• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

গরমে কেন তরমুজ খাবেন?


লাইফস্টাইল ডেস্ক মার্চ ২৩, ২০১৮, ০৬:৪২ পিএম
গরমে কেন তরমুজ খাবেন?

ঢাকা : মৌসুমী ফল তরমুজ। আকর্ষণীয় রঙ ও রসালো মিষ্টি স্বাদের জন্য ছোট বড় সবাই তরমুজ খেতে খুব ভালোবাসেন। বিশেষ করে তীব্র গরমে এই ফলের চাহিদা বাড়তে থাকে। এতে সামান্য পরিমাণে ক্যালরি আছে। তবে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন এ, সি, পটাশিয়াম ও আঁশ প্রভৃতি রয়েছে। তরমুজের ৯২ শতাংশই পানি, যা আপনাকে সারাক্ষণ সতেজ রাখতে সাহায্য করে। তাই শরীরে পানির অভাব পূরণ করতে তরমুজই হলো আদর্শ খাবার। মৌসুমি এই ফলটির নানা রোগ প্রতিরোধের অসাধারণ ক্ষমতাও রয়েছে। এবার জেনে নিন, তরমুজের আরও নানা গুণাগুণ সম্পর্কে-

পানিশূন্যতা দূর করে : তরমুজে প্রচুর পরিমাণ পানি আছে। গরমের সময় যখন ঘামের মাধ্যমে শরীর থেকে প্রচুর পরিমাণে পানি বের হয়ে যায় তখন তরমুজ খেলে শরীরের পানিশূন্যতা দূর হয়। ফলে শরীর থাকে সুস্থ ও সতেজ।

চোখ ভালো রাখে : তরমুজে আছে ক্যারোটিনয়েড। আর তাই নিয়মিত তরমুজ খেলে চোখ ভালো থাকে এবং চোখের নানান সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। ক্যারোটিনয়েড রাতকানা প্রতিরোধেও কার্যকরী ভূমিকা রাখে।

শারীরিক শক্তি বাড়ায় :  টেক্সা এ অ্যান্ড এম ইউনিভার্সিটির গবষেণায় প্রমাণিত যে যারা শারীরিক শক্তির দিক থেকে দুর্বল তাদের জন্য তরমুজ প্রাকৃতিক ওষুধ হিসেবে কাজ করে। এই ফল শারীরিক শক্তি বহুগুণ বাড়িয়ে দেয়।

ওজন কমায় : তরমুজে প্রচুর পরিমাণে পানি এবং কম পরিমাণে ক্যালরি রয়েছে। তাই তরমুজ খেলে পেট ভরে যায় কিন্তু সেই অনুযায়ী তেমন কোনো ক্যালরী শরীরে প্রবেশ করে না। ফলে তরমুজ খেলে ওজন বাড়ার সম্ভাবনা কম থাকে।

সোনালীনিউজ/ঢাকা/এইচএআর

Wordbridge School
Link copied!