• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

ঐক্যফ্রন্টের বাঁচা-মরার লড়াই আজ


নিজস্ব প্রতিবেদক জুন ২২, ২০১৯, ১১:৩২ এএম
ঐক্যফ্রন্টের বাঁচা-মরার লড়াই আজ

ঢাকা : জাতীয় ঐক্যফ্রন্ট ভাঙবে না থাকবে এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে আজ বৈঠকে বসছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্যরা।

নিবার (২২ জুন) বিকালে ৫টায় গুলশানে বিএনপির চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে এই বৈঠক অনুষ্ঠিত হবে।

বৈঠকে খালেদা জিয়ার মুক্তির দাবিতে কর্মসূচি নির্ধারণ করা হবে। এছাড়া, ছাত্রদলের কমিটি নিয়ে বিদ্যমান সংকটের বিষয়টিও দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নজরে আনা হবে। স্কাইপের মাধ্যমে লন্ডন থেকেই বৈঠকে যুক্ত হবেন তারেক রহমান। বিএনপির নীতি-নির্ধারণী পর্যায়ের একাধিক নেতা বিষয়টি নিশ্চিত করেছেন।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আব্দুল মঈন খান বলেন, গত শনিবার মুলতবি রেখে স্থায়ী কমিটির বৈঠক শেষ হয়। ওই বৈঠকে খালেদা জিয়ার মুক্তির বিষয়, দলের সাংগঠনিক অবস্থা, ২০ দলীয় জোট ও জাতীয় ঐক্যফ্রন্ট নিয়ে আলোচনা হয়েছিল। কিন্তু কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি। আজকের বৈঠকে সেই বিষয়গুলো নিয়ে আবারও আলোচনা হবে এবং সিদ্ধান্ত হবে।

দলীয় সূত্র জানায়, বিএনপির স্থায়ী কমিটির দুইজন সদস্য চান জাতীয় ঐক্যফ্রন্ট ভেঙে দিতে। এই দুই জন আগে ঐক্যফ্রন্টের সঙ্গে যুক্ত ছিলেন। এখন তারা বিভিন্ন ফোরামে ঐক্যফ্রন্টের সমলোচনা করেন। তারা মনে করেন, একাদশ সংসদ নির্বাচনে বিএনপির ভরাডুবির পেছনে ঐক্যফ্রন্ট অনেকাংশে দায়ী। বিশেষ করে ড. কামাল হোসেন। এজন্য জোট ভেঙে দিতে তারা বিভিন্ন প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন। ফলে আজকের বৈঠকের মূল এজেন্ডা হচ্ছে জাতীয় ঐক্যফ্রন্ট ভেঙে দেওয়া হবে, নাকি রাখা হবে? রাখলেও কোন প্রক্রিয়ার জোটের কার্যক্রম চলবে, সে বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

এছাড়া, গত বৈঠকে খালেদা জিয়ার মুক্তির দাবিতে আন্দোলনের প্রাথমিক কথা হলেও কর্মসূচির ধরন চূড়ান্ত করা হয়নি। এই বৈঠকে সে বিষয়েও সিদ্ধান্ত হতে পারে। আজকের বৈঠকের আরও একটি গুরুত্বপূর্ণ ইস্যু হলো ছাত্রদলের চলমান আন্দোলন।

সূত্র জানায়, বৈঠকে ছাত্রদলের কমিটি নিয়ে চলমান সংকটের বিষয়টিও তারেক রহমানের নজরে আবারও আনা হতে পারে। কারণ দাবি আদায়ে গত ২০ জুন ২ দিনের আল্টিমেটাম দিয়েছে ছাত্রদল। সংগঠনটির নেতারা কোনো অপ্রীতিকর ঘটনা ঘটানোর আগেই এর সমাধান খুঁজে বের করার পক্ষে বিএনপির নীতি-নির্ধারণী পর্যায়ের নেতারা।

ঐক্যফ্রন্ট ইস্যুতে নাম প্রকাশে অনিচ্ছুক বিএনপির স্থায়ী কমিটির এক সদস্য বলেন, খালেদা জিয়া চান জাতীয় ঐক্যফ্রন্ট থাকুক। সর্বশেষ বিএসএমএইউতে বিএনপির মহাসচিবসহ স্থায়ী কমিটির দুই নেতা তার সঙ্গে দেখা করতে গেলে তিনি জোটকে আরও শক্তিশালী করতে বলেছিলেন।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!