• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

কঠিন সময় পার করছি আমরা


নিজস্ব প্রতিবেদক মার্চ ২৩, ২০১৯, ০৪:৫২ পিএম
কঠিন সময় পার করছি আমরা

ঢাকা : দলের নেতাকর্মীদের উদ্দেশে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছে, কখনও হতাশ হবেন না, হতাশ হওয়ার প্রশ্নই আসে না। আমরা জয়ী হবোই হবো।

এ সময় মির্জা ফখরুল বলেন, যে রাজনীতি মানুষের কথা বলে কৃষকের কথা বলে, যে রাজনীতি এই মাটির কথা বলে, যে রাজনীতিতে মানুষের গন্ধ পাওয়া যায়; সে রাজনীতি কখনও পরাজিত হতে পারে না।

শনিবার (২৩ মার্চ) দুপুরে জাতীয় প্রেসক্লাবে কবি আল মাহমুদের মৃত্যুতে শোক সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। শোক সভার আয়োজন করে বিএনপির সাংস্কৃতিক সংগঠন জাতীয়তাবাদী সামাজিক সংস্কৃতিক সংস্থা (জাসাস)।

সরকার বিরোধী আন্দোলনে যাদের দায়িত্ব দেয়া হয়েছিল তারা ব্যর্থ হয়েছেন মন্তব্য করে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, আন্দোলনে ব্যর্থতার জন্য আপনারা বিএনপিকে দায়ী করেছেন। এটা সঠিক নয়। আপনারা ব্যর্থ হয়েছেন।

মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, আমি সবসময় বলি, আমরা একটা খুব কঠিন সময় পার করছি। সময়টা অত্যন্ত কঠিন। কিন্তু সহজ সময় হয়ে আসবে যদি আমরা সবাই মনে করি হা আমরা পারবো। আমরা এটা করতে পারি। আমরা এই নৈরাজ্যকে দূর করতে পারবো। আমাদের বুকের উপর যে পাথর আছে সে পাথর আমরা সরাতে পারবো। আমরা যদি আল মাহমুদের মত আমৃত্যু সংগ্রাম লড়াই করতে থাকি, তাহলে আমরা অবশ্যই পারব এবং আমরা জয়ী হবো। এই বোধ আমাদের আনতে হবে। এই বোধ না আনতে পারলে আমরা সফল হতে পারবো না।

মির্জা ফখরুল বলেন, অবৈধ সরকার আজকে সারা বাংলাদেশেকে কারাগারে পরিণত করেছে। সমগ্র বাংলাদেশের মানুষের অধিকার তারা কেড়ে নিচ্ছে। আজকে কবিকে কারাগারে নেয়া হচ্ছে। কবি সাহিত্যিকদেরও তারা কারাগারে পাঠায়। শিল্পী সাংবাদিককে কারাগারে পাঠায়। কেউ ভিন্নমত পোষণ করলে তাদের ওপর নির্যাতন নেমে আসে।

তিনি বলেন, কয়েকদিন আগে পৃথিবীর বিখ্যাত সাহিত্যিক অরুন্ধতী রায়, ভিন্নমতের একজন লেখক; তিনি ঢাকায় এসেছিলেন বক্তব্য রাখার জন্য। যে বক্তব্য রাখার কথা ছিল সেটা বন্ধ করে দিয়েছিল। এরপর যেখানে গিয়েছিল সেখানে বন্ধ করে দেয়ার চেষ্টা হয়েছিল। শেষ পর্যন্ত কিছুটা ভয় পেয়ে বক্তব্য দিতে হয়েছে তাকে।

বিএনপির মহাসচিব বলেন, আমার প্রশ্ন এই জায়গায়। যারা আজকে ভিন্নমত সহ্য করতে পারে না যাদের মধ্যে নূন্যতম সহনশীলতাটুকু নেই তারা গণতন্ত্রের কথা বলবে কেন? সরাসরি ইন নর্থ কোরিয়ার কিমের মত বলা উচিত যে, আমি এক দলীয় শাসনে বিশ্বাস করি। আমি যা বলবো সেটাই আইন। এ কথা বললেই তো হয়ে যায় ! একটা ছদ্মবেশ ধারণ করে মানুষকে বিভ্রান্ত করে প্রতারণা করে একদলীয় শাসন ব্যবস্থা পুরোপুরি চালু করা হয়েছে।

এ সময় তিনি কবি আল মাহমুদের  স্মৃতি চারণ করে বলেন, আল মাহমুদককে শহীদ মিনারে সম্মান দেখানো হয়নি। এরা (সরকার) সম্মান দেখাবে কোথা থেকে। আমার তো সন্দেহ হয়, তারা কি একুশ ও একাত্তরের চেতনায় বিশ্বাস করে? করে না। বাংলাদেশের স্বাধীনতাটাকে তারা (সরকার) কতটুকু বিশ্বাস করে, প্রশ্ন রাখেন মির্জা ফখরুল।

জাসাসের সিনিয়র সহসভাপতি আবুল হোসেনের সভাপতিত্বে এ সময় আরও বক্তব্য দেন-দেশের বিশিষ্ট গীতিকার-চলচিত্রকার বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা গাজী মাজহারুল আনোয়ার, দৈনিক নয়াদিগন্তের সম্পাদক আলমগীর মহিউদ্দিন, জাসাসের সাধারণ সম্পাদক হেলাল খান, কবি আব্দুল হাই শিকদার প্রমুখ।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!