• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

ক্ষেতের হাসি বাজারে বিলীন


নিজস্ব প্রতিবেদক নভেম্বর ২৭, ২০১৮, ১০:১১ এএম
ক্ষেতের হাসি বাজারে বিলীন

ঢাকা : লক্ষ্যমাত্রা ছাড়ায় এ বছর আমন ধানের চাষ। আবহাওয়া অনুকূলে থাকায় সারা দেশে ফলনও হয়েছে বাম্পার। মাঠের পর মাঠ সোনালি ধানের ঢেউ কৃষকের মনেও দোলা দিয়েছে কয়েক দিন আগে। উজ্জ্বল সোনালি ধানের আভা লেগেছিল কৃষকের মুখেও, ফুটেছিল হাসিও। কিন্তু ধান কেটে ঘরে তুলতে না তুলতে উবে গেছে সেই হাসি বিলীন হয়ে গেছে।

ধান বিক্রি করতে গিয়ে উৎপাদন খরচের চেয়েও কম দাম পাচ্ছেন তারা। অভিযোগ, সরকারের আমন চাল সংগ্রহ কার্যক্রমের আওতায় দাম কমানোর নেতিবাচক প্রভাব পড়েছে বাজারে। লোকসানের শঙ্কায় ব্যবসায়ী ও চালকল মালিকরা কমিয়ে দিয়েছেন ধানের দাম।

কৃষি সম্প্রসারণ অধিদফতরের তথ্য মতে, এবার সারা দেশের ৫৩ লাখ ১৮ হাজার হেক্টর জমিতে আমন চাষের লক্ষ্যমাত্রা নেওয়া হয়। তবে অনুকূল আবহাওয়া, সরকারি প্রণোদনা ও মাঠপর্যায়ে নিবিড় পর্যবেক্ষণের কারণে লক্ষ্যমাত্রা ছাড়িয়ে ৫৫ লাখ ৪৭ হাজার হেক্টর জমিতে চাষ হয়েছে ফসলটি। ফলনও হয়েছে বাম্পার।

কিন্তু আমনের বাম্পার ফলনের পরও হাসতে পারছেন না কৃষকরা। বাজারে বিক্রি করতে গিয়ে দেখছেন মুনাফা তো দূরের কথা, খরচই উঠছে না। এই অবস্থায় ধান তুলে ঘরে ফেলে রেখেছেন বেশিরভাগ কৃষক। শ্রমিকের মজুরি দিতে না পারায় এখনো অনেক ধান রয়ে গেছে জমিতেই। আবার অনেকে বাধ্য হয়ে ফড়িয়াদের কাছে বাকিতে ধান বিক্রি করে এখন টাকার আশায় দ্বারে দ্বারে ঘুরছেন।

চলতি মৌসুমে প্রতিকেজি আমন ধানের উৎপাদন ব্যয় ২৫ টাকা ৩০ পয়সা ও চালের উৎপাদন ব্যয় ৩৭ টাকা ৯০ পয়সা নির্ধারণ করেছে কৃষি মন্ত্রণালয়, যা গত বছরের তুলনায় বেশি। গত বছর এই ব্যয় ছিল ধান ২৪ টাকা ৬৩ পয়সা এবং চাল ৩৭ টাকা ০২ পয়সা। সে হিসাবে এবার প্রতিকেজি ধানে ৬৭ পয়সা ও চালে ৮৮ পয়সা বেড়েছে উৎপাদন খরচ।

অথচ ১৮ নভেম্বর খাদ্য মন্ত্রণালয়ের খাদ্য পরিকল্পনা ও পরিধারণ কমিটি গত বছরের তুলনায় প্রতিকেজিতে তিন টাকা কমে ছয় লাখ টন আমন চাল সংগ্রহ করার পরকিল্পনার কথা জানায়। আগের বছর যেখানে সরকার ৩৯ টাকা কেজিদরে আমন চাল সংগ্রহ করেছিল সেখানে এবার প্রতিকেজি চালে দাম ধরেছে ৩৬ টাকা। চাল সংগ্রহের দাম গত বছরের তুলনায় কম নির্ধারণ হওয়ার প্রভাব বাজারে পড়াটা স্বাভাবিক বলে মনে করছেন কৃষক, ব্যবসায়ী ও বিশেষজ্ঞরা।

