• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

খালেদা জিয়াকে বিএসএমএমইউ-তে নেয়া হয়েছে


নিজস্ব প্রতিবেদক এপ্রিল ৭, ২০১৮, ১১:৩৪ এএম
খালেদা জিয়াকে বিএসএমএমইউ-তে নেয়া হয়েছে

ফাইল ছবি

ঢাকা: কারাগারে অসুস্থ বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) নেয়া হচ্ছে। কারা সূত্র বলছে, সাবেক এই প্রধানমন্ত্রীর স্বাস্থ্য পরীক্ষা করা হবে।

শনিবার (৭ এপ্রিল) পুরনো ঢাকার সাবেক কেন্দ্রীয় কারাগার থেকে বেলা ১১টা ২০ মিনিটে তাকে বহনকারী গাড়ি শাহবাগের বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে রওনা হয়। পরে বেলা সাড়ে ১১টার পরে গাড়িবহর বিএসএমএমইউতে পৌঁছে।

সেখানে তাকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের পরিচালক ব্রিগেডিয়ার জে. আব্দুল্লাহ আল হারুনসহ বেশ কয়েকজন চিকিৎসক তাকে রিসিভ করেন। সেখানে গাড়ি থেকে নেমে তিনি হেঁটেই হাসপাতালের রেডিওলজি ও ইমেজিং বিভাগে এক্সরে কক্ষ নং ১/এ-এর দিকে যান। এ সময় খালেদা জিয়ার সঙ্গে কারাগারে থাকা গৃহকর্মী ফাতেমা বেগমকে দেখা যায়নি।

এদিকে, খালেদা জিয়াকে বহনকারী গাড়িবহর শাহবাগ এলাকায় পৌঁছলে প্রায় কয়েক শতাধিক বিএনপি কর্মী স্লোগান দিতে থাকে। তাদেরকে ছত্রভঙ করতে গেলে পুলিশের সঙ্গে ধাওয়া-পল্টা-ধাওয়া হয়। সেখান থেকে তিনজনকে পুলিশ আটক করে শাহবাগ থানায় নেয়।

এদিকে, মহানগার পুলিশের উপ-কমিশনার শেখ নাজমুল হাসান হাসপাতালে সাংবাদিকদের জানান, সেখানে ডাক্তাররা খালেদা জিয়ার, রক্ত পরীক্ষা ও এক্স-রে করবেন। এছাড়া, হাসপাতাল কর্তৃপক্ষ যদি চান আরও কিছু পরীক্ষা করতে পারেন।

শনিবার সকালে বিএসএমএমইউ’র কোষাধ্যক্ষ আলী আসগর মোড়ল জানিয়েছিলেন, কারা কর্তৃপক্ষের আবেদনে খালেদা জিয়ার জন্য একটি কেবিন তার জন্য তৈরি করা হয়েছে।

তাকে বিএসএমএমইউতে ভর্তি করা হবে কি না- জানতে চাইলে আলী আসগর বলেন, সেটা মেডিকেল বোর্ড ঠিক করবে।

হাসপাতাল সূত্র জানিয়েছে, খালেদা জিয়ার জন্য কেবিন ব্লকে ৫১২ নম্বর কক্ষ প্রস্তুত করা হয়েছে।

বিএসএমএমইউতে পুলিশের তৎপরতা দেখা যাচ্ছে শনিবার সকাল থেকে। পুরো শাহবাগ এলাকা এক রকম নিরাপত্তা চাদরে ঢেকে রাখে আইনশৃঙ্খলা বাহিনী।

জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় গত ৮ ফেব্রুয়ারি পাঁচ বছরের সাজা হওয়ার পর থেকেই ৭৩ বছর বয়সী খালেদা জিয়াকে পুরনো ঢাকার নাজিম উদ্দিন সড়কের পরিত্যাক্ত কারাগারে একমাত্র বন্দি হিসেবে রাখা হয়।

সেখানে থাকা অবস্থায় তার স্বাস্থ্যের অবনতি ঘটে। চিকিৎসকের পরামর্শে ওষুধ গ্রহণ না করায় তার পুরনো রোগগুলো বাড়তে থাকে। 

এ জন্য তার চিকিৎসায় একটি মেডিকেল বোর্ড গঠন করা হয়েছে, যার নেতৃত্বে রয়েছেন ঢাকা মেডিকেল কলেজের অর্থোপেডিক বিভাগের প্রধান অধ্যাপক মো. শামসুজ্জামান। বোর্ডে সদস্য রয়েছেন ডা. মনসুর হাবীব (নিউরোলজি), টিটু মিয়া (মেডিসিন) ও সোহেলী রহমান (ফিজিক্যাল মেডিসিন)।

এই মেডিকেল বোর্ড গত সপ্তাহে কারাগারে বিএনপি চেয়ারপারসনকে দেখে এসে জানিয়েছিল, তার অসুস্থতা গুরুতর নয়।

বিএনপি চেয়ারপারসনের ব্যক্তিগত চিকিৎসকরা আগে জানিয়েছিলেন, খালেদা জিয়ার হৃদযন্ত্র, চোখ ও হাঁটুর সমস্যা রয়েছে। সেজন্য তাকে নিয়মিত নানা রকম ওষুধ খেতে হয়।

গত ৮ ফেব্রুয়ারি কারাবন্দি হওয়ার পর খালেদা জিয়ার ব্যক্তিগত চিকিৎসকরা তাকে দেখতে চাইলেও কারা কর্তৃপক্ষের অনুমতি পায়নি। 

বিএনপি তাদের নেত্রী খালেদার অসুস্থতা নিয়ে উদ্বেগ জানিয়ে আসছে। তার জন্য গঠিত মেডিকেল বোর্ডকে ‘লোক দেখানো’ বলেও প্রতিক্রিয়া জানিয়েছেন দলটির নেতা মওদুদ আহমদ।

শুক্রবার বিকালে দলীয় নেত্রীকে দেখে এসে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সাংবাদিকদের বলেন, ম্যাডামের স্বাস্থ্য খুব একটা ভালো নয়। তার আর্থরাইটিসের সমস্যা বেশ বেড়ে গেছে। তার হাঁটতেও কষ্ট হয়। যেটাকে কিছুটা স্নায়ুবিক সমস্যা বলা হয়, সেটাও দেখা দিয়েছে। সত্যিকার অর্থেই তিনি কিছুটা স্বাস্থ্য সমস্যায় পড়েছেন।

এদিকে, খালেদা জিয়া রাজধানীর ইউনাইটেড হাসপাতালে চিকিৎসা করাতে ইচ্ছুক বলে বৃহস্পতিবারই সংবাদমাধ্যমকে জানিয়েছিলেন বিএনপি মহাসচিব। তিনি বলেছিলেন, কারাগার থেকে বেরিয়ে আমি স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে এ বিষয়ে কথা বলেছি।

সোনালীনিউজ/ঢাকা/এআই

Wordbridge School
Link copied!