• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

কোটালীপাড়ায় বালু দিয়ে সরকারি খাল দখল


গোপালগঞ্জ প্রতিনিধি আগস্ট ১৮, ২০১৯, ০৫:০৪ পিএম
কোটালীপাড়ায় বালু দিয়ে সরকারি খাল দখল

গোপালগঞ্জ : নেই কোন অনুমতি, নেই কোন তোয়াক্কা। গোপালগঞ্জের কোটালীপাড়ায় সুষেণ পান্ডে নামে এক ব্যক্তি রাধাগঞ্জ-গান্ধিয়াশুর সড়কের কলাবাড়ী ইউনিয়নের চক-পুকুরিয়া পয়েন্টে একটি কালভার্ট-ব্রিজের নিম্নাংশসহ জনগুরুত্বপূর্ণ সরকারি খালের অর্ধেকটা জুড়ে অবৈধভাবে বালু ভরাট করে দখল করে নিয়েছেন। তবে সংশ্লিষ্টরা কিছুই জানেন না। স্থানীয় সাধারণ লোকজনও কেউ বাধা দিতে সাহস পায়নি। তারপরও সাংবাদিক কাছে পেয়ে নাম না প্রকাশের শর্তে অভিযোগ তুলেছেন অনেকেই।

স্থানীয়রা অভিযোগ করেন, সুষেণ পান্ডে দু’বছর আগে স্থানীয় দুলাল রায়ের কাছ থেকে ১৭ শতাংশ জমি কেনেন। এ বছর তিনি ওই জমিসহ ব্রিজ ও খালের অর্ধেকটা জায়গা জুড়ে অবৈধভাবে বালু-ভরাট করে দখল করে নিয়েছেন। এতে ওই খালের প্রবাহ কমে গেছে এবং এলাকার সাধারণ নৌ-চলাচলও চরমভাবে ব্যাহত হচ্ছে। খালটি বন্ধ হয়ে গেলে বিপদগ্রস্থ হয়ে পড়বে তরমুজ-খ্যাত কালীগঞ্জ সহ আশপাশ এলাকার সমগ্র কৃষকরা।

তারা আরো জানান, প্রতিবছর বর্ষার সময় রাস্তার ওই স্থানে ভেঙে যায়। এ কারণে এলজিইডি পর পর তিনটি কালভার্ট ব্রিজ নির্মাণ করে দেয়। পরে ভাঙ্গন বন্ধ হয়। সেই তিনটি ব্রিজেরই একটির নিম্নাংশসহ খাল দখল করে নিয়েছে সুষেণ পান্ডে। এজন্য তারা দ্রুত  ব্রিজের তলদেশসহ খালটিকে মুক্ত করারও দাবি জানান।

এ ব্যাপারে অবৈধ দখলদার সুষেণ পান্ডের (৪৫) সঙ্গে আলাপকালে তিনি বলেন, আমার বাড়ি যাওয়ার রাস্তা নাই। তাই বালু ভরাট করে বাড়ি যাওয়ার রাস্তা বানাচ্ছি। এতে অনুমোদনের কী আছে, আর কাউকে বলারই বা কী আছে? এখানে কোনও কালভার্ট-ব্রিজ লাগে না। সরকার যদি বলে তো আমি আমার বালু সরিয়ে নেব।

কলাবাড়ী ইউনিয়নের চেয়ারম্যান মাইকেল ওঝা বলেছেন, তিনি এব্যাপারে কিছুই জানেন না। তবে, বিষয়টি তিনি অবশ্যই ইউএনও সাহেবকে জানাবেন বলে জানান।

কোটালীপাড়ার উপজেলা নির্বাহী কর্মকর্তা  (ইউএনও) এস এস মাহফুজুর রহমান মোবাইল ফোনে বলেন, বিষয়টি এর আগে কারো কাছে শুনিনি। অবশ্যই তিনি এব্যাপারে ব্যবস্থা নিবেন।

সোনালীনিউজ/এইচবি/এএস

Wordbridge School
Link copied!