• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

করোনাভাইরাস শনাক্তে ইমিগ্রেশনগুলোতে নেই লোকবল-যন্ত্রপাতি


নিজস্ব প্রতিবেদক জানুয়ারি ২৯, ২০২০, ১০:৫১ এএম
করোনাভাইরাস শনাক্তে ইমিগ্রেশনগুলোতে নেই লোকবল-যন্ত্রপাতি

ঢাকা : প্রাণঘাতি করোনাভাইরাস শনাক্তের কিট ও পর্যাপ্ত যন্ত্রপাতি এবং লোকবল সঙ্কেটে দেশের বিভিন্ন ইমিগ্রেশন চেকপোস্টে স্বাস্থ্য পরীক্ষার ব্যবস্থা রাখা হলেও কার্যক্রম ব্যাহত হচ্ছে বলে চিকিৎসা সেবায় নিয়োজিত চিকিৎসকরা।

বুধবার (২৯ জানুয়ারি) সকালে বেনাপোল ইমিগ্রেশন চেকপোস্টে গিয়ে দেখা গেছে সব যাত্রীদের স্বাস্থ্য পরীক্ষা করছে স্বাস্থ্য বিভাগ। 

তবে করোনা ভাইরাস ঠেকাতে দেশের বিভিন্ন ইমিগ্রেশন চেকপোস্টে স্বাস্থ্য পরীক্ষা কার্যক্রম চালালেও ভাইরাস শনাক্তের কিট না থাকাসহ যন্ত্রপাতি ও লোকবল সঙ্কটে কার্যক্রম ব্যাহত হচ্ছে। ইনফার্নেট থার্মোমিটার দিয়ে চলছে করোনা ভাইরাস পরীক্ষা কার্যক্রম। বেনাপোল ইমিগ্রেশন চেকপোস্টে গত ১৭ জানুয়ারি থেকে চীনসহ বেশ কয়েকটি দেশের নাগরিকদের স্বাস্থ্য পরীক্ষা করা হলেও মঙ্গলবার (২৮ জানুয়ারি) থেকে সব যাত্রীর করা হচ্ছে স্বাস্থ্য পরীক্ষা।

তবে পর্যাপ্ত যন্ত্রপাতির অভাবে স্বাস্থ্য পরীক্ষা কার্যক্রম ব্যাহত হচ্ছে বলে জানান যশোরের বেনাপোল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সহকারী সার্জন ডা. আজিজ উদ্দিন। তিনি বলেন, সবাইকে পরীক্ষা করা হচ্ছে, যেহেতু আমাদের মনিটরটা খারাপ তাই ইনফার্নেট থার্মোমিটার দিয়ে পরীক্ষা করা হচ্ছে।

করোনা ভাইরাস প্রতিরোধে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া ইমিগ্রেশন চেকপোস্টেও চালানো হচ্ছে স্বাস্থ্য পরীক্ষা। করোনা ভাইরাস শনাক্তে কোনো যন্ত্রপাতি না থাকায় কার্যক্রমে আস্থা নেই যাত্রীদের।

তবে আখাউড়া স্থলবন্দরের মেডিকেল টেকনোলজিস্ট গকুল চন্দ্র মণ্ডল জানান, যন্ত্রপাতি না থাকায় উপসর্গ দেখেই করোনা শনাক্তের চেষ্টা করছেন। তিনি বলেন, এ ভাইরাস পরীক্ষা করার কোনো যন্ত্রপাতি নেই তবে লক্ষণ দেখে শনাক্ত করার চেষ্টা হচ্ছে।

চুয়াডাঙ্গার জয়নগর ইমিগ্রেশন চেকপোস্টেও কাজ করছে ৬ সদস্যের একটি মেডিকেল টিম। ভারত ও চীন থেকে আসা যাত্রীদের স্বাস্থ্য পরীক্ষায় বিশেষ নজর দিচ্ছেন তারা।

সোনালীনিউজ/এএস

Wordbridge School
Link copied!