• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

কড়া নিরাপত্তা, ঢুকতে দেওয়া হয়নি সব আইনজীবীকে


নিজস্ব প্রতিবেদক ডিসেম্বর ১২, ২০১৯, ১০:০০ এএম
কড়া নিরাপত্তা, ঢুকতে দেওয়া হয়নি সব আইনজীবীকে

ঢাকা: কারাবন্দি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার জামিন আদেশ ঘিরে কঠোর নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে সুপ্রিম কোর্টের আপিল বিভাগে। আগের রাত থেকেই গোটা এলাকায় জোরদার করা হয় নিরাপত্তা। যান চলাচল করা হয় সীমিত। সকালে আপিল বিভাগের কার্যক্রম শুরুর আগে আপিল বিভাগে তালিকাভুক্ত আইনজীবীদেরই কেবল আদালতে প্রবেশ করতে দেওয়া হয়েছে। সংশ্লিষ্টরা বলছেন, এর আগে কখনো এমন করা হয়নি।

বৃহস্পতিবার (১২ ডিসেম্বর) সকাল থেকেই সুপ্রিম কোর্ট ঘিরে কড়া নিরাপত্তা নিশ্চিত করা হয়। সকাল সাড়ে ৮টার দিক থেকে আইনজীবীরা আপিল বিভাগে প্রবেশ করতে গেলে বাধার মুখে পড়েন। এসময় প্রবেশপথের আর্চওয়ে দিয়ে কেবল আপিল বিভাগের তালিকাভুক্ত আইনজীবী যারা, কেবল তাদেরই ঢুকতে দেওয়া হবে বলে জানান নিরাপত্তাকর্মীরা। তবে তাতে ক্ষোভ জানান বিএনপিপন্থি আইনজীবীরা।

জানা গেছে, মোট ৬১৩ জন আইনজীবী আপিল বিভাগের তালিকাভুক্ত। তাদের প্রত্যেকের এ বিষয়ক পরিচয়পত্রও রয়েছে। বৃহস্পতিবার সকালে এই পরিচয়পত্র দেখেই আইনজীবীদের প্রবেশ করতে দেওয়া হয় আপিল বিভাগে। আদালতের এই কড়াকড়িতে বিএনপিপন্থি অনেক আইনজীবীই আপিল বিভাগে প্রবেশ করতে না পেরে ক্ষোভ জানিয়েছেন। সৈয়দা আশিফা আশরাফি পাপিয়া এসময় অভিযোগ করেন, বিএনপিপন্থি আইনজীবীদের ঢুকতে না দেওয়া হলেও রাষ্ট্রপক্ষ ও আওয়ামী লীগপন্থি আইনজীবীদের যারা আপিল বিভাগের তালিকাভুক্ত নন, তাদেরও ঢুকতে দেওয়া হয়েছে।

এর আগে, সকাল থেকেই সুপ্রিম কোর্ট এলাকায় কঠোর নিরাপত্তা নিশ্চিত করে আইনশৃঙ্খলা বাহিনী। ওই এলাকা দিয়ে চলাচলকারী ব্যক্তিদের তল্লাশি করা হয়। পরিচয়পত্র দেখে তবেই সুপ্রিম কোর্টে প্রবেশের অনুমতি দেওয়া হয় আইনজীবীসহ সংশ্লিষ্টদের। খালেদা জিয়ার জামিন আবেদনের আপিল শুনানি আপিল বিভাগের আজকের কার্যতালিকার ১২ নম্বরে রয়েছে। এর আগে, গত ৫ ডিসেম্বর একই বিষয়ের ওপর শুনানিতে আপিল বিভাগে ব্যাপক হট্টগোল করেন বিএনপিপন্থি আইনজীবীরা। সেদিন তাদের হট্টগোলের কারণে আদালত কার্যক্রম পরিচালনা করতে পারেননি। এ ঘটনাকে নজিরবিহীন বলেও উল্লেখ করেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন।

সোনালীনিউজ/এমএএইচ

Wordbridge School
Link copied!