• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

করোনার মধ্যেই ধেয়ে আসছে ভয়ংকর পঙ্গপাল


আন্তর্জাতিক ডেস্ক মার্চ ১৮, ২০২০, ০৫:১৬ পিএম
করোনার মধ্যেই ধেয়ে আসছে ভয়ংকর পঙ্গপাল

ছবি: ইন্টারনেট

ঢাকা: গোটা বিশ্বজুড়ে যখন করোনা আতঙ্ক। তখনি নতুন আতঙ্ক ছড়ানো পঙ্গপালের আক্রমণের মারাত্মক ঝুঁকিতে রয়েছে ভারত। বিশ্ব খাদ্য ও কৃষি সংস্থা (ফাও) সোমবার (১৬ মার্চ) এ সংক্রান্ত একটি সতর্কতা জারি করেছে। 

তবে  ভারত এই চ্যালেঞ্জ মোকাবিলায় প্রস্তুত বলে দাবি করেছেন দেশটির এক শীর্ষ কর্মকর্তা। বিষয়টি নিয়ে ফাওয়ের পঙ্গপালবিষয়ক জ্যেষ্ঠ পূর্বাভাস কর্মকর্তা কেইথ ক্রেসম্যান বলেন, চলতি বছর ভারতে দুই দফায় পঙ্গপালের আক্রমণ হতে পারে। ইরান ও হর্ন অব আফ্রিকা (জিবুতি, ইরিত্রিয়া, ইথিওপিয়া ও সোমালিয়া) অঞ্চলের মরুভূমি থেকে ভারতে ধেয়ে আসবে এ পঙ্গপাল।

এদিকে, পঙ্গপালের আক্রমণে জনজীবন যেমন বিপর্যস্ত হয়, তেমনি ব্যাপক ক্ষতির মুখে পড়ে ফসল। ঝাঁকে ঝাঁকে আসা পঙ্গপাল নষ্ট করে ফেলে জমি বা বাগানের ফসল। এ কীটের আক্রমণের বিষয়ে আগেই সতর্ক করে দিয়েছে ফাও। 

ফাও বলেছে, কয়েক দশকের মধ্যে সবচেয়ে ভয়াবহ পঙ্গপালের আক্রমণের মুখে পড়েছে বিশ্ব। এ কারণে কোটি কোটি মানুষ খাদ্য সঙ্কটে পড়ার ঝুঁকিতে রয়েছেন। এ বিপদ আফ্রিকার দরিদ্র জনগোষ্ঠীকে বেশি ভোগাতে পারে।

আর পঙ্গপালের জন্য সৃষ্ট বিপর্যয় মোকাবিলায় সাত কোটি ডলারের তহবিল গঠনেরও আহ্বান জানিয়েছে ফাও এবং জাতিসংঘ। পাকিস্তান সম্প্রতি এই পঙ্গপালের আক্রমণে পড়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে দেশটির সরকার জরুরি অবস্থা জারি করে।

সোনালীনিউজ/এমএএইচ

Wordbridge School
Link copied!