• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

করোনার চিকিৎসায় সহায়ক হতে পারে আলপাকা!


আন্তর্জাতিক ডেস্ক আগস্ট ১২, ২০২০, ০৮:৫২ পিএম
করোনার চিকিৎসায় সহায়ক হতে পারে আলপাকা!

ছবি: ইন্টারনেট

ঢাকা: আলপাকা প্রাণীর অনন্য রোগ প্রতিরোধ ব্যবস্থা করোনাভাইরাস নিরাময়ে সহায়ক হতে পারে বলে মনে করেন অস্ট্রেলিয়ার গবেষকরা। অস্ট্রেলিয়ান পারমাণবিক বিজ্ঞান ও প্রযুক্তি সংস্থা (এএনএসটিও) এবং ওয়াল্টার ও এলিজা হল ইনস্টিটিউট (ডব্লিউইএইচআই) মঙ্গলবার (১১ আগস্ট) জানিয়েছে যে তারা কোভিড-১৯ চিকিৎসায় আলপাকার অ্যান্টিবডি নিয়ে গবেষণা করছে। চীনা সংবাদমাধ্যম সিনহুয়া এক প্রতিবেদনে এখবর জানিয়েছে।

গবেষকদের দাবি, সার্স-কোভ-২ এর স্পাইক প্রোটিন আলপাকার ওপর প্রয়োগ করে গবেষকরা ন্যানোবডি আলাদা করতে ও ভাইরাসটি প্রতিরোধের ক্ষমতা পরীক্ষা করতে সক্ষম হয়েছেন। তারপরে তারা কোভিড-১৯ সংক্রমণের বিরুদ্ধে লড়াই করতে আলপাকার প্রতিরোধ ব্যবস্থা কীভাবে কাজ করে তা দেখতে এএনএসটিওর অস্ট্রেলিয়ান সিনক্রোট্রনে মাইক্রোফোকাস ক্রিস্টাল্লোগ্রাফি (এমএক্স২) বিমলাইন ব্যবহার করেছেন।

এএনএসটিওর অস্ট্রেলিয়ান সিনক্রোট্রনের প্রধান গবেষণা বিজ্ঞানী মাইকেল জেমস বলেন, কোষের মধ্যে ভাইরাসটির প্রতিরূপ তৈরির জন্য দায়ী মানব প্রোটিন যা কোভিড-১৯ ভাইরাস গঠনের করে তা অধ্যয়ন করতে সিনক্রোট্রন ব্যবহার করা হয়েছে।

তিনি বলেন, “মার্চ মাস থেকে আমরা অস্ট্রেলিয়ান ও আন্তর্জাতিক গবেষকরা সার্স-কোভ-২ ভাইরাল প্রোটিনের পারমাণবিক কাঠামো সমাধান করতে একটি কোভিড-১৯ র‌্যাপিড অ্যাক্সেস প্রোগ্রাম পরিচালনা করে আসছি।”

মাইকেল জেমস আরও জানান, এতে পাওয়া অমূল্য তথ্য কোভিড-১৯ মোকাবেলায় কাজ করে এমন অ্যান্টিবডি থেরাপিগুলোর উন্নয়নে বিশেষ সহায়ক হবে।

সোনালীনিউজ/এমএএইচ

Wordbridge School
Link copied!