• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

কুয়েতের আমির শেখ সাবাহ আর নেই


আন্তর্জাতিক ডেস্ক সেপ্টেম্বর ২৯, ২০২০, ০৮:১৬ পিএম
কুয়েতের আমির শেখ সাবাহ আর নেই

ছবি: ইন্টারনেট

ঢাকা: কুয়েতের আমির শেখ সাবাহ আল আহমাদ আল জাবের আল সাবাহ আর নেই। ইন্নালিল্লাহি ওয়াইন্নইলাহি রাজিউন। মঙ্গলবার (সেপ্টেম্বর) যুক্তরাষ্ট্রের একটি হাসপাতালে তিনি মৃত্যুবরণ করেন বলে আলজাজিরা জানিয়েছে।

দীর্ঘ দিন ধরে অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন তিনি। কয়েকমাস আগে অসুস্থতা নিয়ে হাসপাতালে ভর্তি হওয়ার পর তারই বৈমাত্রেয় ভাই ও দেশটির ক্রাউন প্রিন্স শেখ নাওয়াফ আল-আহমেদ আল-সাবাহ সাময়িকভাবে রাষ্ট্রীয় দায়িত্ব পালন করে আসছিলেন।

৯১ বছর বয়সী আমির শেখ সাবাহ ২০০৬ সাল থেকে কুয়েতের আমির হিসেবে দায়িত্ব পালন করে আসছেন। ২০১৯ সালের সেপ্টেম্বর মাসে যুক্তরাষ্ট্র সফরের সময় সেখানকার একটি হাসপাতালে ভর্তি হয়েছিলেন তিনি।

অনেক দিন ধরে নানা ধরনের শারীরিক জটিলতায় ভুগছিলেন আমির শেখ সাবাহ। ২০০২ সালে তার অ্যাপেন্ডিক্স অপসারণ করা হয়। এর দুই বছর পর তার হার্টে একটি পেস মেকার প্রতিস্থাপন করা হয়। ২০০৭ সালে যুক্তরাষ্ট্রের একটি হাসপাতালে মূত্রনালিতে অস্ত্রোপচার করা হয়।

আরব উপসাগরে দুই চির শত্রু যুক্তরাষ্ট্র ও ইরানের মধ্যে টানা পোড়েন চরমে পৌঁছালে উভয় পক্ষকে শান্ত হওয়ার আহ্বান জানিয়েছিলেন কুয়েতের আমির। বর্তমান আধুনিক কুয়েতের স্থপতি হিসেবে ভাবা হয় শেখ সাবাহকে।

সোনালীনিউজ/এমএএইচ

Wordbridge School
Link copied!