• ঢাকা
  • বুধবার, ১৭ এপ্রিল, ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

গজারিয়া-মুন্সীগঞ্জ ফেরিঘাট ও ফেরি সার্ভিস উদ্বোধন


মুন্সীগঞ্জ প্রতিনিধি জুন ৩, ২০১৮, ০৫:২৩ পিএম
গজারিয়া-মুন্সীগঞ্জ ফেরিঘাট ও ফেরি সার্ভিস উদ্বোধন

মুন্সীগঞ্জ : গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে রোববার (৩ জুন) দুপুর সাড়ে ১২টার দিকে মুন্সীগঞ্জ-গজারিয়া ফেরিঘাট ও ফেরি সার্ভিসের আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরই মধ্য দিয়ে যানবাহন ও জনসাধারনের চলাচলের খুলে দেওয়া হয় মুন্সীগঞ্জ-গজারিয়া ফেরি সার্ভিস। মেঘনা নদীতে এই ফেরি সার্ভিস চালুর মধ্য দিয়ে জেলা সদর থেকে গজারিয়া উপজেলায় যাতায়াতের ক্ষেত্রে দুরত্ব কমে আসবে। এসময় মাননীয় প্রধান মন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সে বলেন এটা গজারিয়া বাসির জন্য ঈদ উপহার।  

মুন্সীগঞ্জ সদর থেকে গজারিয়া উপজেলায় যেতে হলে ৭০ কিলোমিটার সড়ক পথ পাড়ি দিতে হতো। ফেরি সার্ভিস চালুর মধ্য দিয়ে মাত্র ৭ কিলোমিটার পথ পাড়ি দিয়ে জেলা সদর থেকে গজারিয়ায় পৌছানো হবে।

এর আগে ২০১৬ সালে প্রধানমন্ত্রী এই রুটে ফেরি সার্ভিস চালু করার জন্য নৌমন্ত্রী’কে নির্দেশ প্রদান করেন। এরপর থেকেই এর কার্যক্রম শুরু হয়। এতে সন্তুষ্ট স্থানীয়রাসহ উভয় উপজেলার জনসাধারণ। তারা প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

এটি ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের সঙ্গে দক্ষিণবঙ্গের ২১টি জেলার বিকল্প সংযোগ হিসেবে বিবেচিত হবে। গজারিয়ায় ক্রমবর্ধমান অর্থনৈতিক কর্মকান্ড, বাস্তবায়নাধীন শিল্পপার্ক, গার্মেন্টস এবং কয়লাভিত্তিক বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রের বিষয় গুলো বিবেচনায় এ ফেরি সার্ভিস চালু করা গুরুত্বপূর্ণ। বিশেষ করে পদ্মা সেতু নির্মিত হলে চট্টগ্রাম বন্দরের সঙ্গে মোংলা ও পায়রা বন্দরের যোগাযোগের প্রবেশদ্বার হবে গজারিয়া-মুন্সীগঞ্জ নৌ-ফেরি সার্ভিস রুট।

এ রুটের দূরত্ব প্রায় দুই কিলোমিটার এবং ফেরি পারাপারে সময় লাগবে ৩০ মিনিট। এরই মধ্যে মুন্সীগঞ্জ ও গজারিয়া ফেরিঘাটে দুটি পন্টুন স্থাপন করা হয়েছে। বিআইডব্লিউটিসি কর্তৃক নির্মিত 'স্বর্ণচাপা' মিনি ইউটিলিটি টাইপ ফেরি দিয়ে মুন্সীগঞ্জ-গজারিয়া রুটে এ সার্ভিস চালু করার উদ্যোগ নেওয়া হয়েছে। ভবিষ্যতে এ রুটে যানবাহন সংখ্যা বাড়লে ফেরির সংখ্যাও বৃদ্ধি করা হবে বলে প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়।

ভিডিও কনফারেন্সের সময় মুন্সীগঞ্জ জেলা প্রশাসক সম্মেলন কক্ষে উপস্থিত ছিলেন, ঢাকা বিভাগীয় কমিশনার কে এম আলী আজম, মুন্সীগঞ্জ জেলা পরিষদের চেয়ারম্যান মো: মহিউদ্দিন, স্থানীয় সংসদ সদস্য অ্যাডভোকেট মৃনাল কান্তি দাস, বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান মো. মফিজুল হক ও জেলা প্রশাসক সায়লা ফারজানা পুলিশ সুপার মোহাম্মদ জায়েদুল আলম পিপিএমসহ অন্যান্য নেতারা।

সোনালীনিউজ/ঢাকা/এইচএআর

Wordbridge School
Link copied!