• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

‘ঐক্যফ্রন্টের পরাজয়ের ৯ কারণ’


নিজস্ব প্রতিবেদক জানুয়ারি ২৫, ২০১৯, ০৮:২০ পিএম
‘ঐক্যফ্রন্টের পরাজয়ের ৯ কারণ’

ঢাকা: একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ নেতৃত্বাধীন জোটের প্রতিপক্ষ জাতীয় ঐক্যফ্রন্টের পরাজয়ের ৯টি কারণের কথা জানালেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শুক্রবার (২৫ জানুয়ারি) সন্ধ্যায় গণভবনে জাতির উদ্দেশ্যে দেয়া এক ভাষণে কারণগুলো তুলে ধরেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, আমাদের প্রতিপক্ষ জোটের নির্বাচনী কৌশল সম্পর্কে আপনারা ভালোভাবেই জানেন। আমি এ নিয়ে কথা বলতে চাই না। তাদের পরাজয়ের বহু কারণ রয়েছে।

এ সময় তিনি পরাজয়ের ৯টি কারণ উল্লেখ করে বলেন,  (১) এক আসনে ৩ থেকে ৪ জন বা তারও বেশি প্রার্থী মনোনয়ন; (২) মনোনয়ন নিয়ে ব্যাপক বাণিজ্যের অভিযোগ, (৩) দুর্বল প্রার্থী মনোনয়ন এবং (৪) নির্বাচনে সংখ্যাগরিষ্ঠাতা পেলে কে প্রধানমন্ত্রী হবেন - সে বিষয়ে অনিশ্চয়তা। (৫) নিজেরা জনগণের জন্য কী করবে, সে কথা তুলে ধরতে ব্যর্থ হওয়া। (৬) অপরদিকে ক্ষমতায় গেলে আমাদের বিরুদ্ধে কী ধরনের প্রতিহিংসামূলক ব্যবস্থা নেবে- তাদের প্রচারণায় তা প্রাধান্য পেয়েছে।

শেখ হাসিনা বলেন, (৭) স্যোশাল মিডিয়ায় আওয়ামী লীগের বিরুদ্ধে বিষোদগার করা ছাড়া নিজেদের সাফল্যগাঁথা তুলে ধরতে পারেনি তারা। (৮) তাছাড়া, ২০১৩ থেকে ২০১৫ সাল পর্যন্ত বিএনপি-জামায়াতের দেশব্যাপী অগ্নি-সন্ত্রাস ও ধ্বংসাত্মক কর্মকাণ্ড সাধারণ মানুষের মন থেকে মুছে যায়নি।

তিনি বলেন, (৯) বিএনপির ধানের শীষ মার্কায় যুদ্ধাপরাধী জামায়াত নেতাদের মনোনয়ন তরুণ ভোটাররা মেনে নিতে পারেনি। তরুণরা আর যাই হোক স্বাধীনতাবিরোধী শক্তির পক্ষ নিতে পারে না।

আওয়ামী লীগ সভাপতি বলেন, এ রকম আরও বহু উদাহরণ দেয়া সম্ভব, যার মাধ্যমে প্রমাণ করা যাবে যে সাধারণ ভোটাররা বিএনপির দিক থেকে মুখ ফিরিয়ে নিয়েছিলেন এবং নৌকার অনুকূলে এবার গণজোয়ার সৃষ্টি হয়েছিল।

সোনালীনিউজ/এমএইচএম

Wordbridge School
Link copied!