• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

কোহলির সেঞ্চুরি আর ফিনিশার ধোনিতে সমতা ফেরাল ভারত


ক্রীড়া ডেস্ক জানুয়ারি ১৫, ২০১৯, ০৮:১৯ পিএম
কোহলির সেঞ্চুরি আর ফিনিশার ধোনিতে সমতা ফেরাল ভারত

ছবি: সংগৃহীত

ঢাকা: বিরাট কোহলির বিরাট সেঞ্চুরিতে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে সমতা ফিরিয়েছে ভারত। যখন দলের প্রয়োজন ছিল, তখনই দায়িত্ব নিজের কাধে তুলে নিলেন অধিনায়ক কোহলি। অ্যাডিলেডে দুর্দান্ত সেঞ্চুরি করে দলকে লড়াইয়ে রাখলেন। অস্ট্রেলিয়াকে ৬ উইকেটে হারিয়ে দিল ভারত। এই জয়ে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন সাবেক অধিনায়ক ধোনিও।

টেস্ট সিরিজে সাফল্যের পর প্রথম ওয়ানডেতে অপ্রত্যাশিত হার চাপে ফেলে দিয়েছিল ভারতকে। তাছাড়া হার্দিক পাণ্ডিয়া এবং লোকেশ রাহুলকে নিয়ে মাঠের বাইরে বিতর্ক তো আছেই। সব মিলিয়ে অ্যাডিলেডে নামার আগে বেশ চাপেই ছিল কোহলির দল।

 সেই চাপ কাটিয়ে দলকে জিতিয়ে আনলেন ধোনি-কোহলিরা। প্রথম ম্যাচের মতো অ্যাডিলেডেও টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেয় অস্ট্রেলিয়া। মার্শের দুর্দান্ত সেঞ্চুরির সুবাদে ভারতের সামনে ২৯৯ রানের কঠিন লক্ষ্য দিয়েছিল অসিরা।মার্শ ১২৩ বলে ১৩১ রানের অনবদ্য ইনিংস খেলেন। শেষদিকে ৩৭ বলের ৪৮ রানের ঝোড়ো ইনিংস খেলেন ম্যাক্সওয়েল। ভারতের হয়ে চারটি উইকেট নেন ভুবনেশ্বর কুমার, শামি দখল করেন ৩টি উইকেট।

২৯৯ রান করলে সিরিজে ফিরে আসা যাবে, এই পরিস্থিতিতে খেলতে নেমে শুরুটা ভালোই করেন ধাওয়ান-রোহিত জুটি। এই জুটিতে ৪৭ রান তোলে ভারত। ধাওয়ান ৩২ রানে আউট হন। তারপরই শুরু হয় কোহলি-ঝড়। প্রথমে রোহিত এবং পরে ধোনিকে সঙ্গে নিয়ে ভারতকে জয়ের দোরগোড়ায় পৌঁছে দেন কোহলি। ক্যারিয়ারের ৩৯তম সেঞ্চুরি করে ফেলেন ভারত অধিনায়ক।

কোহলি আউট হওয়ার পর যেটুকু কাজ বাকি ছিল তা সম্পন্ন করেন ধোনি ও কার্তিক। আগের ম্যাচের ‘স্লো’ ইনিংসের জন্য ধোনির সমালোচনা হলেও, এদিন তিনি দেখিয়ে দিলেন কেন এখনও কোহলির দলের অপরিহার্য অংশ তিনি। ৫৪ বল খেলে ৫৫ রানে অপরাজিত থাকেন ধোনি। এই জয়ের ফলে তিন ম্যাচের সিরিজ আপাতত ১-১ এ সমতা বিরাজ করছে।

সোনালীনিউজ/আরআইবি/জেডআই

Wordbridge School
Link copied!