• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

গুমের তদন্ত কমিশন চান ড. কামাল


নিজস্ব প্রতিবেদক ডিসেম্বর ১১, ২০১৮, ১২:২২ পিএম
গুমের তদন্ত কমিশন চান ড. কামাল

ঢাকা : গুম ও বিনা বিচারে মৃত্যু গত পাঁচ-ছয় বছরে পাঁচ গুণ বেড়েছে উল্লেখ করে এ বছরের মধ্যেই বিনা বিচারে হত্যাকাণ্ড ও গুমের তদন্তে একটি তদন্ত কমিশন চান গণফোরামের সভাপতি ড. কামাল হোসেন।

সোমবার (১০ ডিসেম্বর) জাতীয় প্রেসক্লাবে বাংলাদেশ মানবাধিকার পর্যবেক্ষণ পরিষদ আয়োজিত বিশ্ব মানবাধিকার দিবসের অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। সংবিধানের অন্যতম এ প্রণেতা বলেন, বিনাবিচারে সব হত্যাকাণ্ডের তদন্ত ও বিচারের জন্য সরকারের স্বদিচ্ছা দরকার। তিনি সরকারে থাকলে এটি করে দেখাতেন বলেও জানান কামাল হোসেন।

জাতীয় সংসদ নির্বাচনে মানুষকে ভোট দেয়ার আহ্বান জানিয়ে ড. কামাল হোসেন বলেন, ‘মানুষ স্বাধীনভাবে ভোটাধিকার প্রয়োগ করতে না পারলে, তা হবে সরকারের সবচেয়ে বড় ব্যর্থতা।’ জনগণ ভোট দিতে না পারলে স্বাধীনতাই থাকবে না উল্লেখ করে তিনি আরও বলেন, ‘দেশের মানুষের স্বার্থে সময় থাকতে মানবাধিকার পরিস্থিতির উন্নয়নে ভালো কাজ করুন। ভোট রক্ষা করতে হলে, পাড়া-মহল্লায় জনগণকে নেমে আসতে হবে।’

এছাড়া জাতীয় রাজস্ব বোর্ড ঐক্যফ্রন্টের শীর্ষ এ নেতার আয় ও ব্যাংক হিসাব খতিয়ে দেখবে- এমন ঘোষণার প্রতিক্রিয়ায় ড. কামাল হোসেন এ উদ্যোগকে স্বাগত জানান।

বাংলাদেশ মানবাধিকার পর্যবেক্ষণ পরিষদের চেয়ারম্যান মো. নুরুল হুদা মিলু চৌধুরীর সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন সাবেক শিক্ষামন্ত্রী শেখ শহিদুল ইসলাম, সাবেক রাষ্ট্রদূত মোফাজ্জল করিম, মানবাধিকার পর্যবেক্ষণ পরিষদের মহাসচিব ফরিদ উদ্দিন ফরিদ, আফজাল হোসেন সেলিম, অ্যাডভোকেট ড. মো. শাহজাহান প্রমুখ।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!