• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

করোনা সঙ্কটে ঝুঁকিমুক্ত নয় তরুণরা, সতর্ক বার্তা ডব্লিউএইচওর


আন্তর্জাতিক ডেস্ক মার্চ ২১, ২০২০, ০৮:৫৮ পিএম
করোনা সঙ্কটে ঝুঁকিমুক্ত নয় তরুণরা, সতর্ক বার্তা ডব্লিউএইচওর

ছবি: ইন্টারনেট

ঢাকা: বিশ্বব্যপী করোনা সঙ্কট মোকাবেলায়উন্নত চিকিৎসা পরিকাঠামো থাকার পরেও হিমশিম খাচ্ছে বিশ্বের বড় দেশগুলো। এমন পরিস্থিতিতে তরুণদের উদ্দেশে বিশেষ বার্তা দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। বিশ্বব্যপী চলমান করোনা সঙ্কটে মৃত্যুর হার কম দেখে স্বাস্থ্য বিধি উপেক্ষা করে আসা তরুণদের সতর্ক করেছে সংস্থাটি।

ডব্লিউএইচওর প্রধান টেড্রোস আডানম গেব্রিয়াসিস জেনেভা থেকে ভিডিও কনফারেন্সে বলেন, যদিও বয়সী মানুষদের মৃত্যু বেশি হচ্ছে, তবুও তরুণদের প্রতি আমি বলব, আপনারাও ঝুঁকিমুক্ত নন। এ ভাইরাস আপনাকেও হাসপাতালে পাঠাতে পারে, আপনাকে দুর্বল করে তুলতে পারে, এমনকি মৃত্যু ঘটাতে পারে।

তরুণদের উদ্দেশে তিনি বলেন, কারও জীবন ও মৃত্যুর ব্যবধান ঘুচিয়ে দয়ার কারণ হতে পারেন আপনারা, এখন সিদ্ধান্ত আপনাদের। তরুণদের অবাধে ঘোরাফেরা এবং প্রবীণদের সংস্পর্শ এড়িয়ে চলারও পরামর্শও দেন তিনি।

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখনও পর্যন্ত বিশ্বে ৯ হাজার ৮৪০ জন মানুষ প্রাণ হারিয়েছেন। প্রাণঘাতী এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন ২ লক্ষ ৩৪ হাজার ৭৩ জন। করোনাভাইরাসে বিপর্যস্ত ইতালিতে যে চার হাজার মানুষের মৃত্যু ঘটেছে, তাদের গড় বয়স ৭৮ বছর।

চীনে যে তিন হাজার ২০০ মানুষের মৃত্যু ঘটেছে, তাদের মধ্যে ৫০ বছরের কম বয়সীর হার ১ শতাংশের কম। করোনা নিয়ে সাম্প্রতিক গবেষণা বলছে, বয়সীদের মৃতের হার বেশি হলেও সব বয়সীদেরই ঝুঁকি রয়েছে।

সোনালীনিউজ/এমএএইচ

Wordbridge School
Link copied!