয়ারম্যান


বিশেষ প্রতিনিধি জুন ১৩, ২০১৭, ০৫:৫৫ পিএম
এসএইউ’র সমাবর্তনে ইউজিসি চেয়ারম্যান

ঢাকা: নয়া দিল্লীর প্রবাসী ভারতীয় কেন্দ্রে অনুষ্ঠিত সাউথ এশিয়ান ইউনিভার্সিটির (এসএইউ) দ্বিতীয় সমাবর্তনে অংশগ্রহণ করেছেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান।

সোমবার (১২ জুন) বিশ্ববিদ্যালয়টির সমাবর্তন অনুষ্ঠিত হয়। প্রফেসর মান্নান বিশ্ববিদ্যালয়টির বোর্ড এবং ফিন্যান্স কমিটির একজন সম্মানিত সদস্য। সাউথ এশিয়ান ইউনিভার্সিটি ২০০৫ সালে সার্কভুক্ত সকল দেশসমূহের উদ্যোগে প্রতিষ্ঠিত হয় এবং ২০১০ সালে এটির একাডেমিক কার্যক্রম শুরু হয়।

নয়া দিল্লীর পররাষ্ট্র বিষয়ক মন্ত্রণালয়ের আকবর ভবনে অবস্থিত বিশ্ববিদ্যালয়টি আগামী দুই বছরের মধ্যে দক্ষিণ দিল্লীর ময়দান গরিতে নির্মাণাধীন স্থায়ী ক্যাম্পাসে স্থানান্তরিত হবে বলে আশা করা যাচ্ছে।

ভারত সরকারের অনুদানে ৪০০ কোটি রুপি ব্যয়ে ১০০ একর জমির ওপর বিশ্ববিদ্যালয়ের তিনটি একাডেমিক ভবনের নির্মাণ কাজ শেষের পথে। ভারত সরকার বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠায় যাবতীয় ব্যয় বহন করছে। বিশ্ববিদ্যালয়টির নির্মাণ কাজ সম্পন্ন করতে ব্যয় হবে ২৫০০ কোটি রুপি।

এই বছর বিশ্ববিদ্যালয় থেকে ১৮৫ জন শিক্ষার্থী মাস্টার্স ডিগ্রি এবং ৯ জন শিক্ষার্থী এমফিল ডিগ্রি অর্জন করেছেন। এর মধ্যে বাংলাদেশী শিক্ষার্থীর সংখ্যা ২৭ জন। বর্তমানে সাউথ এশিয়ান ইউনিভার্সিটিতে ৬২ জন বাংলাদেশী শিক্ষার্থী মাস্টার্স, এমফিল এবং পিএইচ.ডি প্রোগ্রামে অধ্যয়নরত।

ভারতে নিযুক্ত নেপালের রাষ্ট্রদূত মি. দীপ কুমার উপাধ্যায় ভিজিটরস (চ্যান্সেলর) নোমিনি হিসেবে সমাবর্তনে সভাপতিত্ব করেন। অনুষ্ঠানে সমাবর্তন বক্তা হিসেবে উপস্থিত ছিলেন ভারতের পররাষ্ট্র প্রতিমন্ত্রী মি. এমজে আকবর।

অনুষ্ঠানে ড. কবিতা এ শর্মা,  প্রেসিডেন্ট (ভাইস-চ্যান্সেলর), এসএইউ স্বাগত বক্তব্য প্রদান করেন।

মি. এমজে আকবর তাঁর ভাষণে আশাবাদ ব্যক্ত করেন যে, সার্ক গত ৩২ বছরে যা অর্জন করতে পারেনি বর্তমান প্রজন্ম আগামী ৩২ বছরে তা অর্জন করতে সক্ষম হবে। তিনি অভিমত ব্যক্ত করেন যে, দারিদ্রের অভিশাপ, নিরক্ষরতা, সামাজিক পশ্চাৎপদতা, যা উপ-মহাদেশের অগ্রগতিকে বাঁধাগ্রস্থ করছে তা আধুনিক শিক্ষার সম্প্রসারণ ও বিস্তারের মাধ্যমে দূর করা যেতে পারে।

তিনি আরও বলেন যে, বর্তমান সভ্যতা ধ্বংসের সংযোগ স্থলে দাঁড়িয়ে আছে, যা মানব সভ্যতার অস্তিত্বকে বিপদাপন্ন করবে। মানব-কল্যাণে বর্তমান প্রজন্মকে পূর্বসূরীর চেয়ে আরও বেশি দায়িত্বশীল হতে হবে।

ইউজিসি চেয়ারম্যান ছাড়াও মি. শামসুল হক, ডিজি, সার্ক অব বাংলাদেশ ও বোর্ড সদস্য, এসএইউ এবং ড. মোহাম্মদ ফরাসউদ্দিন, কাউন্সিল মেম্বর, এসএইউ সমাবর্তনে অংশগ্রহণ করেন।

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি/জেএ

Wordbridge School
Link copied!