• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

কবি আল মাহমুদের জানাজা হবে বায়তুল মোকাররমে


নিজস্ব প্রতিবেদক ফেব্রুয়ারি ১৬, ২০১৯, ০১:৫৫ পিএম
কবি আল মাহমুদের জানাজা হবে বায়তুল মোকাররমে

ঢাকা : রাজধানীর বায়তুল মোকাররম মসজিদে আধুনিক বাংলা সাহিত্যের অন্যতম প্রধান কবি আল মাহমুদের নামাজে জানাজা সম্পন্ন হবে।

শনিবার (১৬ ফেব্রুয়ারি) বাদ জোহর মসজিদের উত্তর ফটকে এ জানাজা হবে নিশ্চিত করেছেন কবির পারিবারিক বন্ধু কবি আবিদ আজম।

এর আগে বেলা পৌনে ১২টার দিকে বাংলা একাডেমিতে শ্রদ্ধা নিবেদনের জন্য নেয়া হবে কবি আল মাহমুদের মরদেহ। সেখান থেকে শেষ শ্রদ্ধা জানানোর জন্য কবির মরদেহ নেওয়া হবে জাতীয় প্রেস ক্লাবে।

এর আগে ৯ ফেব্রুয়ারি রাতে গুরুতর অসুস্থ হয়ে পড়েন কবি আল মাহমুদ। তাকে ধানমণ্ডির ইবনে সিনা হাসপাতালের আইসিইউতে ভর্তি করা হয়। তিনি অধ্যাপক ডা. মো. আবদুল হাইয়ের তত্ত্বাবধানে ছিলেন।

কবি আল মাহমুদের পুরো নাম মীর আবদুস শুকুর আল মাহমুদ। ১৯৩৬ সালের ১১ জুলাই ব্রাহ্মণবাড়ীয়া জেলার মোড়াইল গ্রামে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম মীর আবদুর রব ও মাতার নাম রওশন আরা মীর। তার দাদা আবদুল ওহাব মোল্লা হবিগঞ্জ জেলায় জমিদার ছিলেন।

আল মাহমুদ শুধু আধুনিক বাংলা সাহিত্যের অন্যতম প্রধান কবি নন, তিনি একাধারে ছিলেন ঔপন্যাসিক, প্রাবন্ধিক, ছোটগল্প লেখক, শিশুসাহিত্যিক এবং সাংবাদিক।

সাহিত্যে অবদানের জন্য রাষ্ট্রীয় সম্মান একুশে পদক, বাংলা একাডেমি পুরস্কার, ফিলিপস সাহিত্য পুরস্কার, শিশু একাডেমি পুরস্কার, ফররুখ স্মৃতি পুরস্কার, জীবনানন্দ দাশ স্মৃতি পুরস্কারসহ বিভিন্ন সম্মাননায় ভূষিত হয়েছেন এই কবি। লোক লোকান্তর (১৯৬৩), কালের কলস (১৯৬৬), সোনালী কাবিন (১৯৬৬) ইত্যাদি আল মাহমুদের উল্লেখযোগ্য কাব্যগ্রন্থ।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!