• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

কয়লাখনি : কোল-বেড মাইনিং পদ্ধতিতে ‘মিথেন গ্


নিজস্ব প্রতিবেদক জানুয়ারি ৫, ২০১৬, ০১:০৯ পিএম
কয়লাখনি : কোল-বেড মাইনিং পদ্ধতিতে ‘মিথেন গ্

সোনালীনিউজ ডেস্ক

বাংলাদেশে আজ থেকে প্রথমবারের মত কোল-বেড মাইনিং পদ্ধতিতে শুরু হচ্ছে মিথেন গ্যাস উত্তোলনের প্রথম ধাপের কাজ। বাংলাদেশে যে কয়টি কয়লা খনি আছে, তারমধ্যে সর্ববৃহৎ কয়লাখনি জয়পুরহাটের জামালগঞ্জে আজ শুরু হচ্ছে এই গ্যাস কূপ খনন।

এসব কূপের মাধ্যমে গ্যাস উত্তোলনের সম্ভাব্যতা যাচাই করা হবে। ফলে সেখানে কয়লা ও গ্যাসের নমুনা সংগ্রহ, গ্যাসের উপস্থিতি নির্ণয় করা হবে। ১৬ বর্গকিলোমিটার এলাকাব্যাপী এ খনিতে কয়লার মজুদের সম্ভাব্য পরিমাণ ১ হাজার ৫৩ মিলিয়ন মেট্রিকটন।

রাষ্ট্রীয় সংস্থা পেট্রোবাংলার অর্থায়নে এই কাজ চলবে।
পেট্রোবাংলার চেয়ারম্যান ইশতিয়াক আহমেদ বলছিলেন, কয়লার ফাঁকে ফাঁকে এই গ্যাস জমে থাকে এবং সেগুলো তুলে আনার পদ্ধতিকেই বলা হয় কোল-বেড মাইনিং। ফলে কয়লা সেখানে থেকে যাবে, কিন্তু গ্যাসটা তুলে আনা হবে। এই খনিতে এক হাজার ১০০ মিটার গভীরতার তিনটা কূপ খনন করে গ্যাস উত্তোলন শুরু হবে।

মি. আহমেদ বলছেন, ''একেকটি কূপের কাজ শেষ হতে প্রায় ৪০ দিন লেগে যাবে। সবমিলিয়ে ১২০ দিনের কিছু বেশি সময় লাগবে। এরপর গ্যাসের সরবরাহ পরীক্ষা করার জন্য আরো দুটি কূপ খনন করা হবে। এসব পরীক্ষা থেকে পরামর্শক প্রতিষ্ঠান জানাবে, এই খনির গ্যাস উত্তোলন যোগ্য কিনা।''

খনিতে জমে থাকা গ্যাস উত্তোলনে গতবছরের ২১ জুন ভারতীয় একটি কোম্পানির সঙ্গে একটি চুক্তি সই করে পেট্রোবাংলা। ১৯৬২ সাল থেকে ১৯৬৫ সালে করা একটি জরিপে জয়পুরহাটের জামালগঞ্জে কয়লাখনির সন্ধান পাওয়া যায়।

সোনালীনিউজ/ঢাকা

Wordbridge School
Link copied!