• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

করোনায় যুক্তরাষ্ট্রে বাংলাদেশি মৃতের সংখ্যা একশ ছাড়ালো


আন্তর্জাতিক ডেস্ক এপ্রিল ১০, ২০২০, ০৫:১৭ পিএম
করোনায় যুক্তরাষ্ট্রে বাংলাদেশি মৃতের সংখ্যা একশ ছাড়ালো

ঢাকা: যুক্তরাষ্ট্রে করোনায় বাংলাদেশি মৃতের সংখ্যা ১শ’ ছাড়ালো। গত ২৪ ঘন্টায় নিউইয়র্কে আরো ছয় ও নিউজার্সিতে এক ও মিশিগানে এক বাংলাদেশি করোনায় মারা গেছেন। আর এ নিয়ে ২৪ দিনে আমেরিকায় বাংলাদেশিদের মৃত্যুর সংখ্যা ১শ’ ছাড়িয়ে ১০৫ দাঁড়ালো। এরমধ্যে নিউইয়র্কে ৯৬, নিউজার্সিতে পাঁচ ও মিশিগানে চার জন করোনায় মারা গেছেন।

করোনায় নিউইয়র্কে বাংলাদেশিদের মৃত্যুর কারণ সম্পর্কে কমিউনিটির কয়েকজন চিকিৎসক জানান, যেসব বাংলাদেশি মারা গেছেন তাদের বেশির ভাগই অন্যান্য রোগে আক্রান্ত ছিলেন। তাদের অনেকের হার্টের সমস্যার পাশাপাশি ডায়াবেটিস ও কিডনি জনিত রোগ ছিল। এসব রোগে আক্রান্তদের ইমমিউন সিস্টেম (রোগ প্রতিরোধ ক্ষমতা) দুর্বল হওয়াতে করোনায় আক্রান্ত হবার পর তাদের চিকিৎসা করে সুস্থ্য করে তোলা দূরহ ব্যাপার হয়েছিল। এছাড়া স্বাস্থ্য সচেতনতার অভাবও রয়েছে এখানকার বাংলাদেশি কমিউনিটিতে।

উল্লেখযোগ্য সংখ্যক বাংলাদেশির নারীর মৃত্যুর বিষয়ে এসব চিকিৎসকদের মত হচ্ছে যেসব নারী মারা গেছেন তারা শারীরিকভাবে ও মানসিকভাবেও দুর্বল ছিলেন।

নিউইয়র্কে বাংলাদেশিরা করোনায় আক্রান্ত হলেও এর সঠিক কোন পরিসংখ্যান নেই। সিটি কর্তৃপক্ষ জাতিগতভাবে আক্রান্ত বা মৃতের তালিকা প্রকাশ করে না। ফলে বিষয়টি নিয়ে কমিউনিটির বিশিষ্ট চিকিৎসক গেস্ট্রোএন্টারলোজিস্ট ডা. চৌধুরী সারোয়ারুল হাসান বলেন, সংখ্যা কয়েক হাজার হতে পারে। আক্রান্তদের মধ্যে ১শ’ থেকে ৩শ’ জন বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন।

মেপিসিন বিশেষজ্ঞ ডা. ফেরদৌস খন্দকারের মতে, নিউইয়র্ক স্টেটে পাঁচ থেকে সাত হাজার বাংলাদেশি এই মহামারী রোগে আক্রান্ত। এরমধ্যে নিউইয়র্ক শহরে সংখ্যা পাঁচ হাজরের উপরে হবে।

তিনি আরো বলেন, সাত থেকে আটশ বাংলাদেশি নিউইয়র্কের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নিচ্ছেন। এদের মধ্যে অনেকেই আইসিউতে সংকটাপন্ন অবস্থায রয়েছেন। আর তাই আগামীতে বাংলাদেশিদের মৃত্যুর তালিকা দীর্ঘ হবার আশঙ্কা রয়ে গেছে।

সোনালীনিউজ/টিআই

Wordbridge School
Link copied!