• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

ওয়ানডেতে কোহলিই সর্বকালের সেরা ব্যাটসম্যান মন্তব্য ক্লার্কের


ক্রীড়া ডেস্ক জানুয়ারি ২০, ২০১৯, ০৮:৪৮ পিএম
ওয়ানডেতে কোহলিই সর্বকালের সেরা ব্যাটসম্যান মন্তব্য ক্লার্কের

ছবি: সংগৃহীত

ঢাকা: বিরাট কোহলি নাকি শচীন টেন্ডুলকার, সর্বকালের সেরা ব্যাটসম্যান কে? এই নিয়ে সমর্থকদের মধ্যে বিতর্কের শেষ নেই। শচীন সমর্থকরা দাবি করেন, এখনো কোহলি  মাস্টার ব্লাস্টারের উচ্চতায় পৌঁছাতে পারেননি। অন্যদিকে, কোহলির ভক্তদের দাবি, বর্তমান অধিনায়কই ভারতের সর্বকালের সেরা ব্যাটসম্যান।

এই দ্বন্দ্বের মধ্যেই এবার কোহলিকে বিরাট সার্টিফিকেট দিয়ে দিলেন অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক মাইকেল ক্লার্ক। বিশ্বকাপজয়ী অধিনায়কের মতে, অন্তত ওয়ানডে ক্রিকেটে কোহলিই সর্বকালের সেরা ব্যাটসম্যান

অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক বলছেন, ‘এ বিষয়ে বিতর্কের আর কোনো অবকাশ নেই। কোহলিই ওয়ানডে ক্রিকেটের সর্বকালের সেরা ব্যাটসম্যান। ভারতীয় ক্রিকেটের জন্য বিরাট যা করেছে তা দেখে আমি একথা বলতে বাধ্য হচ্ছি।’ ক্লার্ক সঙ্গে যোগ করেছেন, ‘যে আবেগ দিয়ে ও ক্রিকেট খেলে তাকে আবার সম্মান করতেই হয়। ওই আবেগের জন্যই ও দলকে জিতিয়ে দিতে পারে। হ্যাঁ, ও একটু আগ্রাসী, কিন্তু এর দায়িত্ববোধ নিয়ে কেউ প্রশ্ন তুলতে পারবে না।’

ক্লার্কের এই বলার পেছনে যুক্তিও আছে। কারণ ওয়ানডেতে একের পর এক রেকর্ড ভেঙে চলেছেন টিম ইন্ডিয়ার অধিনায়ক। মাত্র ২১৯ ম্যাচে ১০ হাজার ৩৮৫ রান করে ফেলেছেন কোহলি। দ্রুততম ব্যাটসম্যান হিসেবে ১০ হাজার রানের গণ্ডিও পেরিয়েছেন। ওয়ানডে ক্রিকেটে তাঁর ব্যাটিং গড় ৫৯। ইতিমধ্যেই তিনি ৩৯ টি সেঞ্চুরি করে ফেলেছেন।

অন্যদিকে ওয়ানডে ক্যারিয়ারে শচীন ৪৬৩ ম্যাচে ১৮ হাজার ৪২৬ রান করেছেন। ওয়ানডে ক্রিকেটে তাঁর সেঞ্চুরির সংখ্যা ৪৯। ব্যাটিং গড় ৪৪.৮৩। যদিও শুধুমাত্র পরিসংখ্যান দিয়ে কোনো ক্রিকেটারের অবদানের তুলনা করাটা নেহাতই বোকামি বলেই মনে করেন বিশেষজ্ঞরা। তারপরও বলা যায়, যেভাবে কোহলি এগোচ্ছেন তাতে আগামী পাঁচ বছর সুস্থ থেকে খেলতে পারলে সব রেকর্ড ভেঙে ফেলবেন তিনি।

সোনালীনিউজ/আরআইবি/জেডআই

Wordbridge School
Link copied!