• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

খালেদা জিয়ার জামিন শুনানি মুলতবি, ফের কাল


আদালত প্রতিবেদক মে ৮, ২০১৮, ০৩:১৮ পিএম
খালেদা জিয়ার জামিন শুনানি মুলতবি, ফের কাল

ঢাকা: জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় কারাবন্দি বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার জামিন শুনানি আজকের মতো মুলতবি ঘোষণা করা হয়েছে। এ বিষয়ে আগামীকাল বুধবার (৯ মে) ফের জামিন শুনানি শুরু হবে।

মঙ্গলবার (৮ মে) ৯টা ৩৪ মিনিটে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেত্বত্বাধীন ৪ সদস্যর আপিল বেঞ্চে এ খালেদা জিয়ার জামিনের ওপর শুনানি শুরু হয়।

দুদকের আইনজীবী খুরশিদ আলম খানের বক্তব্যের সময় পৌনে ১১টার দিকে বিরতি দিয়ে সোয়া ১১টার দিকে আবার শুনানি শুরু হয়। খুরশিদ আলম খানের শুনানি শেষে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম রাষ্ট্রপক্ষে শুনানি করেন। অ্যাটর্নি জেনারেলের পর শুনানি শুরু করেন খালেদা জিয়ার আইনজীবী আবদুর রেজাক খান। এসময় আদালত আজকের মতো মুলতবি ঘোষণা করেন।

এর আগে গত ১৯ মার্চ হাইকোর্টের দেখা খালেদা জিয়ার জামিন ৮ মে পর্যন্ত স্থগিত করে মামলাটি শুনানির জন্য আজকের দিন (৮ মে) দিন ধার্য করেছিলেন প্রধান বিচারপতির নেতৃত্বাধীন আপিল বেঞ্চ।

গত ৮ ফেব্রুয়ারি রাজধানীর পুরান ঢাকার বকশিবাজারের আলিয়া মাদ্রাসা মাঠে অস্থায়ী বিশেষ জজ আদালত-৫-এর বিচারক ড. মো. আখতারুজ্জামানের আদালত খালেদা জিয়াকে পাঁচ বছরের সশ্রম কারাদণ্ড দেন। রায়ে তারেক রহমানসহ বাকিদের ১০ বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। সেদিন থেকেই খালেদা জিয়া নাজিম উদ্দিন রোডের পুরানো কেন্দ্রীয় কারাগারে একমাত্র বন্দি আছেন।

এই মামলায় খালেদা জিয়া হাইকোর্টে আপিল করলে গত ১২ মার্চ হাইকোর্ট চার মাসের অন্তবর্তীকালীন জামিন পান। পরদিন ১৩ মার্চ জামিন স্থগিত চেয়ে চেম্বার বিচারপতি আদালতে আবেদন করেন রাষ্ট্রপক্ষ ও দুদক। ওইদিন চেম্বার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর জামিন আদেশ স্থগিত না করে আবেদন দুটি শুনানির জন্য আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে পাঠিয়ে দেন।

পরদিন ১৪ মার্চ হাইকোর্টের দেয়া চার মাসের জামিন আদেশ ১৮ মার্চ পর্যন্ত স্থগিত করেন আপিল বিভাগ। ওই সময়ের মধ্যে দুদক ও রাষ্ট্রপক্ষকে নিয়মিত আপিলের আবেদন (লিভ টু আপিল) করার নির্দেশ দেয়া হয়। আদালতের নির্দেশ অনুযায়ী, লিভ টু আপিল দায়ের করে দুদক ও রাষ্ট্রপক্ষ।

পরে ১৯ মার্চ আপিল বিভাগ দুটি আপিলই শুনানির জন্য গ্রহণ করেন। আপিল নিষ্পত্তি হওয়া পর্যন্ত জামিনও স্থগিত করেন সর্বোচ্চ আদালত। একইসঙ্গে দুই সপ্তাহের মধ্যে রাষ্ট্রপক্ষ ও দুদককে সারসংক্ষেপ জমা দেয়ার জন্য নির্দেশ দিয়ে পরবর্তী শুনানির জন্য আজকের (৮ মে) দিন ধার্য করেন।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!