• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

ক্রীড়াঙ্গনে আলোচিত যত বিমান দুর্ঘটনা


ফিচার ডেস্ক নভেম্বর ২৯, ২০১৬, ০৮:৫৪ পিএম
ক্রীড়াঙ্গনে আলোচিত যত বিমান দুর্ঘটনা

মঙ্গলবার ব্রাজিলের শ্যাপোকোয়েন্স ক্লাবের ফুটবলারসহ কলম্বিয়ায় একটি উড়োজাহাজ বিধ্বস্ত হয়েছে। বলিভিয়া থেকে ছেড়ে যাওয়া ফ্লাইটটিতে ব্রাজিলের ওই ফুটবল ক্লাবের খেলোয়াড়রা ছিলেন। তারা অ্যাথলেটিকো ন্যাশনালের বিপক্ষে কোপা সুডামেরিকার ফাইনাল খেলতে কলম্বিয়ার রাজধানী মেডিলিনে যাচ্ছিলেন।

ওই ঘটনার আগেও ক্রীড়াঙ্গনে এ ধরনের অনেক ঘটনাই ঘটেছে। এখানে এরই কয়েকটি সংক্ষেপে তুলে ধরা হলো:

১৯৪৮ সালে প্যারিস থেকে লন্ডন যাওয়ার পথে দুর্ঘটনায় পড়ে প্রাণ হারান চেকোস্লাভিয়ার ছয়জন হকি খেলোয়াড়। পরের বছর আরেকটি বিমান দুর্ঘটনায় ইতালির ক্লাব তুরিনোর সিনিয়র টিমের সবাই মারা যান।

সোভিয়েত আমলে ১৯৫০ সালে মস্কোতে এক বিমান বিধ্বস্ত হয়ে মারা যান আইস হকি দলের সব সদস্য। এর ছয় বছর পর প্রাগ থেকে জুরিখ যাওয়ার পথে চেকোস্লাভিয়ার বিমান দুর্ঘটনায় মারা যায় আইস হকি দল। একই বছর অর্থাৎ ১৯৫৬ সালে কানাডিয়ান একটি বিমান দুর্ঘটনায় মারা যান সেদেশের পাঁচ ফুটবলার।

১৯৫৮ সালে বিমান দুর্ঘটনার শিকার হয় ইংলিশ প্রিমিয়ার লিগের সবচেয়ে সফল দল ম্যানচেস্টার ইউনাইটেড। মিউনিখের সেই দুর্ঘটনায় ক্লাবের তিন কর্মকর্তা ছাড়াও নিহত হয়েছিলেন ম্যানইউর আট ফুটবলার। ১৯৬০ সালে আরেক দুর্ঘটনায় মারা যান ডেনমার্কের আট ফুটবলার।

১৯৬১ সালে এক বিমান দুর্ঘটনায় প্রাগ থেকে ফেরার পথে নিহত হয় মার্কিন স্কিটিং টিমের সবাই। একই বছর চিলিতে এক দুর্ঘটনায় নিহত হন দেশটির আট ফুটবল খেলোয়াড়।

১৯৬৯ সালে বলিভিয়ায় এক বিমান দুর্ঘটনায় নিহত হয় দলটির ১৬ ফুটবলারের সবাই। পরের বছর যুক্তরাষ্ট্রে এক দুর্ঘটনায় কোচসহ নিহত হন এক মার্কিন গোল্ডন ঈগল অ্যাভিয়েশন টিমের ১৪ ফুটবলার। একই বছর গাছের সঙ্গে ধাক্কা খেয়ে বিমান বিধ্বস্ত হয়ে মার্শাল বিশ্ববিদ্যালয় টিমের সব সদস্য নিহত হন।

১৯৭৯ সালে সোভিয়েত আমলে দুর্ঘটনায় উজবেকিস্তানের তাজখন্দ ক্লাবের পুরো টিমের সদস্যরা নিহত হন। পরের বছর আরেক দুর্ঘটনায় নিহত হন মার্কিন বক্সিং দলের ১৪ সদস্য। ১৯৮৭ সালে পেরু নেভি টিমের সব সদস্য এবং ১৯৮৯ সালে সুরিনাম টিমের সবাই নিহত হন।

ফুটবল অঙ্গনে সবচেয়ে দুঃখজনক দুর্ঘটনা ঘটে ১৯৯৩ সালে। জাম্বিয়া এয়ারফোর্সের একটি বিমান আটলান্টিক মহাসাগরে বিধ্বস্ত হলে নিহত হন দেশটির বিশ্বকাপ বাছাইপর্বে খেলতে যাওয়া টিমের সবাই।

সোনালীনিউজ/ ঢাকা/ আরএস

Wordbridge School
Link copied!