• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

ক্ষতিকর প্র্যাংক ভিডিও বন্ধ করছে ইউটিউব


বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক জানুয়ারি ১৭, ২০১৯, ০১:৪২ পিএম
ক্ষতিকর প্র্যাংক ভিডিও বন্ধ করছে ইউটিউব

ঢাকা : ইউটিউবে জনপ্রিয়তা পাওয়া বিভিন্ন ভিডিওর মধ্যে একটি বড় অংশই প্র্যাংক ভিডিও। তবে এসব ভিডিও বিভিন্ন সময় মানুষের জন্য ক্ষতির কারণও হয়ে দাঁড়ায়। নানা দিক বিবেচনায় কিছু প্র্যাংক ভিডিও নিষিদ্ধের ঘোষণা দিয়েছে ইউটিউব।

সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, বিপজ্জনক কিংবা মানসিক ক্ষতির কারণ হতে পারে, এমন প্র্যাংক ভিডিওই মূলত নিষিদ্ধ করা হচ্ছে প্ল্যাটফর্মটিতে। এ ছাড়া বিভিন্ন সময় ইউটিউব কিংবা সামাজিক যোগাযোগ মাধ্যমে নানা চ্যালেঞ্জের ট্রেন্ডও দেখা যায়। এই চ্যালেঞ্জের সূত্র ধরেই এমন সিদ্ধান্তে এসেছে ইউটিউব। তবে সংবাদমাধ্যমটি বলছে, ক্ষতিকর ভিডিওর বিষয়ে বিদ্যমান নীতিমালাই প্রয়োগ করতে পারছে না গুগলের মালিকানাধীন এই ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্মটি।

এ বিষয়ে বিস্তারিত একটি প্রতিবেদন প্রকাশ করেছে বাজফিড। এতে বলা হয়েছে কীভাবে এখনো ইউটিউবে ভিডিওর মাধ্যমে ছড়ানো হচ্ছে পাশবিকতা এবং হিংসাত্মক কর্মকাণ্ড। যদিও গত বছরের এপ্রিলে এ ধরনের ভিডিও অপসারণে অঙ্গীকার করেছিল ইউটিউব। এসব ভিডিওর অনেকগুলোই এখন পর্যন্ত দেখা হয়েছে কয়েক কোটিবার।

প্র্যাংক ভিডিও অপসারণে নতুন যে নীতিমালার কথা বলছে ইউটিউব, তাতেও কিছু জটিলতা হতে পারে বলে উল্লেখ করেছে বিবিসি। বিশেষ করে কোন ভিডিওটি ক্ষতিকর হিসেবে বিবেচনা করা হবে এবং কোনটি হবে না, সেটি নির্ধারণ করাই হবে এখানে বড় বাধা।

ইউটিউবের সচরাচর জিজ্ঞাসিত প্রশ্ন বা এফএকিউ সেকশনে বলা হয়েছে, মজার ভিডিও যেন কোনোভাবেই সীমা লঙ্ঘন করে ক্ষতির কারণ না হয় সেটি নিশ্চিত করার জন্য নীতিমালা রয়েছে। এমন কোনো ভিডিও এখানে প্রকাশ করা যাবে না যা মানুষকে বিপজ্জনক কোনো কাজে উৎসাহিত করে যাতে তারা কোনো ক্ষতির শিকার হতে পারেন।

এর অংশ হিসেবে এখন থেকে এমন কোনো ভিডিও প্রকাশ করা যাবে না যেখানে কোনো বিপজ্জনক বা ক্ষতি হতে পারে এমন কর্মকাণ্ড দেখানো হয়।

বাজফিডের প্রতিবেদনে বলা হয়েছে, শিশুদের মানসিক পীড়ার কারণ হতে পারে, এমন ভিডিওর বিষয়েও কঠোর হচ্ছে ইউটিউব।

এসব ভিডিওর বিষয়ে শিশু মনোরোগ বিশেষজ্ঞদের সঙ্গেও কাজ করছে ইউটিউব কর্তৃপক্ষ।

বেশ কয়েকটি ঘটনার পরিপ্রেক্ষিতে ইউটিউব নড়েচড়ে বসেছে। গত বছরের মে মাসে যুক্তরাষ্ট্রের মিনেসোটা অঙ্গরাজ্যে নিজের প্রেমিকের মৃতদেহের একটি প্র্যাংক ভিডিও প্রকাশের দায়ে তার ছয় মাসের কারাদ্ল হয়েছিল। এ দম্পতির প্রত্যাশা ছিল এই প্র্যাংক ভিডিও দিয়ে রাতারাতি জনপ্রিয় হয়ে যাবেন তারা। এছাড়া সমপ্রতি একটি চ্যালেঞ্জ সংক্রান্ত ভিডিও বেশ আলোচনায় এসেছে। এটি হলো নেটফ্লিক্সের বার্ডবক্স শো’র আদলে চোখ বেধে গাড়ি চালানো। এরই মধ্যে এই চ্যালেঞ্জ সম্পন্ন করতে গিয়ে এক ব্যক্তি দুর্ঘটনার শিকার হয়েছেন বলে জানা গেছে।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!