• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

ক্রাইস্টচার্চের দু:সহ স্মৃতি নিয়ে ত্রিশ বছরে পা রাখলেন তামিম


ক্রীড়া প্রতিবেদক মার্চ ২০, ২০১৯, ০৪:৫৯ পিএম
ক্রাইস্টচার্চের দু:সহ স্মৃতি নিয়ে ত্রিশ বছরে পা রাখলেন তামিম

ছবি: সংগৃহীত

ঢাকা: ক্রাইস্টচার্চে মসজিদে বন্দুকধারীর হামলায় অল্পের জন্য প্রাণে বেঁচে গিয়েছেন বাংলাদেশের ক্রিকেটাররা। বেঁচে গিয়েছেন বাংলাদেশ ক্রিকেটের উজ্জ্বলতম নক্ষত্র, দেশের ক্রিকেট ইতিহাসে সেরা ব্যাটসম্যান তামিম ইকবাল। তিন ফরম্যাটের ক্রিকেটে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ রান সংগ্রহকারী এই ওপেনার আজ (২০ মার্চ) ৩০ বছরে পা রাখলেন।  

১৯৮৯ সালের এই দিনে চট্টগ্রামের বিখ্যাত খান পরিবারে জন্ম হয়েছিল তামিমের। তার বাবার নাম ইকবাল খান, মা নুসরাত খান ইকবাল। চাচা সাবেক অধিনায়ক আকরাম খান। এখন আছেন বিসিবির গুরুত্বপূর্ণ পদে। তামিমের বড় ভাই নাফিস ইকবালও দেশের হয়ে টেস্ট খেলেছেন।

১৯৪৭ সালে দেশ বিভাগের সময় ভারতের উত্তর প্রদেশ থেকে বাংলাদেশে চলে আসেন তামিম ইকবালের দাদা। এরপর থেকে চট্টগ্রামেই বসবাস তাদের। তামিমের বাবা ছিলেন একজন ফুটবলার। কিন্তু তারই ছেলে এখন দেশের সেরা ব্যাটসম্যান। ব্যাপারটি ভাবতেই গর্বে বুক ভরে যায় তামিম পরিবরের সবার।

তামিমকে শুভেচ্ছা জানিয়ে আইসিসি টুইট বার্তায় লিখেছে, ‘১২, ৪০০ আন্তর্জাতিক রান। ২১টি আন্তর্জাতিক সেঞ্চুরি। একমাত্র বাংলাদেশি ক্রিকেটার যার তিন ফরম্যাটেই সেঞ্চুরি রয়েছে। শুভ জন্মদিন বাংলাদেশ ক্রিকেটের সর্বোচ্চ রান সংগ্রাহক ও তারকা ওপেনার তামিম ইকবাল।’

নিউজিল্যান্ডের বিপক্ষে ২০০৮ সালে টেস্ট অভিষেক হয় তামিমের। এখন পর্যন্ত খেলা ৫৮ টেস্টে ৯ সেঞ্চুরি মিলিয়ে করেছেন ৪ হাজার ৩২৭ রান। ২০০৭ সালে জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডেতে অভিষেক হয় তার। ১৮৯ ওয়ানডেতে ১১ সেঞ্চুরিতে বাঁহতি ব্যাটসম্যানের রান ৬ হাজার ৪৬০। এছাড়া ৭৫ টি-টোয়েন্টিতে একটি সেঞ্চুরিসহ ৩০ বছর বয়সি তারকার রান ১ হাজার ৬১৩। এ সংস্করণে এক হাজার রানের মাইলফলক স্পর্শ করা প্রথম বাংলাদেশি ক্রিকেটার তামিম।

তবে তামিমের এসব অর্জন গত শুক্রবারই হয়ত শেষ হয়ে যেতে পারতো। কেননা ঐদিন ক্রাইস্টচার্চের পাশের মসজিদে জুমার নামাজ পড়তে যাওয়ার  সময় ভয়াবহ সন্ত্রাসী হামলার কবলে পড়তে যাচ্ছিলেন তিনি। তার সঙ্গে সে সময় ছিলেন আরও বেশ কয়েকজন ক্রিকেটার। তবে ভাগ্য সঙ্গে থাকায় বেঁছে ফেরেন তারা। কেননা তিন-চার মিনিট দূরত্বে থাকা অবস্থায় এক মহিলার মাধ্যমে তামিমরা সন্ত্রাসী হামলার খবর পেয়ে যান। তবে প্রাণে বেঁচে গেলেও নিজ চোখে এ বাঁহাতি মৃত্যুকে খুব কাছ থেকে দেখেছেন। যে কারণে দেশে ফিরেও এখনও স্বাভাবিক হতে পারেননি। তাই ৩০তম জন্মদিনটা ধুমধামে করতে পারছেন না চট্টগ্রামের এ ক্রিকেটার।

তামিমের জন্মদিনে সোনালীনিউজ পরিবারের পক্ষ থেকে লাল গোলাপ শুভেচ্ছা।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!