• ঢাকা
  • মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

কঠোর নিরাপত্তায় ঢাকায় ইয়াহিয়া


নিজস্ব প্রতিবেদক মার্চ ১৫, ২০১৮, ১১:০০ এএম
কঠোর নিরাপত্তায় ঢাকায় ইয়াহিয়া

ঢাকা : আজ ১৫ মার্চ। একাত্তরের এই দিনে পাকিস্তানের স্বৈরশাসক প্রেসিডেন্ট জেনারেল ইয়াহিয়া খান কড়া নিরাপত্তায় ঢাকা আসেন। বিমানবন্দরে সামরিক গভর্নর লে. জেনারেল টিক্কা খান তাকে স্বাগত জানান। কোনো সাংবাদিক ও বাঙালিকে এ-সময় বিমানবন্দরে প্রবেশ করতে দেওয়া হয়নি।

ইয়াহিয়ার সঙ্গে আসেন প্রিন্সিপাল স্টাফ অফিসার লে. জেনারেল এসজিএম পীরজাদা, মেজর জেনারেল খোদাদাদ খান, মেজর জেনারেল গোলাম ওমর, বিচারপতি এ আর কার্নেলিয়াস, পরিকল্পনা কমিশনের ডেপুটি চেয়ারম্যান এমএম আহমদ এবং কর্নেল হাসান।

এদিকে অহিংস আন্দোলনের চতুর্থ দিনে পুরো পূর্ব পাকিস্তানে অফিস-আদালতে পূর্ণ কর্মবিরতি চলে। ঢাকা ছিল সভা ও শোভাযাত্রার নগরী। সরকারি ও বেসরকারি ভবনের শীর্ষে এবং যানবাহনে ওড়ে কালো পতাকা। কবি সুফিয়া কামালের সভাপতিত্বে এদিন তোপখানা রোডে মহিলাদের এক সভা অনুষ্ঠিত হয়। কেন্দ্রীয় শহীদ মিনারে বেতার ও টিভিশিল্পীরা দেশাত্মবোধক গান পরিবেশন করেন। উদীচী শিল্পীগোষ্ঠীর সদস্যরা ভ্রাম্যমাণ ট্রাকে পরিবেশন করেন গণসঙ্গীত, পথনাটক।

নতুন সামরিক বিধি জারির প্রতিবাদে স্বাধীন বাংলা কেন্দ্রীয় ছাত্রসংগ্রাম পরিষদ বায়তুল মোকাররম প্রাঙ্গণে ছাত্রসভা করে। ছাত্রনেতারা অবিলম্বে বাংলাদেশ থেকে সৈন্য প্রত্যাহারের জন্য প্রেসিডেন্টের প্রতি আহ্বান জানান। তারা বলেন, ‘বাংলাদেশ অন্য কারো নয়, শুধু বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদেশ মেনে চলবে।’ আসন্ন সশস্ত্র সংগ্রামে শরিক হওয়ার জন্য দেশের সব নাগরিকের প্রতি আহ্বান জানান।

একই দিনে খুলনার হাদিস পার্কের জনসভায় বাংলা জাতীয় লীগ প্রধান আতাউর রহমান খান বলেন, ‘বাংলার প্রতিটি মানুষ বঙ্গবন্ধুর পেছনে একতাবদ্ধ। রেডিও, টিভি, ইপিআর, পুলিশবাহিনী, সেক্রেটারিয়েট; সবাই আজ আওয়ামী লীগ প্রধানের আজ্ঞাবাহী।

ওদিকে পিপলস পার্টির চেয়ারম্যান জুলফিকার আলী ভুট্টো করাচিতে এক সংবাদ সম্মেলনে নতুন দাবি উত্থাপন করেন। তিনি বলেন, ‘কেন্দ্রে আওয়ামী লীগ ও পিপলস পার্টির সমন্বয়ে কোয়ালিশন সরকার গঠন করতে হবে।’

তবে করাচির এক জনসভায় কয়েকজন প্রখ্যাত রাজনৈতিক নেতা বলেন, ‘জনাব ভুট্টো পশ্চিম পাকিস্তানের পক্ষ থেকে অনেক কথাই বলেছেন। কিন্তু তিনি ভুলে গেছেন তার পিপলস পার্টি এই অঞ্চলে শতকরা আটত্রিশ ভাগ ভোটও পাননি।’ তারা বলে,  ক্ষমতা লাভ করার জন্য আওয়ামী লীগই একমাত্র দল।

রাতে ঢাকায় প্রাদেশিক আওয়ামী লীগের সাধারণ সম্পাদক তাজউদ্দীন আহমদ বিবৃতির মাধ্যমে বঙ্গবন্ধু ঘোষিত অহিংস অসহযোগ আন্দোলনের ব্যাখ্যা করে বলেন, ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের এই আহ্বানে জনগণের নিরঙ্কুশ সাড়া পাওয়া গেছে।’

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!