• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

কোটা সংস্কারের পরিকল্পনা সরকারের নেই


নিউজ ডেস্ক মার্চ ৮, ২০১৮, ০৪:৫৪ পিএম
কোটা সংস্কারের পরিকল্পনা সরকারের নেই

ঢাকা: জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. মোজাম্মেল হক খান বলছেন, সরকারি চাকরিতে কোটা পদ্ধতি সংস্কারের কোনো পরিকল্পনা আপাতত সরকারের নেই। বর্তমানে বিসিএসসহ সব সরকারি চাকরিতে বিভিন্ন ধরনের কোটার জন্য ৫৭ ভাগ পদ সংরক্ষিত আছে।

বৃহস্পতিবার (৮ মার্চ) মন্ত্রণালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা বলেন। 

এর আগে গত ৬ মার্চ জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে একটি প্রজ্ঞাপন জারি করা হয়। প্রজ্ঞাপনে বলা হয়, সরাসরি চাকরিতে নিয়োগের ক্ষেত্রে কোটায় যোগ্য প্রার্থী না পাওয়া গেলে মেধাতালিকা থেকে শূন্য পদ পূরণ করা হবে।

মোজাম্মেল হক খান বলেন, এই কোটা কমিয়ে আনার কোনো পরিকল্পনা সরকারের নেই। তবে প্রজ্ঞাপনে যে আদেশ দেয়া হয়েছে, তাতে এমনিতেই কোটা ১০ শতাংশ কমে আসবে। সরকারি চাকরিতে শূন্য পদের সংখ্যা জানতে চাইলে মোজাম্মেল হক খান বলেন, সরকারি চাকরিতে নিয়োগ একটি চলমান প্রক্রিয়া। বর্তমানে ১৪ লাখ সরকারি কর্মকর্তা-কর্মচারী রয়েছেন।

প্রতিদিনই তাদের মধ্য থেকে কর্মকর্তা-কর্মচারী অবসরে যাচ্ছেন। ফলে প্রতিদিনই সরকারি পদ শূন্য হচ্ছে। তাই সুনির্দিষ্টভাবে শূন্য পদের সংখ্যা বলা যাবে না।

তিনি বলেন, সরকারি চাকরিতে নিয়োগ প্রক্রিয়াটি একটু জটিল ও সময়সাপেক্ষ। ফলে প্রতিদিনই পদ খালি হলেও টেকনিক্যাল কারণে জনবল নিয়োগ দেয়া সম্ভব নয়। তবে কোটা শিথিল হওয়ার ফলে এখন নিয়োগ কিছুটা হলেও সহজ হবে।

সোনালীনিউজ/আতা

Wordbridge School
Link copied!