• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

খালেদার জামিন স্থগিত প্রশ্নে আদেশ সোমবার


আদালত প্রতিবেদক মার্চ ১৮, ২০১৮, ১২:১৪ পিএম
খালেদার জামিন স্থগিত প্রশ্নে আদেশ সোমবার

ঢাকা: জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় দণ্ডপ্রাপ্ত বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে হাই কোর্টের দেয়া জামিনের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষ ও দুদকের লিভ টু আপিলের শুনানি শেষ হয়েছে। এ বিষয়ে আগামীকাল সোমবার আদেশ দেবেন আপিল বিভাগ।

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে চার সদস্যের আপিল বেঞ্চে রোববার (১৮ মার্চ) প্রায় দুই ঘণ্টা শুনানির পর আদেশের এ দিন ধার্য করেন। এ আগে বেলা ৯টা ৪০ মিনিটে শুরু হওয়া শুনানিতে প্রথমে বক্তব্য উপস্থাপন করেন দুদকের আইনজীবী খুরশীদ আলম খান।

এর পর রাষ্টপক্ষে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম এবং খালেদা জিয়ার পক্ষে জয়নাল আবেদীন ও এ জে মোহাম্মদ আলী। এর মাঝেই প্রায় ৪৫ মিনিটের জন্য শুনানি মুলতবি করেন আদালত পরে সাড়ে ১১টার দিকে আবারো শুনানি শুরু হয়।

এদিকে সকাল থেকেই আদালত প্রাঙ্গণের নিরাপত্তা বাড়ানো হয়েছে। বিচারপ্রার্থীসহ সবাইকে আদালত চত্ত্বরে প্রবেশ করতে হয়েছে কড়া তল্লাশির মধ্যে দিয়ে। 

জিয়া অরফানেজ মামলায় গত ৮ ফেব্রুয়ারি ঢাকার জজ আদালত সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়াকে ৫ বছরের কারাদণ্ড দেয়ার পর থেকে তিনি পুরান ঢাকার নাজিমউদ্দিন সড়কের পুরনো কারাগারে বন্দি। যেখানে তিনি বন্দি হিসেবে একাই রয়েছেন।

পূর্ণাঙ্গ রায় প্রকাশ হওয়ার পর মামলার নথি নিম্ন আদালত থেকে এনে তা দেখে গত ১২ মার্চ খালেদা জিয়াকে চার মাসের জামিন দেয় হাই কোর্টের একটি বেঞ্চ।

দুদক ও রাষ্ট্রপক্ষ ওই আদেশের বিরুদ্ধে আপিল বিভাগে গেলে সর্বোচ্চ আদালত গত ১৪ মার্চ জামিন রোববার পর্যন্ত স্থগিত করে এই সময়ের মধ্যে দুদক ও রাষ্ট্রপক্ষকে নিয়মিত আলিভ টু আপিল করতে বলে।

জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় খালেদা জিয়া ছাড়াও বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান ও তার বড় ছেলে তারেক রহমানসহ পাঁচ আসামিকে ১০ বছর করে কারাদণ্ড এবং আসামিদের দুই কোটি ১০ লাখ টাকা জরিমানা করা হয়। 

সোনালীনিউজ/ঢাকা/এআই

Wordbridge School
Link copied!