• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

কিংবদন্তি গায়ক এসপি বালাসুব্রমনিয়াম আর নেই


বিনোদন ডেস্ক সেপ্টেম্বর ২৫, ২০২০, ০৮:০৮ পিএম
কিংবদন্তি গায়ক এসপি বালাসুব্রমনিয়াম আর নেই

এসপি বালাসুব্রমনিয়াম

ঢাকা: ভারতের কিংবদন্তি গায়ক এসপি বালাসুব্রমনিয়াম আর নেই। চেন্নাইয়ের এমজিএম হেলথকেয়ার হাসপাতালে শুক্রবার (২৫ সেপ্টেম্বর) দুপুর ১টা ৪ মিনিটে পরলোকগমন করেছেন তিনি। তার বয়স হয়েছিল ৭৪ বছর।

গত ৫ আগস্ট এসপি বালাসুব্রমনিয়ামের শরীরে কোভিড-১৯ রোগ ধরা পড়ে। এরপর এক মাসেরও বেশি সময় ধরে হাসপাতালে ভেন্টিলেটরে ছিলেন তিনি। সেপ্টেম্বরের শুরুর দিকে করোনা পরীক্ষায় নেগেটিভ হন তিনি। এরপর ধীরে ধীরে সুস্থ হয়ে উঠছিলেন।

কিন্তু বৃহস্পতিবার হঠাৎ শারীরিক অবস্থার মারাত্মক অবনতি হয়। এরপর সন্ধ্যায় হাসপাতাল কর্তৃপক্ষ একটি বিবৃতি প্রকাশ করে। তাকে সর্বোচ্চ লাইফ সাপোর্টে রাখা হয়েছিল। চিকিৎসকরা জানান, হৃদযন্ত্র ও ফুসফুসজনিত কারণে মারা গেছেন তিনি।

এসপি বালাসুব্রমনিয়ামের মৃত্যুর খবরে ভারতের সাংস্কৃতিক অঙ্গনে নেমে এসেছে শোকের ছায়া। তারকাদের পাশাপাশি ভক্তরা সামাজিক যোগাযোগমাধ্যমে শোকপ্রকাশ করছেন।

১৯৪৬ সালে অন্ধ্রপ্রদেশের নেল্লোরে একটি মধ্যবিত্ত পরিবারে জন্মেছিলেন এসপি বালাসুব্রমনিয়াম। তার বাবা ছিলেন ভক্তিমূলক গানের শিল্পী।

এসপিবি নামে জনপ্রিয় ছিলেন বালাসুব্রমনিয়াম। ১৯৬৬ সালে তেলুগু ছবি ‘শ্রী শ্রী শ্রী মর্যাদা রামান্না’র মাধ্যমে প্লেব্যাকে অভিষেক হয়েছিল তার। ১৯৬৯ সালে দক্ষিণী ছবি ‘আদিমাই পেন’-এর জন্য গাওয়ার পর আর পেছনে তাকাতে হয়নি তাকে। তেলুগু, তামিল, মালয়ালাম, কন্নড় ও হিন্দিসহ ১৬টি ভাষায় ৪০ হাজারেরও বেশি গান গেয়েছেন তিনি।

বালাসুব্রমনিয়ামের ঝুলিতে আছে গিনেস ওয়ার্ল্ড রেকর্ড। এমনও সময় গেছে, দিনে ১৭ ঘণ্টা বিভিন্ন সুরকারের সঙ্গে কাজ করেছেন তিনি। ১৯৮১ সালে সকাল থেকে রাত পর্যন্ত একদিনেই কন্নড় ভাষায় ২১টি গান গেয়ে রেকর্ড গড়েন তিনি।

পাঁচ দশকেরও বেশি সময় ধরে বিভিন্ন প্রজন্মের অভিনেতারা বালাসুব্রমনিয়ামের গাওয়া গানে ঠোঁট মিলিয়েছেন। এআর রাহমান ও ইলাইয়ারাজার মতো ভারতের শীর্ষস্থানীয় সুরকারদের সঙ্গে কাজ করেছেন তিনি।

১৯৮১ সালে বলিউডে ‘এক দুজে কে লিয়ে’ ছবিতে বালাসুব্রমনিয়ামের গাওয়া গানগুলো সুপারহিট হয়। এছাড়া ১৯৯২ সালে এআর রাহমানের সুরে ‘রোজা’ ছবির প্রেমের গানগুলো কালজয়ী হয়ে আছে। সুপারস্টার সালমান খানের বেশকিছু ছবির জন্য গেয়েছেন তিনি।

শুধু গায়ক নন, এসপি বালাসুব্রমনিয়াম ছিলেন অভিনেতা, প্রযোজক ও ভয়েস অভিনয়শিল্পী। ছয়বার ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন তিনি। এছাড়া ২০০১ সালে পদ্মশ্রী ও ২০১১ সালে পদ্মভূষণ সম্মানে ভূষিত করা হয় তাকে।

ব্যক্তিজীবনে স্ত্রী, এক ছেলে ও এক মেয়ে রেখে গেছেন এসপি বালাসুব্রমনিয়াম। তার দুই সন্তান প্লেব্যাক করেন।

সোনালীনিউজ/টিআই

Wordbridge School
Link copied!