• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

কঠোর নিরাপত্তা বলয়ে ভোটের শহর রংপুর


জ্যেষ্ঠ প্রতিবেদক ডিসেম্বর ২০, ২০১৭, ১১:০২ পিএম
কঠোর নিরাপত্তা বলয়ে ভোটের শহর রংপুর

রংপুর: বুধবার(২০ ডিসেম্বর) রাতটা পোহালেই শুরু হবে রংপুর সিটি কর্পোরেশন নির্বাচনের ভোটগ্রহণ প্রক্রিয়া। সকাল আটটায় শুরু হবে ভোট দেয়া ও নেয়া। সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে ভোটগ্রহণের লক্ষ্যে আইনশৃংখলা রক্ষাকারী বাহিনী পুরো নগরীতে চার স্তরের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে।

এছাড়া নির্বাচনের প্রায় সব প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। প্রার্থীদের প্রচার-প্রচারণাও শেষ হয়েছে ইতিমধ্যে।

জেলা রিটার্নিং কর্মকর্তা সুভাষচন্দ্র সরকার জানান, ইতোমধ্যে বেগম রোকেয়া কলেজ ভোটকেন্দ্রে ইভিএম মেশিন বসানো হয়েছে। এছাড়া ওই কেন্দ্রসহ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় এবং লায়ন্স স্কুল অ্যান্ড কলেজ-এই তিনটি কেন্দ্রে থাকবে সিসি ক্যামেরা। 

অবশ্য ঢাকায় বসে প্রধান নির্বাচন কমিশনার জানিয়েছেন, একটি কেন্দ্রে ইভিএম এ ভোট নেয়ার সিদ্ধান্ত রয়েছে। কিন্তু পুরো নিরাপত্তা ও পরিবেশ পেলেই তা কার্যকর করা হবে। ভোটের দিন অর্থ্যাৎ বৃহস্পতিবার সকাল বেলা এই সিদ্ধান্ত নেয়া হবে। এর আগে পুরো নিরাপত্তা ব্যবস্থা পর্যবেক্ষণ করা হবে। এজন্য বিকল্প ব্যবস্থা হিসেবে প্রচলিত পদ্ধতিও প্রস্তুত রাখা হয়েছে কেন্দ্রটিতে বলে সূত্র জানিয়েছে।

নির্বাচন কর্মকর্তারা জানান, ১৯৩টির মধ্যে ১২৮টি কেন্দ্র ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়েছে। নির্বাচনে ৩৬ প্লাটুন বিজিবি, ৫ হাজার পুলিশ, দুই হাজার ৭০০ আনসার সদস্য, সিটির ৩৩টি ওয়ার্ডে ৩৩টি মোবাইল টিম এবং ৩৩টি র‌্যাবের টিম রয়েছে। এ ছাড়াও ১৬টি স্ট্রাইকিং ফোর্স মোতায়েন থাকবে। পুরো এলাকায় বসানো হয়েছে ৮টি চেকপোস্ট।

রংপুর রেঞ্জের ডিআইজি খন্দকার গোলাম ফারুক জানান, সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে ভোটগ্রহণের লক্ষ্যে চার স্তরের নিরাপত্তা ব্যবস্থা রাখা হয়েছে। এ ছাড়াও সিটির ভোটার নয়, এমন বহিরাগতদের মঙ্গলবার মধ্যরাতের আগে সিটির বাইরে যাওয়ার নির্দেশ দেয়া হয়েছে।

তিনি জানান, হোটেল-মোটেলে যাতে কোনো বহিরাগত রাতযাপন করতে না পারে, সেজন্য সতর্ক করা হয়েছে। ভোটের আগে-পরে এমনকি ভোটের দিন যাতে কোনো অপ্রীতিকর ঘটনা ঘটতে না পারে- সেজন্য সজাগ রয়েছে আইন-শৃংখলা রক্ষাকারী বাহিনী।

এ সিটি কর্পোরেশনে বর্তমানে ভোটার সংখ্যা ৩ লাখ ৯৩ হাজার ৯৯৪। এর মধ্যে পুরুষ ১ লাখ ৯৬ হাজার ৩৫৬ ও মহিলা ১ লাখ ৯৭ হাজার ৬৩৮ জন।

রংপুর সিটি কর্পোরেশন নির্বাচনের ভোটগ্রহণ হবে বৃহস্পতিবার (২১ ডিসেম্বর)। মঙ্গলবার মধ্যরাতে গণসংযোগ শেষ হলেও উৎসবের আমেজ নগরীতে। শেষ পর্যন্ত বিজয়ের হাসি কে হাসবে এ নিয়ে ভোটারদের মধ্যে জল্পনা-কল্পনার শেষ নেই। আর সুষ্ঠুভাবে ভোটগ্রহণ সম্পন্ন করতে ব্যাপক প্রস্তুতি নিয়েছে নির্বাচন কমিশন। এরই মধ্যে কেন্দ্রে কেন্দ্রে ব্যালট পেপার পৌঁছে গেছে।

রংপুর সিটি কর্পোরেশনে এই প্রথমবারের মতো দলীয় প্রতীকে মেয়র নির্বাচন অনুষ্ঠিত হওয়ায় এবার নির্বাচনী উত্তাপ একটু বেশি। মঙ্গলবার(১৯ ডিসেম্বর) মধ্যরাত পর্যন্ত ব্যাপক প্রচার-প্রচারণা চালিয়েছেন প্রার্থীরা। ভোটারদের দ্বারে দ্বারে গিয়ে দিয়েছেন প্রতিশ্রুতি।

সোনালীনিউজ/তালেব

Wordbridge School
Link copied!