• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

ক্ষুধা দূরে ভারত-পাকিস্তানের চেয়ে এগিয়ে বাংলাদেশ


নিউজ ডেস্ক অক্টোবর ১৬, ২০১৯, ০৪:০৭ পিএম
ক্ষুধা দূরে ভারত-পাকিস্তানের চেয়ে এগিয়ে বাংলাদেশ

ঢাকা : ক্ষুধা দূরীকরণে ভারত ও পাকিস্তানের চেয়ে এগিয়ে আছে বাংলাদেশ। বৈশ্বিক ক্ষুধা সূচক বিশ্বের ১১৭টি দেশের মধ্যে এবার বাংলাদেশের অবস্থান ৮৮তম, যা গত বছর ছিল ৮৬তম।

 বৈশ্বিক ক্ষুধা সূচক-২০১৯ এ এমন তথ্য মিলেছে।

খাদ্যনিরাপত্তাবিষয়ক আন্তর্জাতিক সংস্থা কনসার্ন ওয়ার্ল্ড ওয়াইড ও জার্মানভিত্তিক সংস্থা হাঙ্গার ফ্রি ওয়ার্ল্ড যৌথভাবে প্রতিবেদনটি তৈরি করেছে।

সূচকে প্রতিবেশী দেশ ভারত-পাকিস্তানের চেয়ে বেশ কয়েক ধাপ এগিয়ে রয়েছে বাংলাদেশ। চলতি বছরে বৈশ্বিক ক্ষুধা সূচকে ভারতের অবস্থান ১০২তম। আর পাকিস্তান ৯৪তম।

এ বছর সাত ক্যাটাগরিতে দেশগুলোর বিভিন্ন সমস্যা তুলে ধরা হয়েছে এই সূচকে। এতে অপুষ্টি, শিশুমৃত্যুর হার, পাঁচ বছরের শিশুদের ওজন ও উচ্চতার পার্থক্যসহ নানা বিষয়ের ওপর ভিত্তি করে বিভিন্ন দেশের অবস্থান তৈরি করা হয়।

ফলাফলে প্রকাশ বাংলাদেশের অবস্থান ভারত-পাকিস্তানের চেয়ে ভালো হলেও দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে সবচেয়ে ভালো অবস্থানে রয়েছে শ্রীলঙ্কা। তালিকার ৬৬তম অবস্থানে শ্রীলংকা রয়েছে। এরপরে মিয়ানমারের অবস্থান ৬৯তম। এছাড়া নেপাল রয়েঠে ৭৩তম স্থানে।

এই সূচকে সবচেয়ে ভালো অবস্থানে থাকা দেশগুলো হলো- বেলারুস, বসনিয়া, চিলি ও কোস্টারিকা। আর চরম ক্ষুধার মধ্যে থাকা দেশগুলোর মধ্যে রয়েছে- মধ্য আফ্রিকা, মাদাগাস্কার, ইয়েমেন ও চাদ। একইসঙ্গে ভেনেজুয়েলা, মালয়েশিয়া, লেবানন, জর্ডান ও ওমানও তালিকার শেষের দিকে।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!