• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

কাশ্মীরের বন্দি ৩৪ নেতাকে চরম মারধরের অভিযোগ


আন্তর্জাতিক ডেস্ক নভেম্বর ১৮, ২০১৯, ১২:১৯ পিএম
কাশ্মীরের বন্দি ৩৪ নেতাকে চরম মারধরের অভিযোগ

ঢাকা : ঠান্ডার জেরে অসুস্থ হয়ে পড়ার সম্ভাবনা দেখা দেওয়ায় রোববার শ্রীনগরের চশমে শাহির অতিথিশালা থেকে সরানো হয়েছিল মেহবুবা মুফতিকে।  সোমবার ডাল লেকের তীরের সেন্টর হোটেলে বন্দি ৩৪ জন কাশ্মীরি নেতাকে সরানো হল শ্রীনগরের এমএলএ হোস্টেলে। সরানোর সময়ে সাজ্জাদ লোন, ওয়াহিদ প্যারা ও শাহ ফয়সলসহ নেতাদের চরমভাবে মারধর করা হয়েছে বলে সাজ্জাদ লোনের দলের তরফে ও মেহবুবা মুফতির টুইটার হ্যান্ডল থেকে দাবি করা হয়েছে।

জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা খারিজের আগেই বন্দি করা হয় ওমর আবদুল্লা, ফারুক আবদুল্লা, মেহবুবা মুফতি-সহ প্রায় সব প্রথম সারির কাশ্মীরি নেতা-নেত্রীকে। ফারুককে শ্রীনগরে তাঁর বাড়িতেই রাখা হয়েছে। বাকি নেতাদের রাখা হয়েছিল বিভিন্ন সরকারি হোটেল-অতিথিশালা-প্রটোকল ভবনে। সেগুলিকে সাব-জেলের মর্যাদা দেয় প্রশাসন।

শীতে ডাল লেকের তীর কাশ্মীরের শীতলতম স্থানগুলির মধ্যে অন্যতম। ফলে কিছু দিন ধরেই সেন্টর হোটেলে বন্দি নেতাদের সরানোর কথা ভাবছিল প্রশাসন। কিন্তু কয়েক দিনের প্রবল তুষারপাতে পরিস্থিতি কঠিন হয়ে যায়।

কাল চশমে শাহির অতিথিশালা থেকে মেহবুবাকে সরানো হয় মৌলানা আজাদ রোডের সরকারি বাড়িতে। এক সময়ে ওই বাড়িতেই থাকতেন মেহবুবার বাবা প্রয়াত মুফতি মহম্মদ সইদ।  মেহবুবার মেয়ে ইলতিজা কাল বলেন, ‘‘মায়ের স্বাস্থ্য নিয়ে গত কয়েক দিন ধরে উদ্বিগ্ন ছিলাম। যে কটেজে মাকে রাখা হয়েছিল তার জানলা ভাঙা ছিল। উপযুক্ত হিটারও নেই। কিন্তু আমার কথা কেউ শুনছিলেন না।’’    

SKICC detainees shifted to MLA hostel, Srinagar today. Police manhandled them & roughed up Sajad Lone, Waheed Para & Shah Faesal. Is this how you treat elected representatives? Why humiliate them? J&K is under martial law & police seems be inebriated with power
    — Mehbooba Mufti (@MehboobaMufti) November 17, 2019

আজ সেন্টর হোটেল থেকে ৩৪ জন বন্দিকে সরানো হয়েছে মওলানা আজাদ রোডেরই এমএলএ হোস্টেলে।  সরকারি সূত্রের খবর, বন্দি নেতা ও তাঁদের পাহারায় নিযুক্ত রক্ষীরা ঠান্ডায় অসুস্থ হয়ে পড়ছিলেন। সে জন্যই দ্রুত পদক্ষেপ। এর পরেই মেহবুবার টুইটার হ্যান্ডল থেকে অভিযোগ করা হয়, এমএলএ হোস্টেলে নিয়ে যাওয়ার সময়ে সাজ্জাদ লোন, ওয়াহিদ প্যারা ও শাহ ফয়সলকে মারধর করা হয়েছে। মেহবুবার টুইটার হ্যান্ডলটি এখন ব্যবহার করেন ইলতিজা।

The same Waheed Para whose work for strengthening democracy in J&K was lauded by former Home Minister Shri Rajnath Singh.The very same Shah Faesal who was called Kashmir’s role model when he topped UPSC exam. Once appreciated & now humiliated. Why?
    — Mehbooba Mufti (@MehboobaMufti) November 17, 2019

তিনি লেখেন, ‘‘পিপলস কনফারেন্স নেতা সাজ্জাদকে এক সময়ে ভাই বলতেন নরেন্দ্র মোদী। কাশ্মীরে গণতন্ত্র প্রতিষ্ঠায় ওয়াহিদের ভূমিকার প্রশংসা করেছিলেন রাজনাথ সিংহ।  শাহ ফয়সলকে কাশ্মীরের রোল মডেল বলা হয়েছিল।  তাঁদেরই এমন অবস্থা হলে অন্যদের কী হাল হতে পারে বুঝে দেখুন।’’

সাজ্জাদের দলের তরফেও দাবি, দেহ তল্লাশির নামে সাজ্জাদকে মারধর করা হয়েছে।  এই দাবি খারিজ করেছে জম্মু-কাশ্মীর পুলিশ।  তবে সরকারি সূত্রে খবর, সাজ্জাদ দেহ তল্লাশি ছাড়াই হোস্টেলে ঢুকতে চেয়েছিলেন। কিন্তু এমএলএ হোস্টেলকেও এখন সাব-জেলের তকমা দেওয়া হয়েছে।  তল্লাশি ছাড়া সেখানে ঢুকতে দেওয়া সম্ভব নয়। এ নিয়ে দু’পক্ষে উত্তপ্ত বাক্য বিনিময় হয়।

সোনালীনিউজ/এএস

Wordbridge School
Link copied!