• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

ওয়ানডের পর টি-টোয়েন্টি সিরিজও জিতল বাংলাদেশ


ক্রীড়া প্রতিবেদক আগস্ট ৬, ২০১৮, ১০:৫৯ এএম
ওয়ানডের পর টি-টোয়েন্টি সিরিজও জিতল বাংলাদেশ

ঢাকা: ওয়ানডে সিরিজের পর বাংলাদেশ টি-টোয়েন্টি সিরিজও জিতে নিল। ওয়েস্ট ইন্ডিজকে ডাকওয়ার্থ লুইস পদ্ধতিতে ১৯ রানে হারিয়ে টি-টোয়েন্টি সিরিজও নিজেদের করে নিয়েছে সাকিব আল হাসানের দল। আগে ব্যাটিং নেমে লিটন দাসের ঝোড়ো শুরুতে বাংলাদেশ ৫ উইকেটে ১৮৪ রানের চ্যালেঞ্জিং স্কোর পায়।

এই রান তাড়া করতে নেমে ১৭.১ ওভারে বৃষ্টি কারণে থেমে যায় খেলা। তখনো জিততে ওয়েস্ট ইন্ডিজের দরকার ছিল ১৭ বলে ৫০ রান। শেষমেষ আর খেলা না হলে বাংলাদেশ বৃষ্টি আইনে জিতে যায়।

এদিন প্রথম ১০ ওভারে ৩ উইকেটে ৯৭ করা বাংলাদেশ পরের ১০ ওভারে করেছে ২ উইকেটে ৮৭। ১৬.৩ ওভারে ১৫ মিনিটের বৃষ্টি–বিরতির পর রানের গতি কিছুটা শ্লথ হলেও শেষ দিকে মাহমুদউল্লাহর ২০ বলে ৩২ রানের ছোট ঝড়টা ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বাংলাদেশের সর্বোচ্চ স্কোর গড়তে সহায়তা করেছে। এর আগে ক্যারিবীয়দের বিপক্ষে বাংলাদেশের সর্বোচ্চ ছিল ১ উইকেটে ১৭৯।  বাংলাদেশ শুরুর ২২ বলে তুলে ফেলে ৫০। যেটি তাদের সবচেয়ে দ্রুত।

ভালো শুরু করেও ১৩ বলে ২১ রানের বেশি করতে পারেননি তামিম। ফলে ভেঙে যায় বাংলাদেশের ২৮ বলে ৬১ রানের উদ্বোধনী জুটি। নিজেকে হারিয়ে খোঁজা সৌম্য সরকার বাউন্ডারি দিয়ে শুরু করলেও টিকলেন মাত্র ৪ বল। কিমো পলের শিকার হয়ে আউট ৫ রান করে। তামিম-সৌম্যকে হারালেও পাওয়ার প্লে দারুণ কাজে লাগিয়েছে বাংলাদেশ। তুলেছে ২ উইকেটে ৭১। এর মধ্যে ৪৫ রানই লিটনের (১৭ বলে)। বাংলাদেশ দলের তরুণ ওপেনার ফিফটি ছুঁয়েছেন ২৪ বলে, সাদা বলে যেটি তাঁর প্রথম ৫০ পেরোনো। লিটন ফিরলেন কেসরিক উইলিয়ামসকে তুলে মারতে গিয়ে তার আগে করে গেলেন টি-টোয়েন্টি ক্যারিয়ারে সর্বোচ্চ ৬১ রান করে।

লিটন-তামিমের পর আরেকটি বড় জুটি হয়নি বাংলাদেশের। লিটন-মুশফিকের তৃতীয় উইকেটে ৩১ রানের পর মাহমুদউল্লাহ-সাকিব আল হাসানের পঞ্চম উইকেটে ৩১ বলে ৪৪ রান এসেছে। তবে মাহমুদউল্লাহ-আরিফুল হকের অবিচ্ছিন্ন ষষ্ঠ উইকেট জুটিতে যোগ করা ২৫ বলে ৩৮ রান বাংলাদেশ ক্যারিবীয়দের বিপক্ষে সর্বোচ্চ স্কোর গড়তে সহায়তা করেছে।

রান তাড়া করতে নেমে ৩২ রানের মধ্যে ৩ উইকেট হারিয়ে শুরুতেই চাপে পড়ে যায় ওয়েস্ট ইন্ডিজ। আউট হন আন্দ্রে ফ্লেচার, চ্যাডউইক ওয়ালটন আর মারলন স্যামুয়েলস। একটু পর ড্রেসিংরুমের পথ ধরেন দিনেশ রামদিন। ৪৭ রানে ৪ উইকেট হারানো ক্যারিবীয়রা স্বপ্ন দেখেছিল আন্দ্রে রাসেলের ব্যাটে। তিনি মাত্র ২১ বলে এক চার আর ছয় ছক্কায় ৪৭ রান করেন। কিন্তু রাসেল আউট হতেই বৃষ্টি নামল।

উইন্ডিজের স্বপ্নও তখন বৃষ্টি ভেসে গেল। ৩.১ ওভারে ৩১ রানের বিনিময়ে ৩ উইকেট নিয়েছেন মোস্তাফিজুর রহমান। আবু হায়দার, সাকিব, রুবেল ও সৌম্য নিয়েছেন ১টি করে উইকেট।


সোনালীনিউজ/আরআইবি/আকন

Wordbridge School
Link copied!