• ঢাকা
  • মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০
যুক্তরাষ্ট্রের পদক্ষেপকে সাধুবাদ জানাল কানাডা

খাশোগির দেহ টুকরো টুকরো করার কথা স্বীকার সৌদির


আন্তর্জাতিক ডেস্ক নভেম্বর ১৭, ২০১৮, ০১:৪৮ পিএম
খাশোগির দেহ টুকরো টুকরো করার কথা স্বীকার সৌদির

ঢাকা : সাংবাদিক জামাল খাশোগিকে নির্মমভাবে হত্যা করা হয়েছে বলে স্বীকার করল সৌদি আরব। দেশটির অ্যাটর্নি জেনারেল সৌদ আল মোজেব গত বৃহস্পতিবার (১৫ নভেম্বর) রাজধানী রিয়াদে এক সংবাদ সম্মেলনে এ কথা জানান। এই হত্যাকাণ্ডের দায়ে সৌদির পাঁচ সরকারি কর্মকর্তার মৃত্যুদণ্ডের দাবি করেন।

এ ছাড়া এই হত্যাকাণ্ডে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান জড়িত নন বলেও জানান তিনি।

এদিকে খাশোগি হত্যায় জড়িত থাকার অভিযোগ ১৭ সৌদি নাগরিকের ওপর নিষেধাজ্ঞা আরোপের যুক্তরাষ্ট্রের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে কানাডা। ভবিষ্যতে তারাও এমন পদক্ষেপ নিতে পারে বলে জানায় দেশটি। খবর আলজাজিরা ও সিএনএন

কানাডার পররাষ্ট্রমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড এ সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে বলেন, আমরা এমন পদক্ষেপকে সাধুবাদ জানাই। অদূর ভবিষ্যতে আমরাও এমন পদক্ষেপ নিতে পারি। এ বিষয়ে চিন্তাভাবনা চলছে। আন্তর্জাতিক মানবাধিকারের প্রতি দায়বদ্ধতা থেকেই আমরা এমন পদক্ষেপ নিতে পারি।

দেশটির প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোও বলেন, হত্যাকাণ্ডে জড়িতদের অবশ্যই পরিণাম ভোগ করতে হবে। এ ঘটনার পর দেশটির সঙ্গে বাণিজ্যের ব্যাপারটিও আমরা পুনর্বিবেচনা করছি।

গত ২ অক্টোবর খাশোগি নিখোঁজ হওয়ার পর থেকেই তুরস্ক দাবি করে আসছিল, ওই সাংবাদিককে হত্যার পর মরদেহ টুকরো টুকরো করে ফেলা হয়েছে। এরপর স্যুটকেসে ভরে ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেট থেকে মরদেহ সরিয়ে ফেলা হয়। শুরু থেকেই এ অভিযোগ অস্বীকার করে আসছিল সৌদি। তবে আন্তর্জাতিক চাপের মুখে অবশেষে তারা স্বীকার করেছে খাশোগিকে নির্মমভাবে খুন করা হয়েছে।

সংবাদ সম্মেলনে অ্যাটর্নি জেনারেল বলেন, খাশোগিকে ড্রাগ ইনজেকশন দিয়ে তার দেহ টুকরো টুকরো করা হয়। টুকরো করা দেহ কনস্যুলেটের বাইরে এক এজেন্টের কাছে হস্তান্তর করা হয়।

তবে খাশোগির মরদেহ কোথায় রয়েছে, সে সম্পর্কে এখনো কিছু জানায়নি সৌদি। খাশোগি হত্যায় জড়িত সন্দেহে ২১ জনকে আটক রাখা হয়েছে। এর মধ্যে ১১ জনকে আদালতের মুখোমুখি করা হয়। এ ছাড়া অন্য সন্দেহভাজনদের হত্যায় সংশ্লিষ্টতা নিয়ে তদন্ত চলছে। তবে তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসওগ্লু খাশোগি হত্যাকাণ্ডের বিষয়ে আন্তর্জাতিক তদন্ত দাবি করেছেন।

২ অক্টোবর ব্যক্তিগত কাগজপত্র আনতে তুরস্কের ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটে গেলে নিখোঁজ হন সাংবাদিক খাশোগি। এ ঘটনার পর থেকে তুরস্ক দাবি করে আসছিল- কনস্যুলেটের ভেতরেই তাকে হত্যা করা হয়েছে। শুরুতে অস্বীকার করলেও ঘটনার ১৭ দিন পর রিয়াদ স্বীকার করে কনস্যুলেট ভবনের ভেতরে খাশোগি নিহত হয়েছেন।

তবে তারা দাবি করে, কনস্যুলেটের কর্মকর্তাদের সঙ্গে হাতাহাতিতে জড়িয়ে পড়ার একপর্যায়ে নিহত হন এ সাংবাদিক। সবশেষ দেশটির অ্যাটর্নি জেনারেল সৌদ আল মোজেব স্বীকার করলেন খাশোগির মরদেহ টুকরো টুকরো করা হয়েছে।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!