• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

কপিল-ইমরানের পাশে বসতে সাকিবের লাগবে ৪ উইকেট


ক্রীড়া প্রতিবেদক নভেম্বর ২১, ২০১৮, ০৭:৫৪ পিএম
কপিল-ইমরানের পাশে বসতে সাকিবের লাগবে ৪ উইকেট

ফাইল ফটো

ঢাকা: বাংলাদেশের হয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ১০ হাজার রান করেছেন তিনজন-তামিম ইকবাল, সাকিব আল হাসান ও মুশফিকুর রহীম। কদিন আগে বিসিবি এই তিনজনকে সম্মাননাও জানিয়েছে। বাংলাদেশের হয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ৫০০ উইকেট নেওয়ার কৃতিত্ব আছে একজনেরই। তিনি সাকিব আল হাসান। এ জন্য তিনি আলাদা স্বীকৃতি পেতেই পারেন।

আন্তর্জাতিক ক্রিকেটে ৫০০ উইকেট ও ১০ হাজার রান করার কৃতিত্ব সাকিব বাদে আছে মাত্র দু’জনের। এঁরা হলেন পাকিস্তানের শহীদ আফ্রিদি ও দক্ষিণ আফ্রিকার জ্যাক ক্যালিস। সাকিবকে আরেকটি মাইলফলক হাতছানি দিয়ে ডাকাছে। কী সেই মাইলফলক?

বাংলাদেশের প্রথম বোলার হিসেবে টেস্টে ২০০ উইকেট পেতে সাকিবের লাগবে আর ৪ উইকেট। সেটি চট্টগ্রাম টেস্টেই হয়ে যাওয়ার কথা। অবশ্য এই অর্জন নিয়ে খুব একটা চিন্তিত নন সাকিব। সংবাদ সম্মেলনে বাংলাদেশ অধিনায়ক বলে গেলেন,' কিছু টেস্ট খেললে তো ২০০ টেস্ট উইকেট হয়েই যাবে। এটা খুব বড় ব্যাপার নয়। যদি হয় তাহলে হয়তো অন্যরকম ভালো লাগা কাজ করতে পারে।

২০০ উইকেট হয়ে গেলে টেস্টে সাড়ে তিন হাজার রান ও ২০০ উইকেটের ডাবল কীর্তির ছোট্ট তালিকায় চলে যাবেন। যেখানে আছেন কপিল দেব, জ্যাক ক্যালিস, ইমরান খান, ইয়ান বোথামরা। অবশ্যই আছেন স্যার গ্যারি সোর্বাস। এ তালিকায় আছেন ইংলিশ অলরাউন্ডার অ্যান্ড্রু ফ্লিটনফও। আছেন শন পোলক ও ড্যানিয়েল ভেট্টোরিও।

তবে সাকিব আরও পাঁচ বছর খেলতে পারলে অনেক রেকর্ডই ভেঙে ফেলবেন। ক্যারিয়ার শেষে কোথায় থাকবেন সেটি বলা মুশকিল। তবে টেস্টে সাড়ে ৫ হাজার রানের পাশাপাশি ৩০০ উইকেট নেয়া খুব বড় ব্যাপার হবে না সাকিবের জন্য। আর সেটি হলে তিনি হবেন বিশ্বের প্রথম ক্রিকেটার। এই কীর্তি বিশ্বের আর কারো নেই। এই অর্জনের পথে সাকিবের ফিট থাকাটাই সবচেয়ে গুরুত্বপূর্ণ।

সোনালীনিউজ/আরআইবি/এমএইচএম

Wordbridge School
Link copied!