• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

করোনায় চীনের উহান শহরেই ৪২ হাজার মানুষের প্রানহানি!


আন্তর্জাতিক ডেস্ক মার্চ ৩০, ২০২০, ০১:২৬ পিএম
করোনায় চীনের উহান শহরেই ৪২ হাজার মানুষের প্রানহানি!

ছবি: ইন্টারনেট

ঢাকা: বার বার করোনাভাইরাসে চীনের মৃত্যু নিয়ে দেখা দিয়েছে ধোঁয়াশা। স্থানীয়দের বিশ্বাস করোনায় শুধুমাত্র উহান শহরেই ৪২ হাজার মানুষের প্রানহানি হয়েছে, জানিয়েছে ডেইলি মেইল। 

তবে সরকারি হিসাব বলছে, উহানে করোনায় মারা গেছে ৩ হাজার ৩শ মানুষ আর আক্রান্ত হয়েছে  ৮১ হাজারের বেশি মানুষ। উহানের বাসিন্দাদের দাবি প্রতিদিনই অসংখ্য মৃতদেহ সৎকারের কাজ করা হয়েছে। 

স্থানীয়দের দাবি, ২৪ ঘণ্টায় ৩ হাজার ৫শ মানুষের সৎকার করা হয়েছে ওই শহরে। এ থেকেই বোঝা যায় ১২ দিনে ৪২ হাজার মানুষের মরদেহ পোড়ানো  হয়েছে। বাসিন্দাদের দাবি এপ্রিলের ৫ তারিখ স্থানীয়  কিং মিং উৎসবের আগেই মরদেহ পোড়ানো ছাই অর্থাৎ অস্থি খুঁজে পাওয়া যাবে।  

এদিকে, হুবেই প্রদেশে যাদের করোনা ধরা পড়েনি তারা দীর্ঘ ২ মাস পর  চলতি মাসের ২৫ তারিখ মধ্যরাত থেকে প্রদেশের বাইরে যাওয়ার অনুমতি পেয়েছে। তবে উহান শহরে যাতায়াতের ব্যাপারে এপ্রিলের ৮ তারিখ পর্যন্ত নিষেধাজ্ঞা রয়েছে। বিশ্বব্যাপী করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে ৩৩ হাজার ৯৬৬ জন মারা গেছেন। এখন পর্যন্ত এ ভাইরাস শনাক্ত হয়েছে ৭ লাখ ২১ হাজার ৯৫৬ জনের শরীরে।

আক্রান্তদের মধ্যে সুস্থ হয়ে ঘরে ফিরেছেন ১ লাখ ৫১ হাজার ৩১২ জন। বর্তমানে চিকিৎসাধীন ৫ লাখ ৩৬ হাজার ৬৭৮ জন। এদের মধ্যে ৫ লাখ ৯ হাজার ৮৮৯ জনের অবস্থা স্থিতিশীল এবং ২৬ হাজার ৭৮৯ জনের অবস্থা গুরুতর।

এখন পর্যন্ত এ ভাইরাস সবচেয়ে বেশি শনাক্ত হয়েছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে এ ভাইরাস শনাক্ত হয়েছে ১ লাখ ৪২ হাজার ৪৭ জনের শরীরে। সেখানে মারা গেছেন ২ হাজার ৪৮৪ জন।

আক্রান্তের দিক থেকে দ্বিতীয় অবস্থানে থাকলেও মৃত্যুর সংখ্যা সবচেয়ে বেশি ইতালিতে। দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ৯৭ হাজার ৬৮৯ জন। সেখানে মারা গেছেন ১০ হাজার ৭৭৯ জন। ভাইরাসটির উৎপত্তিস্থল চীনে এ ভাইরাসে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৮১ হাজার ৪৩৯ জন এবং মারা গেছেন ৩ হাজার ৩০০ জন।

সোনালীনিউজ/এমএএইচ

Wordbridge School
Link copied!