• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

কাজী আরেফ হত্যা মামলায় তিনজনের ফাঁসি কার্যকর


নিজস্ব প্রতিবেদক জানুয়ারি ৮, ২০১৬, ০৩:২১ এএম
কাজী আরেফ হত্যা মামলায় তিনজনের ফাঁসি কার্যকর

সোনালীনিউজ ডেস্ক
মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ও জাসদ নেতা কাজী আরেফ আহমেদসহ ৫ নেতা হত্যা মামলায় মৃত্যদণ্ডপ্রাপ্ত তিন আসামির ফাঁসি বৃহস্পতিবার রাতে যশোর কেন্দ্রীয় কারাগারে দুই দফায় কার্যকর হয়েছে।
রাত ১১টা ১ মিনিটে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ড কার্যকর করা ২ জনের। এরা হলেন কুষ্টিয়ার মিরপুর থানার রাজনগর গ্রামের ইসমাইল হোসেনের পুত্র সাফায়েত হোসেন ওরফে হাবিব ওরফে হবি এবং একই থানার কুরশা গ্রামের উম্মত ডাকাত ওরফে উম্মত মন্ডলের পুত্র আনোয়ার হোসেন। অপরজন কুরশা গ্রামেরই মৃত আবুল হোসেনের ছেলে মো. রাসেদুল ইসলাম ঝন্টু ওরফে আকবরের ফাঁসি হয় রাত পৌনে ১২টায়।
এদিকে তিন ঘাতকের ফাঁসি কার্যকর করা নিয়ে যশোর শহরে কঠোর নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়। শহর জুড়ে পুলিশের ১২-১৪টি টিম নিশ্ছিদ্র নিরাপত্তা বলয় গড়ে তোলে। কেন্দ্রীয় কারাগারের চারপাশ ঘিরে রাখে পুলিশ সদস্যরা। রাত ১০টা থেকে শহরের হাসপাতাল মোড়, কাঠের পুল সড়ক এবং খাজুরা বাসস্ট্যান্ড এলাকায় জেলখানামুখি সকল যানবাহন চলাচল বন্ধ করে দেয়া হয়। একইসঙ্গে বন্ধ করে দেয়া হয় আশপাশের সংযোগ সড়কও।
সূত্র জানায়, ১৯৯৯ সালের ১৬ ফেব্রুয়ারি বিকেলে কুষ্টিয়ার দৌলতপুর উপজেলার আড়িয়া ইউনিয়নের কালিদাসপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে সন্ত্রাসবিরোধী এক জনসভায় চরমপন্থীদের ব্রাশফায়ারে নিহত হন মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক জাসদের প্রতিষ্ঠাতা সভাপতি কাজী আরেফ আহমেদ, কুষ্টিয়া জেলা জাসদের সভাপতি লোকমান হোসেন, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট ইয়াকুব আলী, স্থানীয় জাসদ নেতা ইসরাইল হোসেন ও সমশের মণ্ডল।
দীর্ঘ বিচারিক প্রক্রিয়া শেষে ফাঁসির চূড়ান্ত সাজা কার্যকর হলো।

Wordbridge School
Link copied!