• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

খালেদার রিট শুনানি পর্যবেক্ষণে আদালতে ইইউ লিগ্যাল এক্সপার্ট


আদালত প্রতিবেদক ডিসেম্বর ১০, ২০১৮, ০৯:০৩ পিএম
খালেদার রিট শুনানি পর্যবেক্ষণে আদালতে ইইউ লিগ্যাল এক্সপার্ট

ঢাকা : বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মনোনয়নপত্র বাতিলের সিদ্ধান্ত চ্যালেঞ্জ করা রিটের শুনানি আদালতে বসে পর্যবেক্ষণ করলেন ইউরোপীয় ইউনিয়নের ইলেকশন এক্সপার্ট মিশনের লিগ্যাল এক্সপার্ট ইরিনি মারিয়া গোউনারি।

সোমবার (১০ ডিসেম্বর) দুপুরে বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ ও বিচারপতি মো. ইকবাল কবিরের হাইকোর্ট বেঞ্চ এ রিটের শুনানি হয়। এরপর আদালত এবিষয়ে আদেশের জন্য মঙ্গলবার দিন ধার্য করেন।

এ রিট শুনানির একপর্যায়ে আদালত কক্ষের একেবারে শেষ সারিতে এসে দাঁড়ান ইরিনি মারিয়া গোউনারি। কিছুক্ষণ পর বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ গোউনারিকে বেঞ্চে বসার ব্যবস্থা করে দিতে বলেন। তখন শেষ সারির একটি বেঞ্চে আইনজীবীরা তাদের পাশে বসান গোউনারিকে। এরপর শুনানি চলাকালে বিভিন্ন লিগ্যাল পয়েন্ট নোট নেন গোউনারি।

এসময় আদালতে খালেদা জিয়ার পক্ষে শুনানি করেন আইনজীবী এ জে মোহাম্মদ আলী। আর রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

এর আগে খালেদা জিয়ার ফেনী-১ এবং বগুড়া-৬ ও বগুড়া-৭ আসনের মনোনয়নপত্র নির্বাচন কমিশন কর্তৃক বাতিলের সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে রোববার হাইকোর্টে রিট করেন খালেদা জিয়া।

দুর্নীতির দুই মামলায় ১৭ বছরের কারাদণ্ডে দণ্ডিত বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার তিনটি আসনের মনোনয়নপত্র রিটার্নিং কর্মকর্তা কর্তৃক বাতিলের রায় রোববার বহাল রাখেন নির্বাচন কমিশন।

শনিবার প্রধান নির্বাচন কমিশনারসহ চারজন কমিশনার খালেদার মনোনয়নপত্র বাতিলের সিদ্ধান্ত বহাল রাখেন। তবে কমিশনার মাহবুব তালুকদার খালেদার মনোনয়নপত্র বৈধ বলে ঘোষণা দেন।

এর আগে এই তিনটি আসনে জমা দেয়া খালেদা জিয়ার মনোনয়নপত্র বাতিল করেন সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তারা।

যেখানে দুই বছরের বেশি কারাদণ্ড থাকায় খালেদা জিয়ার মনোনয়নপত্র বাতিল করা হয় বলে উল্লেখ করা হয়।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!