• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

কে এই রাসেল ডোমিঙ্গো?


ক্রীড়া ডেস্ক আগস্ট ১৭, ২০১৯, ০৩:০১ পিএম
কে এই রাসেল ডোমিঙ্গো?

ঢাকা: গত কিছু দিন হলো বাংলাদেশের ক্রিকেটের আলোচনা একটাই ছিল কে হচ্ছেন সাকিব আল হাসানদের হেড কোচ? বাংলাদেশে এসে সাক্ষাৎকার দিয়ে গেছেন দক্ষিণ আফ্রিকার সাবেক কোচ রাসেল ডোমিঙ্গো। তারপর থেকে তিনি এবং আরও বেশ কয়েকটি নাম ঘুরছিল। এর মধ্যে বড় নাম ছিল মাইক হেসনের। কিন্তু সবাইকে পেছনে ফেলে বাংলাদেশ দলের কোচিংয়ের চেয়ারে বসলেন ডোমিঙ্গোই। 

তাঁর সাক্ষাৎকারের সময়ই সন্তুষ্ট প্রকাশ করেছিল বিসিবি। কিন্তু তখনও চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। শেষমেষ ডমিঙ্গোই হলেন সাকিব-তামিমদের হেডস্যার। কেই এই ডোমিঙ্গো? 

পেশাদার কোন ক্রিকেট খেলেননি ডোমিঙ্গো। ২০১২ সালের ডিসেম্বর থেকে ২০১৩ সালের আগস্ট পর্যন্ত ছিলেন দক্ষিণ আফ্রিকা টি-টোয়েন্টি দলের কোচ। তবে কোচিংয়ের শুরুটা করেন ২০০৪ থেকে, মাত্র ২২ বছর বয়সে। বাংলাদেশে অনুষ্ঠিত আইসিসি অনূর্ধ্ব-১৯ ক্রিকেট প্রতিযোগিতায় প্রোটিয়া দলের কোচের দায়িত্ব পালন করেন। ২০০৬ সালে ওয়ারিয়র্সের কোচ হন। শুরুটা খারাপ হলেও তিন বছরের পরিকল্পনা নিয়ে মাঠে নামেন। পরে দলকে সাত বছরের মধ্যে পাঁচবারই ফাইনালে তুলেছেন। তার দল থেকে অর্ধ-ডজন খেলোয়াড় জাতীয় দলে খেলার সুযোগ পায়। এই সাফল্যেই তাঁকে দক্ষিণ আফ্রিকার কোচ হতে সহায়তা করেছিল। 

বিশ্বকাপে ব্যর্থতার দায়ে কোচ স্টিভ রোডসকে ছাঁটাই করেছে বিসিবি। এছাড়াও চুক্তি নবায়ন করা হয়নি পেস বোলিং কোচ কুর্টনি ওয়ালস ও স্পিন বোলিং কোচ সুনিল যোশির। যদিও দুই বোলিং কোচের বিকল্প হিসেবে দক্ষিণ আফ্রিকার চার্ল লেঙ্গেভেল্টকে পেস বোলিং কোচ এবং নিউজিল্যান্ডের সাবেক অধিনায়ক ডেনিয়েল ভেট্টোরিকে স্পিন কোচ হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। এবার হেড কোচও নিয়োগ হয়ে গেল। এর ফলে আফগানিস্তান ও ত্রিদেশীয় সিরিজের আগেই কোচিংয়ের পুরো স্টাফই পেয়ে গেল বাংলাদেশ দল। 

এদিকে, নতুন করে যেটা জানা গেলো, তিনি যে পারিশ্রমিক চেয়েছেন তাতে হতবিহ্বল হয়ে গেছেন বিসিবি কর্তারা। যেখানে জাতীয় দলের কোচের পারিশ্রমিক হিসেবে ২০ হাজার ডলারের বেশি বাজেট বিসিবির সেখানে রাসেল নাকি মাত্র ৮ হাজার ডলার দাবি করেছেন। আন্তর্জাতিকভাবে পরিচিত ক্রীড়া সাংবাদিক শাহিদ হাশমি এক টুইট বার্তায় এ তথ্য দেন।

অবশ্য, বিসিবির কয়েকটি সূত্রও জানিয়েছেন রাসেল তাদের ধারণার চেয়ে কম পারিশ্রমিক চেয়েছেন। কিন্তু সেটি কত তা কেউ প্রকাশ করেননি। গত, বুধবার রাসেল যে পরিকল্পনা তুলে ধরেন তাতে বিসিবি মোটামুটি সন্তুষ্ট। বিসিবির মিডিয়া কমিটির চেয়ারম্যান জালাল ইউনুসও সেটি জানিয়েছিলেন, রাসেল ডোমিঙ্গোর সাক্ষাৎকারে আমরা স্যাটিসফাইড। তিনি আমাদেরকে প্রেজেন্টেশন দিয়েছেন, কীভাবে বাংলাদেশ টিমের সঙ্গে কাজ করবেন তা নিয়ে।

সোনালীনিউজ/আরআইবি/এমএএইচ

Wordbridge School
Link copied!