নওগাঁর ধান-চাল আড়তদার ও ব্যবসায়ী সমিতির সভাপতি নিরোধ বরণ সাহা চন্দন বলেন, গত বছরের থেকে কেন এ বছর ধানের দাম কমানো হলো সেটা একটা রহস্য। এ কারণেই মিল মালিকরা দাম কমিয়ে দিয়েছে। আর বাজারে দর পড়ে গেছে। আর এতে কৃষক ও ছোট ব্যবসায়ীরা লোকসানে পড়েছে। তিনি বলেন, বর্তমান পেক্ষাপটে প্রতিমণ ধানের দাম ৮০০ টাকা হওয়া উচিত। কিন্তু সারা দেশের হাটবাজারে প্রতিমণ আমন ধান বর্তমানে বিক্রি হচ্ছে প্রতিমণ ৬০০ টাকা বা তার কমে দামে।

নওগাঁ সদর উপজেলার বালুভরা গ্রামের ফরিদুল ইসলাম নামে একজন কৃষক বলেন, তিনি এ বছর দেড় একর জমিতে ব্রি-৪৯ জাতের ধান চাষ করেছিলেন। আবহাওয়া অনুকূলে থাকায় ফলন হয়েছে বাম্পার। একরপ্রতি তিনি ধান পেয়েছেন ৩৫ মণ। আর তার খরচ হয়েছে ২০ হাজার টাকা। সে হিসাবে প্রতিমণ ধানের উৎপাদন খরচ পড়েছে ৫৭২ টাকা। কিন্তু বাজারের ধানেরও দামও ৫৮০ থেকে ৬০০ টাকা মণ। এই অবস্থায় নিজের ও পরিবারের সদস্যদের শ্রম যোগ করে লাভের বদলে উল্টো লোকসান দেখছেন তিনি।

তবে আমনের উৎপাদন খরচ ও সরকারি ক্রয় মূল্য সম্পর্কে খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম বলেন, কৃষি মন্ত্রণালয়ের উৎপাদন খরচ ও খাদ্য মন্ত্রণালয়ের উৎপাদন খরচের মধ্যে একটু হেরফের আছে। খাদ্য মন্ত্রণালয়ের হিসাব অনুযায়ী উৎপাদন খরচ কোনো অবস্থাতেই ৩৫ টাকার বেশি হয় না। কৃষি মন্ত্রণালয়ের উৎপাদন খরচটা একটু বেশি ধরা হয়েছে। খাদ্য মন্ত্রণালয়ের হিসাব অনুযায়ী উৎপাদন খরচ ৩৫ টাকার কাছাকাছি। বাজার পরিস্থিতি, সব হিসাব করে বিভিন্ন জায়গায় খোঁজখবর নিয়ে আমরা আমনের ক্রয় মূল্য ৩৬ টাকা নির্ধারণ করেছি।

তিনি বলেন, আমরা যে মূল্য নির্ধারণ করেছি তাতে কৃষক লাভবান হবে। সংগ্রহ করতে আমাদের কোনো অসুবিধা হবে না।

কিন্তু খাদ্যমন্ত্রীর এই দাবি নিয়ে সংশয় প্রকাশ করেছেন নর্থ বেঙ্গল সুগার মিলস লিমিটেডের সাবেক মহাব্যবস্থাপক (কৃষি) নিতাই চন্দ্র রায়। তিনি বলেন, গত বছরের চেয়ে এ বছর প্রতিকেজি আমন চালের সংগ্রহ মূল্য ৩ টাকা কমের রহস্য বোধগম্য নয়। চালকল মালিকদের থেকে পাওয়া তথ্যের বরাতে তিনি বলেন, ৪০ কেজি আমন ধান থেকে ২৬ কেজি চাল উৎপাদন হয়। সরকার নির্ধারিত প্রতিকেজি ৩৬ টাকা দরে ২৬ কেজি চালের দাম ৯৩৬ টাকা। এ টাকা থেকে চাল উৎপাদনের খরচ ১০০ টাকা বাদ দিলে প্রতিমণ ধানের মূল্য দাঁড়ায় ৮৩৬ টাকা। সরকারি চাল সাধারণত চুক্তির মাধ্যমে মিল মালিকদের কাছ থেকে সংগ্রহ করা হয়। প্রতিমণ চালে তাদের লাভ ৩৬ টাকা বাদ দিলেও প্রতিমণ আমন ধানের দাম হওয়া উচিত কমপক্ষে ৮০০ টাকা।

তার পরামর্শ, সরকারি চিনিকলগুলোতে আখচাষিদের কাছ থেকে যেভাবে সরাসরি সরকার নির্ধারিত মূল্যে আখ সংগ্রহ করা হয় এবং মোবাইল ব্যাংকের মাধ্যমে দাম পরিশোধ করা হয় ধান সংগ্রহেও তেমন উদ্যোগ নেওয়া যেতে পারে। এতে কৃষকের ধানের ন্যায্যমূল্য প্রাপ্তি নিশ্চিত হবে। ধান উৎপাদনে কৃষকের আগ্রহও বাড়বে।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!