• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

করোনায় নিউজিল্যান্ডে প্রথম মৃত্যু


আন্তর্জাতিক ডেস্ক মার্চ ২৯, ২০২০, ১০:০০ এএম
করোনায় নিউজিল্যান্ডে প্রথম মৃত্যু

ছবি: ইন্টারনেট

ঢাকা: প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে নিউজিল্যান্ডে প্রথম মৃত্যুর ঘটনা ঘটেছে। রোববার (২৯ মার্চ) দেশটির স্বাস্থ্য বিভাগের মহাপরিচালক অ্যাসলে ব্লুমফিল্ড এ তথ্য নিশ্চিত করেছেন। দেশটিতে নতুন করে আরও ৬৩ জন করোনায় আক্রান্ত হওয়ায় এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৫১৪ জনে।

ওই কর্মকর্তা জানিয়েছেন, করোনায় আক্রান্ত হয়ে ৭০ বছর বয়সী এক নারীর মৃত্যু হয়েছে। প্রাথমিকভাবে তার দেহে ইনফ্লুয়েঞ্জা ধরা পড়েছিল। করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ের অংশ হিসেবে গত ২৫ মার্চ মধ্যরাত থেকেই সম্পূর্ণ ‘লকডাউন’ শুরু হয় নিউজিল্যান্ডে। 

একই সঙ্গে প্রধানমন্ত্রী জেসিন্ড আর্ডান দেশজুড়ে জাতীয় জরুরি অবস্থা জারি করেন। লকডাউন চলাকালীন দেশটিতে অপ্রয়োজনীয় সেবা, পানশালা, রেস্তোরাঁ, ক্যাফে, জিম, সুইমিং পুল, জাদুঘর, লাইব্রেরি, খেলার মাঠসহ যেসব স্থানে জনসমাগম ঘটে তা বন্ধ রাখা হয়েছে। 

তবে সুপার মার্কেট, হাসপাতাল, ওষুধের দোকান, সার্ভিস স্টেশনসহ প্রয়োজনীয় ব্যাংকিং সেবা চালু আছে। এর আগেই দেশটিতে জনসমাগমের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়। 

অপরদিকে, ইতোমধ্যেই যারা নিউজিল্যান্ডে প্রবেশ করেছেন তাদের প্রত্যেককেই ১৪ দিনের জন্য আইসোলেশনে থাকার নির্দেশ দেওয়া হয়েছে। সেলফ আইসোলেশনের নীতি সঠিকভাবে পালন না করলে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণের ঘোষণা দেয়া হয়েছে।

এখন পর্যন্ত বর্তমানে বিশ্বের ১৯৯টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস। বিশ্বের বিভিন্ন দেশে করোনায় আক্রান্ত হয়েছে সাড়ে ৬ লাখ মানুষ। অপরদিকে প্রাণঘাতী এই ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছে ৩০ হাজার ৮৭৯ জন।

সোনালীনিউজ/এমএএইচ

Wordbridge School

আন্তর্জাতিক বিভাগের আরো খবর

Link copied!